দৃষ্টির_আলাপন #পর্বঃ৩ #আদওয়া_ইবশার

0
268

#দৃষ্টির_আলাপন
#পর্বঃ৩
#আদওয়া_ইবশার

সাভার থানার সামনে জনসাধারণের উপচে পড়া ভীড়। দাবি তাদের একটাই ‘রক্তিম শিকদারের মুক্তি”। রাস্তাঘাটে ইতিমধ্যে মানুষের জটলায় যান চলাচল বন্ধ হয়ে গেছে। পুলিশ কিছুতেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারছেনা। সাধারণ জনতা একবার ক্ষেপে রাজপথে নামলে আইন শৃঙ্খলা বাহিনীর শক্তিও হার মেনে যায় তাদের কাছে। গতকাল দুপুরের দিকে এমপি লিয়াকত বিল্লার ছোট ছেলে মাসুম বিল্লাকে হকিস্টিক দিয়ে পিটিয়ে আধমরা অবস্থায় নিজ দায়িত্বে হাসপাতালে পাঠিয়েছেন রক্তিম শিকদার। ছেলের গায়ে হাত তোলায় হিংস্র হয়ে ওঠে লিয়াকত বিল্লা। প্রতিশোধের নেশায় মত্ত হয়ে নিজের অবস্থান ভুলে গিয়ে পার্টির ছেলেদের লেলিয়ে দেয় রক্তিম শিকদারকে মারতে। দুই দলের পাল্টা আক্রমনে আহত হয় অনেকেই। হাঙ্গামার এক পর্যায়ে পুলিশ এসে তুলে নিয়ে যায় রক্তিম শিকদারকে। এটেম টু মার্ডার এর অভিযোগ দায়ের করা হয় তার নামে।

সাভার উপজেলার বর্তমান সাংসদ লিয়াকত বিল্লা গত চার বছর যাবৎ দায়িত্ব পালন করে যাচ্ছে। লিয়াকত বিল্লা কেমন মানুষ, বা তার ছেলের দিকে নজর দেবার বিন্দু মাত্র আগ্রহ রক্তিমের ছিলনা। রাজনৈতিক বিষয় থেকে সবসময় রক্তিম নিজেকে দূরে রেখেছে। নিজের বাবা আজীজ শিকদার মেয়র হবার পরও কখনো কোনো প্রয়োজনেও পার্টির সাথে তার সখ্যতা হয় নি। সে শুধু নিঃস্বার্থ ভাবে যেখানে অন্যায় দেখেছে সেখানেই প্রতিবাদী হয়ে উঠেছে। তার এই প্রতিবাদী মনোভাবের কারণেই একটা সময় জনগণ তার প্রতি আস্থা রেখে নানা বিষয়ে সাহায্যের জন্য ছুটে আসে। লিয়াকত বিল্লার ছোট ছেলে দেড় মাস হয়েছে জাপানে পড়াশোনার পাঠ চুকিয়ে নিজ এলাকায় এসেছে। বিদেশে উচ্চশিক্ষা গ্রহণ করে শিক্ষিত হলেও মনুষ্যত্ব বোধের ছিটেফোঁটাও অবশিষ্ট নেই তার মাঝে। দেশের মাটিতে পা রাখার পর থেকে নিজের বাবার নাম ভাঙ্গিয়ে চাদাবাজি থেকে শুরু করে, ইভটিজিং, মারামারি সহ বিভিন্ন নেশা দ্রব্যের চালান শুরু করে। শান্তিপূর্ণ সাভারে অরাজকতার ছায়া নামে। সর্বক্ষণ প্রতিটা মা-বাবা আতঙ্কে থাকে নিজের ছেলে-মেয়ে নিয়ে। নেশার পথে ধাবিত করে তরুণ সমাজ ধ্বংসের পথে নিয়ে যাচ্ছে এই মাসুম বিল্লা। রক্তিম শিকদারের কাছে একের পর এক এমন অভিযোগ আসায় প্রথম প্রথম শান্তভাবে এসব বন্ধ করার জন্য বোঝায় মাসুম বিল্লাকে। কিন্তু নিজের বাবার দাপট আর টগবগে রক্তের গরমে রক্তিমের কথার তোয়াক্কা করেনা সে। দিনকে দিন তার অরাজকতা বাড়তেই থাকে। শেষ পযর্ন্ত ধৈর্য্যচ্যুৎ হয়ে রক্তিম এই পথ বেছে নেই। পুরো ঘটনা জনগণের খুব ভালো করেই জানা। রক্তিমকে গ্রেফতার করার পর থেকে এজন্যই জনগণ মরিয়া হয়ে তার মুক্তির দাবিতে রাস্তায় নেমেছে।

নির্বাচনের সময় ঘনিয়ে এসেছে। এই মুহূর্তে জনগণকে ক্ষেপিয়ে নিজের ক্ষতি ছাড়া কিছুই সম্ভব না বুঝতে পারে লিয়াকত বিল্লা। রক্তিমের বিরুদ্ধে যে অভিযোগ দায়ের করা হয়েছে সেটা তোলার আগ পযর্ন্ত জনগণ শান্ত হবেনা। অশান্তি আরও বাড়বে। ভোটার হারাবে সব। এই মুহুর্তে নিজের আহত ছেলের প্রতিই প্রচুর রাগ হচ্ছে তার। ছেলেকে বারবার বুঝিয়েছেন যায় করুক সাবধানতা অবলম্বন করে যেন করে। এতোবার সাবধান করার পরও আজ ছেলের কুকীর্তির জন্য তার এতো বছরের সাধনা, সম্মান সব ধুলোয় মিশে যাবার উপক্রম। সাধারণ একটা মেয়রের ছেলের কাছে মাথা নত করতে হবে। জনগণকে শান্ত রাখার এর থেকে ভালো উপায় এই মুহূর্তে আর কিছুই নেই। ছেলেকে হাসপাতালে রেখেই থানায় ছুটে আসে লিয়াকত বিল্লা। অভিযোগ তুলে নেয় রক্তিমের বিরুদ্ধে। উচ্ছাসে ফেঁটে পরে জনগণ। লকআপ থেকে বের হয়ে রক্তিম মুখোমুখি হয় লিয়াকত বিল্লার। শ্লেষাত্বক হেসে ঠাট্টার স্বরে বলে,

“আমাকে বারো ঘন্টাও জেলে আটকে রাখার মুরোদ নেই। বুঝতে পারছেন তো কেমন অযোগ্য এমপি আপনি! সাধারণ জনগণের কাছে এক ক্ষমতাধারী এমপির পরাজয়। বিষয়টা খুবই হাস্যকর।”

লিয়াকত বিল্লার ধরেবেঁধে আটকে রাখা তিরিক্ষি মেজাজটা রক্তিমের ঠেসমারা কথায় লাগামছাড়া হতে চাইছে বারবার। দাঁতে দাঁত পিষে ঠোঁটে জোরপূর্বক হাসি ফুটিয়ে রক্তিমের কাধে হাত রেখে বলে,

“সিংহের গুহায় ডুকে ঘুমন্ত সিংহকে জাগিয়ে তুলে নিজের বিপদ নিজে ডেকে এনো না বাবা। আজ পর্যন্ত তোমার বাপ’ও আমার সাথে টেক্কা দেবার সাহস পায়নি। সেখানে একটা বাচ্চা হয়ে আমার সাথে পাল্লা দিতে আসাটা তোমার নেহাত বোকামি ছাড়া কিছুই না।”

নিচের ঠোঁট কামড়ে অল্প হাসে রক্তিম। নিজের কাধ থেকে লিয়াকত বিল্লার হাতটা সরিয়ে নিচু হয়ে ফিসফিসিয়ে বলে,

“ছোট সাপের বিষ বেশি এটা বুঝি ভুলে গেছেন? আপনার বা আপনার ছেলের সাথে লাগতে যাবার কোনো রুচিই আমার ছিলনা। কিন্তু বাপ-ছেলে মিলে যে কান্ড শুরু করেছেনএতে মনে হয় খুব বেশিদিন নিজের রুচি ধরে রাখতে পারবনা।”

কথার মাঝে একটু থামে রক্তিম। সোজা হয়ে বুক টানটান করে দাঁড়িয়ে তেজস্ক্রিয় চোখে তাকায় লিয়াকত বিল্লার দিকে। চোয়াল শক্ত করে বলে,

“একবার যদি আমার রুচির দূর্বিক্ষ দেখা দেয় তবে তোদের বাপ-ছেলের ধ্বংস নিশ্চিত। সো বি কেয়ার ফুল। আমাকে ঘাটতে আসবিনা। তোর ছেলেকেও বলে দিবি বেশি বাড় যেন না বাড়ে। সুস্থ্য হবার পর চব্বিশ ঘন্টার ভিতর যেন এলাকা ছাড়ে। এবার হয়তো জানে বেঁচে গেছে। কিন্তু দ্বিতীয়বার আমার চোখে তোর ছেলের কুকীর্তি ধরা পরলে একেবারে বাপ-ছেলে দুটোকেই সাড়ে তিন হাত মাটির নিচে পুতে ফেলব। কথাটা ভালো ভাবে মাথায় ডুকিয়ে নিস।”

হিমশীতল স্বরে ভয়ংকর হুমকিটা ছুড়ে আর এক মুহূর্ত দাঁড়ায়না রক্তিম। দাপটের সাথে হেঁটে বেরিয়ে যায় থানা থেকে। আগুন চোখে রক্তিমের যাবার দিকে তাকিয়ে ফুসতে থাকে লিয়াকত বিল্লা। রাগ সংবরণ করতে না পেরে সামনে থাকা চেয়ারে শরীরের সর্বশক্তি দিয়ে লাথি বসায়। দাঁত কিড়মিড় করে নিজ মনেই বলে ওঠে,

“এই লিয়াকত বিল্লার সাথে পাঙ্গা নিতে এসে বড় বড় রাঘব বোয়াল’ও একেবারে নিশ্চিহ্ন হয়ে গেছে। আর তুই দুইদিনের ছেলে হয়ে ভেবেছিস বেঁচে যাবি!”

থানার ভারপ্রাপ্ত অফিসার লিয়াকত বিল্লার কথা শুনে ফিচেল হেসে বলে ওঠে,

“রক্তিম শিকদার কি জিনিস সেটা হয়তো আপনিও জানেন না স্যার। একে যত সহজ ভাবে নিবেন ততই আপনার পরাজয় নিশ্চিত হবে। ছোট সাপের বিষ বেশি, কথাটা কিন্তু ভুল বলেনি।”

কথাটা শোনা মাত্রই লিয়াকত বিল্লা হায়েনার মতো হিংস্র চোখ মেলে তাকায় অফিসারের দিকে। ঐ নজরের তোপে চুপসে যায় অফিসার। লিয়াকত বিল্লা এক ধ্যানে কিছুক্ষণ তাকিয়ে থেকে ঠোঁটের কোণে কূটিল হাসি ফুটিয়ে কিছু না বলেই বেরিয়ে যায় থানা থেকে।

সুস্থ্য শরীরে রক্তিমকে থানা থেকে বের হতে থেকে ক্ষিপ্ত জনগণ শান্ত হয়। রক্তিমের দলবল দ্রুত পায়ে এগিয়ে যায় তার দিকে। পায়ে পা মিলিয়ে হাটতে হাটতেই রাকিব বলতে থাকে,

“ভাই! আপনার খবর পেয়ে আপনার বাবা ঐ লিয়াকত বিল্লার কাছে গিয়েছিল অনুরোধ করতে যাতে, আপনার নামে কেইস উঠিয়ে নেয়। শা’লা’র বাচ্চা হাসপাতালে সবার সামনে আপনার বাবার কলার চেপে ধরে যা নয় তাই বলে অপমান করেছে। এর একটা বিহিত আপনাকে করতেই হবে।”

কোনো প্রতিক্রিয়া দেখা যায় না রক্তিমের মাঝে। শান্ত স্বরে জানতে চায়,

“আমার বাইক কোথায়?”

“ঐযে মেহেদী নিয়ে দাঁড়িয়ে আছে।”

হাত উচিয়ে ইশারায় দেখিয়ে দেয় জাবির। সেদিকে এগিয়ে যায় রক্তিম। বাইকের কাছে গিয়ে একপলক জনগণের দিকে তাকিয়ে উঠে বসে মেহেদীর পিছনে। রাকিবের উদ্দেশ্যে বলে,

“সবাইকে এবার যে যার কাজে যেতে বল। আর ঐ হা’রা’ম’জা’দাটা হাসপাতালে মরে না বাঁচে প্রতি ঘন্টার আপডেট দিবি আমাকে।”

“কোথায় যাবি এখন?”

রক্তিমের কথা শেষ হতেই জানতে চায় মেহেদী।জবাবে নির্লিপ্ত ভঙ্গিতে জানায়,

“শিকদার মঞ্জিলে চল।”

এতোদিন পর তার মুখে শিকদার মঞ্জিলের নাম শুনে অবাক হয় সকল ছেলেরা। বিস্মিত নয়নে তাকিয়ে থাকে রক্তিমের দিকে। সবার মুখেই কিছুটা আতঙ্ক, কিছুটা খুশি। দুরকম অনুভূতি সকলের। প্রত্যেককে বিস্ময়ের সাগরে ডুবিয়ে রেখেই বাইক ছুটে যায় শিকদার মঞ্জিলের দিকে।

***

প্রায় এক বছর পর নিজের চিরচেনা সেই বাড়িতে পা রাখে রক্তিম। যে বাড়িতে তার জন্ম। যেখানে সে ছোট থেকে শৈশব, কৈশোর পুরোটা সময় পার করেছে হেসে-খেলে। যে বাড়ির প্রতিটা দেয়ালে দেয়ালে মিশে আছে তার হাজারটা স্মৃতি। এই বাড়িটাতেই জন্ম হয়েছিল মেয়র আজীজ শিকদারের সু-পুত্র আর্মি ক্যাপ্টেন রক্তিম শিকদারের। ঠিক এই বাড়িতেই নিজের শরীর থেকে আইনের পোশাক ফেলে গায়ে লাগিয়েছিল খুনির তকমা। হয়ে উঠেছিল একজন দেশ প্রেমী আদর্শ আর্মি অফিসার থেকে গুন্ডা রক্তিম শিকদার। বিভীষিকাময় সেই দিন সেই রাতের স্মৃতি এখনো রক্তিমকে রাতে ঠিকমতো ঘুমাতে দেয়না। নিকোটিনের ধোয়ায় বুকের ভিতরটা পুড়িয়ে নির্ঘুম রাত পার করে নিঃস্বঙ্গতাকে সঙ্গী করে।

সদর দরজা দিয়ে এতোদিন পর ছেলেকে বাড়িতে ডুকতে দেখে হল রুমে উপস্থিত প্রতিটা সদস্য দৃষ্টিতে বিস্ময় নিয়ে তাকিয়ে থাকে। রক্তিমের মা রেহানা বেগমের মনটা ছটফটিয়ে ওঠে দৌড়ে গিয়ে ছেলেটাকে বুকের ভিতর টেনে নিতে। কিন্তু কোনো এক অজানা কারণে পা দুটো আগায়না রেহানা বেগম। ঠাই দাঁড়িয়ে থেকে নিস্পলক চোখে অবলোকন করে ছেলেকে। শুনেছিল ছেলেটাকে আবার পুলিশে ধরে নিয়ে গেছে। কিন্তু এখন আবার এখানে ! তবে কি ছাড়া পেয়ে গেল! রেহানা বেগমের পাশে দাঁড়ানো রক্তিমের ছোট বোন ইতি ভাইকে দেখে ছুটে যায়। খুশিতে আত্মহারা হয়ে জড়িয়ে ভাইয়া বলে। প্রথমে একটু চমকায় রক্তিম। পরোক্ষণে নিজেকে সামলে নিয়ে বোনের মাথায় স্নেহের পরশ বুলিয়ে জানতে চায়,

“কেমন আছে আমার ইতি মনি?”

“একটুও ভালো নেই ইতি মনি। তার ভাইয়াকে খুব মনে পরে তার। কিন্তু ভাইয়া একদম মনে করেনা তাকে। ভালোও বাসেনা।”

বোনের অভিযোগে ঠোঁট এলিয়ে হাসে রক্তিম। আদুরে কন্ঠে বলে,

“কে বলেছে ভাইয়ার তার ইতি মনিকে মনে পরেনা? ভাইয়া সবসময় মিস করে তার ছোট্ট পুতুল বোনটাকে।”

সাথে সাথে ভাইয়ের বাঁধন থেকে মুক্ত হয়ে মুখ ভার করে জবাব দেয় ইতি,

“এতোই যদি মিস করো তবে কেন থাকোনা বাড়িতে? মাসের পর মাস চলে যায় একবার তো এসে দেখেও যাওনা। সেই আমাকে রাস্তা-ঘাটে গিয়ে তোমার সাথে দেখা করতে হয়।”

এই কথার কোনো জবাব নেই রক্তিমের কাছে। শান্ত চোখে বোনের দিকে কিছুক্ষণ তাকিয়ে থেকে কথা পাল্টে জিজ্ঞেস করে,

“মেয়র সাহেব বাড়িতে আছে?”

আজীজ শিকদার বাড়িতেই ছিল। স্টাডি রুমের জানালা দিয়ে দেখেছে রক্তিমকে বাড়িতে আসার সময়। ছেলের সাথে সাক্ষাৎ করতেই নিচে নামছিল। ঠিক তখনই শুনতে পায় রক্তিমের এমন সম্বোধন। হতাশায় ছেয়ে যায় আজীজ শিকদারের মন। রক্তিমের এমন অধঃপতন মানতে না পেরে একদিন শাসন করতে গিয়ে বলেছিল, “এমন গুন্ডামি, মাস্তানি করলে তুমি আমাকে কখনও বাবা বলে ডাকবেনা। আমি কোনো গুন্ডা, মাস্তানের বাবা হতে চাইনা।”

জবাবে খুবই স্বাভাবিক চিত্তে নির্লিপ্ত স্বরে রক্তিম জবাব দিয়েছিল, “ঠিক আছে। ডাকবনা বাবা।”

সেদিনের পর থেকে ছেলের মুখে আর কখনো বাবা ডাক শুনতে পায়নি আজীজ শিকদার। সিড়ি ভেঙ্গে নিচে নামতে নামতেই জানতে চায় আজীজ শিকদার,

“হঠাৎ এই অতি সাধারণ মেয়রের কথা মনে পরল কেন এলাকার গট ফাদার রক্তিম শিকদারের!”

রাশভারী গম্ভীর কন্ঠ কর্নে পৌঁছাতেই চোখ তুলে বাবার মুখের দিকে তাকায় রক্তিম। বাবার মতোই গম্ভীর স্বরে জানতে চায়,

“আমি তো খারাপ ছেলে। রাস্তা-ঘাটে গুন্ডামি করে বেড়ায়। আমার মতো এমন একটা গুন্ডা, মাস্তানের জন্য লিয়াকত বিল্লার কাছে মাথা নত করতে গিয়েছিলেন কেন?”

ছেলে তাহলে জেলে থেকেও এই খবর পেয়ে গেছে! বাবা-মা সন্তানের সুখের জন্য শুধু মাথা নত কেন? নিজের জীবনটাও হাসি মুখে দিয়ে দিতে পারে। এটা কি আর সন্তান বুঝবে? সন্তান যদি বি-পথে চলে যায় তবে বাবা-মা শাসন করতে গিয়ে তো মুখে কত কথায় বলে। তাই বলে কি সন্তানের জন্য বাবা-মায়ের টান শেষ হয়ে যায়!

“পাপ করেছিলাম যে সন্তান জন্ম দিয়ে। সেই পাপের প্রায়শ্চিত্ত করতে গিয়েছিলাম।”

একজন বাবা ঠিক কতটা কষ্ট মনে নিয়ে এই কথাটা উচ্চারণ করতে পারে! বাবার বেদনাটা হয়তো একটু হলেও আচ করতে পেরেছে রক্তিম। তাই আর গলা উচিয়ে কিছু বলার সাহস পায়নি। কন্ঠস্বর স্বাভাবিক করে ছোট্ট করে বলে,

“আর কখনো যাবেন না ঐ জা’নো’য়া’রে’র ধারেকাছে। আমি ম’র’লেও না।”

আর এক মুহুর্ত দাঁড়ায়না রক্তিম। মায়ের দিকে একপলক শান্ত চোখে তাকিয়ে দ্রুত কদমে বেরিয়ে যায় বাড়ি থেকে।

****

সাদেক সাহেব মেয়েকে নিতে এসেছে। যখন থেকে দৃষ্টি শুনেছে বাবা তাকে নিতে আসবে তখন থেকেই মনটা বিষন্ন হয়ে আছে। এমনিতেই গতকাল থেকে ঐ রক্তিমের চিন্তায় অন্তঃকরণ বিষয়ে ছিল। এখন আবার এই শহর থেকে বিদায় নিতে হবে বলে মনটা আরও বিষিয়ে আছে। তার এখনই মনে হচ্ছে ঐ গুন্ডাটাকে একদিন না দেখলেই রাতে ঘুম আসবেনা। গতকাল সকালে একবার দেখার পর এখন পযর্ন্ত আর দেখা না পেয়ে এখনই মন উতলা হচ্ছে গুন্ডাটাকে একনজর দেখার জন্য। সেখানে প্রতিদিন না দেখে থাকবে সে। তাছাড়া এখন পযর্ন্ত তার মনের কথা মানুষটাকে বলায় হয়নি। তার অনুপস্থিতিতে যদি অন্য কোনো মেয়ে এসে তার হিরোর মন জয় করে নেয়! তখন কি হবে দৃষ্টির! এমন হলে ভালোবাসা পাওয়ার আগেই যে হেরে যাবে সে।কথাটা স্বরণ হতেই দৃষ্টির হাসফাস লাগতে শুরু করে। অস্থির চিত্তে রুম থেকে বেরিয়ে যায়। তার যাওয়া দেখে তুসীও ভ্রু কুঁচকে এগিয়ে যায় পিছু পিছু। ড্রয়িং রুমে শিউলী বেগমের সাথে কথা বলায় ব্যস্ত সাদেক সাহেব। দৃষ্টি এক দৌড়ে বাবার কাছে গিয়ে তাড়াহুড়ো নিয়ে বলে,

“আব্বু! তুমি একটু বসো। আমার জরুরী একটা কাজ আছে। কাজটা শেষ করেই এসে রেডি হয়ে যাব।”

মেয়ের কথায় একটু অবাক হয় সাদেক সাহেব। ভেবে পায়না এই অচেনা শহরে তার মেয়ের কি এমন জরুরী কাজ থাকতে পারে। জিজ্ঞাসু দৃষ্টিতে তাকিয়ে জানতে চায়,

“কি কাজ মামুনি! আমাকে বলো। যাবার সময় আমি করে দিয়ে যাব।”

“তুমি পারবেনা আব্বু। আমি যাব আর আসব।”

আর একটুও সময় নষ্ট করেনা দৃষ্টি। এক দৌড়ে বেরিয়ে যায় বাসা থেকে। পিছন পিছন তুসীও কিছু না বুঝেই দৌড় লাগায় দৃষ্টির দেখাদেখি।

চলবে……

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here