তোমাতে করিবো বাস💗 #পর্ব_৪৯(শেষ পর্ব)

0
565

তোমাতে করিবো বাস💗
#পর্ব_৪৯(শেষ পর্ব)
লেখনীতে-আফনান লারা
.
একটা মানুষকে আপনি প্রচণ্ড রকমের মিস করেন,তাকে চোখের দেখা অনেকক্ষণ না দেখলে আপনার বুকের ভেতরটা হাঁশপাশ করে।তাকে সামনে পেলেই যেন মনের ভেতর শান্তি বিরাজ করে।সেই মানুষটা ছাড়া আর এক সারি মানুষের ভীড়ে আপনার ভাললাগা নেই।
কেবল ঐ মানুষটি এলেই আপনার যত খুশি।বলতে গেলে ঐ মানুষটার মাঝেই আপনার বসবাস।
সেরকমই বাপ্পিকে এইসবকিছুর অংশীদার করতে পেরেও তটিনি মুখ ফুটে আজও বলতে পারেনি সে ওকে আসিফের চেয়েও বেশি ভালবেসে ফেলেছে।সে পারেনা বলতে।
বাপ্পির মা,বড় বোন কেউই চেষ্টা করেও বিষয়টা প্রকাশের আওতায় আনতে পারেনি।

অন্যদিকে আসিফ রিনির ক্ষেত্রে শুরুতে কিছুটা এরকম হলেও সম্পর্কের একটা সময়ে গিয়ে আসিফ মুখ ফুটে বলেই দিয়েছে সে রিনিকে ভালবেসে ফেলেছে।
তবে তটিনির জন্য যে ভাললাগা তার মনে ঘুরপাক খাচ্ছিল সেটি তখনও বিদ্যমান কিন্তু রিনির প্রতি সম্মান,শ্রদ্ধা এবং স্বামী হিসেবে তার যে দায়িত্ববোধ আছে তা থেকেই ওর ভালবাসার শুরু।
দুটোই ভিন্ন! তটিনি মোহ আর রিনি হলো বাস্তবতা।
সে অবশ্য সাহস করে রিনিকে কোনো এক শীতল রাতে চাদর মুড়িয়ে কানের কাছে ফিসফিসে বলেই দিয়েছিল সে রিনিকে চায়,রিনিকে সে ভালবাসে।
——
আজ তটিনি বাপ্পির বিয়ের দুই বছর পূর্ণতা পেয়েছে।
তটিনি এখন পাকা সংসারী। কিন্তু সংসার বলতে এখানে বোঝানো হয়েছে এই সমস্ত বাড়ির দায়িত্ব সে নিজের কাঁধে তুলে নিয়েছে।দাদুর চাইতেও ভাল রান্না করে সে এখন।অথচ যার জন্য এ সংসার তাকে আজ অবধি গলা জড়িয়ে বলেনি’বাপ্পি আমি তোমায় ভালবেসে ফেলেছি’

না বললেও সে যে ভালবাসে তা কাজেকর্মে বুঝিয়েই ছেড়েছে।কিন্তু ঐ যে মুখে বলার আরেক শান্তি যে শান্তি বুঝিয়ে দেয়াতে নেই।
বাপ্পি অফিসের কাজে জাপান চলে যাবে শীঘ্রই ।হয়ত ফেরা হবে হয়তবা হবেনা।
সেটার সিউরিটি সে জানলেও বাড়ির লোক এবং বিশেষত তটিনিকে সে জানিয়েছে সে ফিরবেনা।ওখানেই থেকে যাবে।ফিরলেও কয়েক বছর লাগিয়ে দিবে।
এটা ইচ্ছে করেই লুকিয়েছে।তটিনির মুখ থেকে কথা সে বের করবেই!সিনেমার মতন এয়ারপোর্টে গিয়ে বুক ধড়ফড় করতে করতে বলবে,’প্লিজ যেও না বাপ্পি।আই লাভ ইউ’

এইসব ভেবে মুখে হাসি ফুটিয়ে বাপ্পি কাল থেকে ব্যাগ গুছাচ্ছিল।তার মনে দারুণ আমোদ।আগামীকাল এয়ারপোর্টে তার এক বছরের সাধনার রুপ ফলিত হবে।
হাসতে হাসতে রুমের শেষ কোণায় চেয়ে বাপ্পি হতভম্ব হয়ে গেলো।তটিনি সেখানে দেয়ালে পিঠ ঠেকিয়ে হাসতে হাসতে ফোনে কার সাথে যেন কথা বলছে।
তার মানে কি ওর কিছুই যায় আসেনা! নাকি ভং ধরছে।
বাপ্পি মুখটা গোমড়া করে আবারও ব্যাগ গুছাতে মন দেয়।কিন্তু তটিনির যেন হাসি শেষ হবার নামই নিচ্ছেনা।
মেয়েটা কি আদৌ সিরিয়াস?সিরিয়াস হলে কি এমন হাসে?
‘তার কি ধারণা আছে আমি যে আর ফিরবোনা!’

বাপ্পি ব্যাগ রাখতে গিয়ে আয়নার উপর চোখ রাখে।তটিনি ততক্ষণে ফোন রেখে এদিকেই আসছিল,কি কারণে এত হাসছিল হয়ত তাই বলতেই আসছে।
বাপ্পি ও মুখটা গুরুগম্ভীর করে রেখে নিজের কাজে ব্যস্ত।

‘জানেন!আয়ান নাকি প্রথম বুলি পুপু বলেছে’

‘তোহ?’

‘তোহ মানে!পুপু মানে ফুফু!আমি তো ওর ফুফু হই।ভাবতে পারেন!সে আমাকে ডেকেছে,মিস করে’

‘হ্যাঁ,তুমিও মিস করবে আমায়।চলে যাচ্ছি তো!অবশ্য করবে কিনা তাও জানিনা।যে হারে হাসাহাসি চলছে এ বাড়িতে!’

তটিনি হাসি একটা দিয়ে চলে গেলো।বাপ্পি তো অবাকের শেষ সীমানায় চলে এসেছে।এই মেয়েটার হলো কি!
কাল এ সময়ে দেখা গেলো ভ্যাঁ ভ্যাঁ করে কাঁদবে।আমার কি!কাঁদার হলে কাঁদবে!কাছে থাকতে পাত্তা দিচ্ছেনা যখন তখন দূরে গেলেই দিক!একা একা পাত্তা দিক!
—–
বাপ্পি ভেবেছিল তটিনি আজকের পুরা সন্ধ্যা,রাতটা ওর নামে করে দিবে।ওর সাথে কাটাবে।যেভাবেই হোক সময়টাকে মধুর করবে।কিন্তু তার সব ধারণায় পানি ঢেলে তটিনি গায়েব।
রাত আটটা অবধি ওর অপেক্ষায় থেকে আর সহ্য করতে না পেরে তাকে একটা ফোন করে বাপ্পি।

‘হ্যালো!তুমি কোথায়?’

‘আমি তো একটু মার্কেটে এসেছি,কেন বলুন তো?’

‘আশ্চর্য! আমি যে কাল জাপান চলে যাব সেটা কি তুমি ভুলে গেছো?’

‘না তো ভুলবো কেন!বেশ মনে আছে।এই তো মার্কেটের যতগুলা জামাকাপড় ধরছিই বারবার মাথায় আসছে কাল চলে যাবেন’

‘আমার জন্য নিচ্ছো?’

‘আপনার জন্য কেন নিব?আমি আমার আয়ানের জন্য নিচ্ছি।বাড়ি ফিরবার পথে একবার আসিফ ভাইয়ার বাসায় নামবো।রিনির আর আয়ানের সাথে দেখা করে ফিরতে আমার দেরি হবে।খেয়ে নিয়েন’

এই বলে তটিনি লাইনটা কেটে দেয়।বাপ্পির মাথা তো রেগে চড়ক গাছ!মেয়েটার সমস্যা কি!
—–
আসিফ রিনিকে নিয়ে কাল হাসপাতাল যাবে।তাদের আয়ানের বয়স এক বছর।এরই মাঝে রিনি ভুলবশত পুনরায় প্রেগন্যান্ট। সেটার চেক আপ করতেই হাসপাতালে যাবে।এই খবর তখনও তটিনি জানেনা।সে ধীরে ধীরে ওদের ফ্ল্যাটের বাহিরে দাঁড়িয়ে কলিংবেলে চাপ দেয়।

কিছু সময় পর এসে দরজা খোলে রিনির ছোট ভাই কারিম।সে কালই এসেছিল বেড়াতে।তটিনিকে দেখে সে হেসে বলে রিনি ভেতরের রুমে আয়ানের সাথে খেলছে।আসিফ বাসায় নাই।
তটিনি ধীরে ধীরে ঢুকে ওদের রুমের কাছে গিয়ে আয়ানের জন্য আনা খেলনা গাড়ী সামনে ধরে বলে,’সারপ্রাইজ!! ‘

আয়ান মাথা ঘুরিয়ে গাড়ী দেখে খুব খুশি হয়ে যায়।তটিনি ওর কাছে এসে হাঁটু গেড়ে বসে বলে,’আবার বলো পুপু!তোমায় ফুফু বলতে হবেনা।পুপুই বলবে।আমার কোনো সমস্যা নেই’

রিনি মিটমিট কররে হাসছিল।তটিনি আয়ানকে এক টানে কোলে নিয়ে তার জন্য আনা গাড়ী ওকে দেখাচ্ছে এবার।
তটিনি এত দ্রুত আসিফের পরিবারের একজন গুরুত্বপূর্ণ সদস্য কখনওই হতোনা।রিনি,আসিফ সুযোগ করে দিছে বলেই এমনটা হলো।তাছাড়া ওর তো বেবি নাই,তাই যত টান!
আয়ানের সাথে গল্প করতে করতে তটিনির বেশ দেরি হয়ে গেছে।বাপ্পি তার উপর রেগে থাকতে থাকতে সিদ্ধান্ত নিয়েছে সে কাল যাবার পথেও তটিনির সাথে কথা বলবেনা।এটা ওর শাস্তি।
তটিনি যখন বাসায় ফেরে তখন রাত সাড়ে বারোটা।বাপ্পি রাগে ক্ষোভে ঘুমিয়ে পড়ে।যে ছেলেটা রাত ২/৩টা ছাড়া ঘুমের রাজ্যে পাড়ি জমায় না,সেই ছেলে কিনা এখন ১২টায় ঘুমাচ্ছে!
তটিনি শুরুতে বিশ্বাস করে নাই।চুড়ির ঝুনঝুন আওয়াজ,আর নিজের বড় বড় পায়ের কদমের আওয়াজেও যখন তাকে নাড়াতে পারলোনা তখন সিওর হয়ে নিলো সত্যিই সে ঘুমায়।
তাই দেরি না করে সেও ঘুমিয়ে পড়ে।

সকাল হতেই বাপ্পির চলে যাওয়ার আনুষ্ঠানিকতা শুরু হয়ে যায়।সকলে বেশ ব্যস্ত এই নিয়ে।
বাপ্পির মন খারাপ।সে চেয়েছিল তার যাওয়া নিয়ে তটিনিকে আয়ত্তে নিয়ে আসবে,কিন্তু এইবার দেখা গেলো তটিনির হাতের বাহিরেই চলে গেছে।

বাপ্পির মন খারাপ আরও বেড়ে গেলো যখন সবার সাথে গাড়ীতে তটিনি আসলোনা।সে নাকি তার বাবা মায়ের সাথে অন্য গাড়ীতে আসবে।
এয়ারপোর্টে এসে তটিনির অপেক্ষায় থাকতে থাকতে ফ্লাইটের সময় হয়ে যাওয়ায় সে চলে যেতে বাধ্য হয়।
তটিনিদের গাড়ী নাকি জ্যামে!
বাপ্পি এতটাই কষ্ট পেয়েছে সে প্লেনের সিটে বসে চোখ মুছছিল বাচ্চাদের মতন।কান্না আর আটকাতে পারেনি।এতগুলো দিনের জন্য চলে যাচ্ছে সে।তটিনি তাকে একবার জড়িয়ে ধরলোনা,হাতটাও ধরলোনা! এর চাইতে কষ্টের আর কি হতে পারে!দুইটা বছর যার এই সামান্য ভালবাসার খাতিরে এত কিছু করা হলো,যার মনে বসবাস করা হলো!সেই মানুষটার মনের দলিলটুকু নিজের নামে করা হলোনা!

হাত দিয়ে চোখ মুছতে মুছতে হাত ভিজে গেছে বলে হাতটা সে এবার নিজের শার্টে মুছে আবারও চোখ মুছে নেবে তখনই তার পাশে বসা কালো টপস আর কালো জিন্সের মেয়ে ওরপে তটিনি টিস্যু এগিয়ে ধরলো।
বাপ্পি কাঁদতে কাঁদতে টিস্যু দিয়ে চোখ মুছে নিলো এবার।

‘আহারে!বউ মরছে?’

‘মরার চাইতেও বেশি!’

এই বলে বাপ্পির কথা আটকে গেলো।মাথা তুলে পাশে তাকায় সে।
এতক্ষণ তার পাশে কালো সানগ্লাস,কালো স্কার্ফের মেয়েটি তবে তটিনি!!
তটিনি দাঁত কেলিয়ে তখনও তাকিয়ে আছে।বাপ্পি শক খেয়েছে বলে সে চশমাটা খুলে পকেটে পুরে বললো,’আপনাকে ছাড়া বকুল আপুর বাসায় এক ঘন্টা থাকতে দম বন্ধ হয়ে গেছিলো।সেই আমি কি করে মাসের পর মাস থাকবো ভাবতে পারেন?এই দুইটা বছর আমি আপনার সাথে কিভাবে থেকেছি সব ভুলে গেছেন?মাথায় আসে কি করে যে তটিনি দেশে থাকবে,আর বাপ্পি বিদেশে!’

‘তুমি এখানে কি করে?’

‘সে লম্বা কাহিনী!যেতে যেতে বলবো।এখন শুনেন’

‘কি?’

‘যেটার জন্য দুই বছর প্রতি সকালে মুখের দিকে তাকিয়ে থাকতেন,প্রতি ভাললাগার সময়ে মুখের দিকে তাকিয়ে দীর্ঘনিশ্বাসে সমাপ্তি ঘটাতেন! সেই কথাটি’

‘বলো!’

‘দীর্ঘ দিবস, দীর্ঘ রজনী, দীর্ঘ বরষ-মাস
আমি তোমার বিরহে রহিব বিলীন
তোমাতে করিব বাস’

সমাপ্তি

(নতুন গল্প আসছে ঠিকই তবে সেটা #বইটই থেকে।আমার লেখা প্রথম ই-বুক আসছে শীঘ্রই।নাম এবং দাম জানার জন্য আর ক’টা দিন অপেক্ষা করতে হবে।ততদিনের জন্য ভাল থাকবেন,দোয়ায় রাখবেন)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here