প্রিয়_অর্ধাঙ্গীনি #সুমাইয়া_সুলতানা_সুমী #পর্ব_২৭

0
318

#প্রিয়_অর্ধাঙ্গীনি
#সুমাইয়া_সুলতানা_সুমী
#পর্ব_২৭
,
তীব্র গতিতে কনক্রিটের রাস্তা দিয়ে ছুটি চলছে চার চাকার গাড়িটি, এতো দ্রুতো যাওয়ার জন্য যে কোনো সময় এক্সিডেন্ট ও হতে পারে তবে গাড়িটি যে চালাচ্ছে তার সেদিকে হুশ থাকলে তো। রাস্তার পাশ দিয়ে হেঁটে চলা পথচারীও গাড়িটির দিকে তাকিয়ে বেশ কিছু কথা শুনিয়ে দিতেও ছাড়ছে নাহ। কিন্তু তারা যদি জানতো গাড়িটি যে যুবক চালাচ্ছে তার ভিতরে এখন কী চলছে। চোখ দুটো ভীষণ জ্বালা করছে কিন্তু কেনো জানি এক ফোঁটা পানিও বের হয়নি, লাল হয়ে আছে চোখের আশপাশটা টলমল করছে পানি কিন্তু সেটা গড়িয়ে পড়ছে নাহ, হয়ত এই জন্যই এমন জ্বালা করছে। করুক জ্বালা তবুও এক ফোঁটা পানিও গড়িতে পড়তে দেবে না রোদ্র, কেনো দেবে সে কাঁদবে কেনো কিসের জন্য কাঁদবে তার তো কোনো দুঃখ নেই। শাহানারার থেকে কথাটা শোনার পরে এক মুহুর্ত সেখানে আর থাকেনি ছুটে বেরিয়ে এসেছে। তার মনে হচ্ছে শশীকে তার থেকে কেঁড়ে নেওয়া হচ্ছে, কেনো কেঁড়ে নেওয়া হচ্ছে এই প্রশ্নটা সমুদ্রের কাছে করতে চেয়েছিলো কিন্তু না আগে শশীর থেকে সবটা জানতে হবে। হয়ত ওকে জোড় করা হয়েছে এই জন্যই বিয়েটা করছে নয়ত শশী ভাইয়াকে কেনো বিয়ে করবে আর ভাইয়া তো শশীকে পছন্দ করে না তাহলে দুদিকের দুটো মানুষের বিয়ে কীভাবে হয়। শাহানারা অনেক চেষ্টা করেছে রোদ্রকে আটকানোর কিন্তু পারেনি তবে চলে আসার আগে পিছন ফিরে শাহানারাকে একটা কথায় বলেছে।

তুমি আমার দেওয়া আমানতের এভাবে খেয়ানত করলে মা? আমি অন্তত তোমার থেকে এটা আশা করেনি।

ছেলের মুখে কথাটা শুনতেই ধপ করে সোফায় বসে পড়ল শাহানারা কান্না করছে তবে সেটা নীরব কান্না। কেননা সেতো মা তার এভাবে ভেঙ্গে পড়লে চলবে নাহ তাকে তো নিজের জীবনের বিনিময়ে হলেও তার সন্তানের ভালো খারাপের দিকে খেয়াল রাখতে হবে। নিজেকে সামলে আবারও রোদ্রকে আটকানোর জন্য ডাকতে যেতেই দেখলো রোদ্র বেরিয়ে গেছে। এবার আর সামনে পা বাড়ালেন না ওনি যাক রোদ্র সব প্রশ্নের জবাব পেয়ে গেলে এমনেই নীরব হয়ে যাবে তখন না হয় মমতার আঁচলে আগলে নেবো। সমুদ্র বাসায় নেই সকাল হতেই কোনো একটা কাজে বাইরে গিয়েছে তবে বাসায় না থেকে ভালোই হয়েছে থাকলে হয়ত এর থেকেও বড় ঝামেলার সৃষ্টি হতো।
,,,,,,,,,,,,
দুপুরের তপ্ত সূর্যটা একদম মাথায় উপর এসে থেমেছে, তার প্রখর তাপে কপাল বেঁয়ে ঘাম গড়িয়ে এসে গালের সাথে মিইয়ে যাচ্ছে। মাস্টার বাড়ির গেটের সামনে এসে থেমে গেলো রোদ্র আজকে কেনো জানি ভিতরে যেতে মন সায় দিচ্ছে নাহ৷ পুরো শরীলের মধ্যে কাঁপছে মনে হচ্ছে এখানেই পড়ে যাবে, তবুও কোনো রকমে নিজেকে সামলে ভিতরের দিকে পা বাড়ালো। যেহেতু গ্রাম তাই দুপুরে সবাই ঘুমিয়ে বা কাজে ব্যাস্ত থাকে, রোদ্র উঠানে দাঁড়িয়ে সামনের দিকে তাকালো মনে হচ্ছে বাড়িতে কেউ নাই। রোদ্র কি করবে ভেবে পাচ্ছে নাহ আশেপাশে তাকালো তেমন কাউকেই দেখতে পাচ্ছে নাহ। একবার ভাবলো চলে যাবে এই জন্য পিছন ঘুরতেই পারভিন রোদ্রকে ডেকে উঠল। কেবলি গোসল সেরে হাতে ধোয়া কাপড় নিয়ে কলঘর থেকে বেরিয়েছে৷ মাথায় গামছা পেঁচানো, রোদ্রকে দেখে মাথার কাপড়টা একটু টেনে হাতের ভিজা কাপড়গুলো ওমনিই আড়ে রেখে তড়িঘড়ি করে রোদ্রের কাছে গেলো।

আরে বাবা তুমি এই সময় কখন আসলে? দেখোত দেখি ছেলেটা সেই কখন এসে এভাবে দাঁড়িয়ে আছে। এসো এসো ভিতরে এসো, এই মেজো গোয়াল ঘর থেকে বেরিয়ে এদিকে আয় দেখ কে এসেছে। কথাটা বলে পারভিন রোদ্রকে নিয়ে বসার ঘরে বসালো, রোদ্র কোনো কথা বলেনি শুধু আশেপাশে তাকিয়ে শশীকে খুঁজে চলেছে কিন্তু তাকে পেলে তো। গোয়াল ঘর থেকে মাস্টার বাড়ির মেজো বউ পারুল ছোট বালতি ভর্তি দুধ নিয়ে বেরিয়ে আসলো। মাথার কাপড় টেনে রোদ্রের সাথে একটু কথা বলে রান্নাঘরের দিকে চলে গেলো, রোদ্র আশেপাশে তাকিয়ে শশীকে না পেয়ে পারভিনের দিকে তাকিয়ে আস্তে করে বলল।

আন্টি শশী কোথায়?

ওতো ওর ঘরে বোধহয় ঘুমিয়ে আছে তুমি একটু বসো আমি ওকে ডেকে দিচ্ছি।

পারভিন কে থামিয়ে দিয়ে রোদ্র উঠে দাঁড়িয়ে বলল, আমিই যাচ্ছি আন্টি আপনাকে কষ্ট করতে হবে নাহ।

কথাটা বলেই রোদ্র উঠে চলে গেলো, পারভিন রোদ্রের যাওয়ার দিকে তাকিয়ে আছে কেনো যেনো ছেলেটার ব্যাবহার ঠিক লাগছে নাহ। কেমন অগোছালো দেখাচ্ছে ঠিকমতো কথাও বলছে নাহ কিছুতো একটা হয়েছে কিন্তু হয়েছে টা কি?

রোদ্র তড়িঘড়ি করে শশীর রুমের দিকে গেলো, হালকা ভিড়িয়ে রাখা দরজাটা খুলে ভিতরে যেতেই দেখলো শশী ঘুমিয়ে আছে। খাটের একদম কিনারায় ঘুমানোর দরুন লম্বা চুলগুলো মেঝেতে গড়াগড়ি খাচ্ছে। রোদ্র ঘুমন্ত শশীর মুখের দিকে চেয়ে সামনে এগিয়ে গেলো, আস্তে করে মেঝেতে বসে শশীর মুখের দিকে চেয়ে রইল। কি নিষ্পাপ পবিত্র একটা মুখ, এতো কোমল একটা প্রাণ কে কেউ কীভাবে জোর করতে পারে। আর কেউ তোমাকে জোড় করে কিছু করাতে পারবে নাহ আমি চলে এসেছি, আজ এখন আমার ভিতরের সবটা তোমাকে বলবো তারপর তোমাকে একদম নিজের করে নেবো।

বিরবির করে কথাগুলো বলে শশীর মুখের দিকে ঝুঁকে গেলো রোদ্র, ওই নরম কপালে ওর শুষ্ক ঠোঁটের স্পর্শ দেওয়ার জন্য। রোদ্রের ঠোঁট শশীর কপাল ছুঁই ছুঁই তখনি পাশে পড়ে থাকা শশীর ফোনে মেসেজ টোন বেজে উঠল। রোদ্র মাথা ঘুরিয়ে আলো জ্বলতে থাকা ফোনের দিকে চাইলো, আলগোছে ফোনটা হাতে তুলে নিয়ে তাতে চোখ বুলাতেই বুকের ভিতরটা কেমন হাসফাস করা শুরু হলো। ফোনে যেহেতু লক দেওয়া নেই এই জন্য কাঁপা হাতে মেসেজটা সিন করতেই চোখের সামনে একে একে শশী আর সমুদ্রের কথপোকথন ভেসে উঠল। শ্বাসটা কেমন আটকে আটকে আসছে তবুও আরো কিছুটা স্কল করতেই দেখতে পেলো দুজনের ভালোবাসাময় কথার আদান প্রদান, ব্যাস আর কিছু দেখার সাহস হলো না রোদ্রের কাঁপতে থাকা হাত থেকে ফোনটা মেঝেতে পড়ে গেলো। ফোন পড়ার শব্দে শশীর ঘুম ভেঙ্গে গেলো চোখ খুলতেই দেখলো রোদ্র মেঝেতে বসে স্তব্ধ হয়ে ফোনের দিকে তাকিয়ে আছে। রোদ্রকে দেখেই তড়িঘড়ি করে উঠে বসে নিজেকে ঠিক করে বলল, কি হয়েছে রোদ্র ভাইয়া? আপনি এখানে কখন আসলেন? আর আমার ফোন, কথাটা বলে বিছানা থেকে নেমে ফোনটা হাতে তুলে নিলো। রোদ্র একদৃষ্টিতে শশীর দিকে তাকিয়ে আছে, হাজার চেষ্টা করেও একটা শব্দও কেনো জানি মুখ থেকে বের হচ্ছে না। তবুও কাঁপা কাঁপা গলায় রোদ্র শশীকে জিগাস করলো,

শশী ওই ভাইয়া আসলে,

কি হয়েছে ওনার? অস্থির হয়ে কথাটা জিগাস করলো শশী। রোদ্র অবাক চাহনিতে শশীর দিকে তাকিয়ে আছে, নাহ সে ঠিকি দেখছে শশীর চোখে তার জন্য কোনো ভালোবাসা নেই কিন্তু সমুদ্রের জন্য হাজারও অনুভূতি, ভালোবাসা, ভালোলাগা,অস্থিরতা এ যেনো এক সমুদ্র ভালোবাসা। রোদ্র আর কিছুই বলতে পারলো নাহ তার যেটা জানার সেটা তো জেনেই গেছে, বহু কষ্টে দেওয়াল ধরে উঠে দাঁড়ালো অতঃপর কোনো দিকে না তাকিয়ে সোজা ঘর থেকে বেরিয়ে গেলো। শশী অবাক হয়ে রোদ্রের যাওয়ার দিকে চেয়ে রইল,ওনি এখানে কেনো এসেছিলো? আর এভাবে চলেই বা গেলো কেনো। কথাটা বলেই শশী নিজের ফোনটা থেকে কাউকে কল দিলো।

শশীর রুম থেকে বেরিয়েই সোজা হাঁটতে লাগলো রোদ্র কিন্তু পা যেনো চলছে নাহ, এতোক্ষণে আটকে রাখা পানিটা আর কোনো বাঁধা না পেয়েই অঝরে গড়িয়ে পারছে। কারো আসার আওয়াজ পেয়ে রোদ্র নিজেকে সামলে চোখের পানিটা মুছে নিলো, পারভিন নাস্তা রেডি করে রোদ্রকে ডাকার জন্য শশীর ঘরের দিকেই যাচ্ছিলো কিন্তু পথেমধ্যে রোদ্রকে পেয়ে মুচকি হেসে বলল, আর বাবা তুমি এখানে আমিতো তোমাকেই ডাকতে যাচ্ছিলাম এসো।

না আন্টি আমি চলে যাচ্ছি আসলে শশীর সাথে কিছু কথাছিলো আর কিছু জানারও ছিলো সেটার জন্যই আসা। কিন্তু এখন মনে হচ্ছে না আসলেই ভালো হতো শেষের কথাটা আনমনে বলে শুকনো একটা হাসি দিয়ে বেরিয়ে গেলো। এবার যেনো পারভিন এর সন্দেহ টা আরো পাক্তাপোক্ত হলো এবার তিনি নিশ্চিত কিছুতো একটা হয়েছেই।
,,,,,,,,,,,,
সন্ধ্যা পেরিয়ে রাত নেমে এসেছে কিন্তু রোদ্র এখনো বাড়ি ফেরেনি, সেই সকালে বেরিয়ে এখনো না আসায় চিন্তায় অস্থির হয়ে পায়চারি করছে শাহানারা। সমুদ্র এখনো বাড়ি আসেনি রোদ্রের আগে যদি সমুদ্র চলে আসে অতঃপর রোদ্র কোথায় জিগাস করে তাহলে কি বলবেন তিনি এসব ভেবেই আরো চিন্তিত হয়ে পড়ছেন। ওনার ভাবনার মাঝেই কলিং বেল বেজে উঠল শাহানারা তড়িঘড়ি করে দরজা খুলে দিলো ভাবলো এই বুঝি রোদ্র এসেছে, কিন্তু নাহ তার ভাবনা ভুল দেখলো সমুদ্র দাঁড়িয়ে আছে। যেই ভয়টা পেয়েছি সেটাই হলো এখন সমুদ্র জিগাস করলে কি বলবো?

শাহানারা কে পাশ কাটিয়ে ভিতরে আসলো সমুদ্র, শাহানারাও দরজা বন্ধ করে সমুদ্রের পিছনে গেলো,ওনি আগ বাড়িয়ে অন্যকিছু বলতে যাওয়ার আগেই শাহানারার সমস্ত চিন্তাকে পাল্টে দিয়ে সমুদ্র গম্ভীর স্বরে প্রশ্ন করলো, রোদ্র হিজলতলী শশীদের ওখানে কেনো গিয়েছিলো মা?

সমুদ্রের কথাশুনে শাহানারা চমকে সমুদ্রের দিকে তাকালো, যা ভয় পেয়েছিলো সেটাই হলো সমুদ্র তাহলে জেনো গেছে যে রোদ্র শশীদের ওখানে গিয়েছে। এখন আমি কি বলবো কীভাবে সমুদ্র কে সত্যিটা জানাবো, কিন্তু সমুদ্র কে না বললে তো ও ঠিকি কোনো না কোনোভাবে জেনে যাবে তখন কি হবে? না না অন্যকারো থেকে জানার চেয়ে আমিই বলে দিই, ওকে বোঝায়ে বললে ও ঠিক বুঝবে।
,,,,,,,,,,,,
খোলা একটা অন্ধকার মাঠে দাঁড়িয়ে আছে রোদ্র, চারপাশে ঝিঁঝি পোকার ডাক নির্জন মাঠে আশেপাশে কোনো মানুষ নেই। আকাশে মেঘ করেছে কালো মেঘ এসে চাঁদ টাকে আড়াল করে ফেলেছে। চাঁদের আলো আর ধরনীতে এসে পড়ছে নাহ এই জন্যই চারপাশটা এতো অন্ধকার, রোদ্র আকাশের দিকে তাকিয়ে জোরে জোরে কান্না করতে লাগলো কিন্তু আফসোস ওর কান্না দেখা বা শোনার মতো এখানে কেউ নেই। হাঁটু ভেঙ্গে নিচে বসে পড়ল মাথা নিচু করে কান্না করে আবার ওই অবস্থায় আকাশের দিকে তাকালো।

শশী আমার ব্যাক্তিগত আকাশের একমাত্র মেঘে ঢাকা চাঁদ। আমি যদি কখনো বলতে পারতাম আমি তোমাকে ঠিক কতটা ভালোবাসি। এতটুকু বলে এবার শরীলের সমস্ত শক্তি দিয়ে চিৎকার করে বলল, আমি ভালোবাসি তোমায় শুনতে পাচ্ছো তুমি? আমি আমার দুই চোখ বন্ধ করলে তোমাকে দেখতে পাই, অনুভব করি তোমায়। রাতে ঘুমাতে পারি নাহ বুকের বাঁ পাশটায় তীব্র ব্যাথা করে, বন্ধ চোখের পাতা যখন খুলি তখনো তোমাকেই দেখতে চাই। জানি তুমি আমার নয় আমার কাছেও নেই কিন্তু আমি তবুও তোমাকে আমার আশেপাশে অনুভব করি। আমি রাতের আকাশে অজস্র তারার মাঝে এক তোমাকে খুঁজি, ভালোতো সবাই বাসে শশী কিন্তু আমার মতো ভালো কেউ বাসতে পারবে নাহ, কারণ আমার কাছে আমার চাঁদ আছে যা আর কারো কাছে নেই। আমি তোমাকে ভুলতে চাই না শশী আসলে আমি তোমাকে কখনোই ভুলতেই চাই নাহ, কারণ তুমি আমার শুধুই আমার। আমি তোমাকে সারাজীবন ভালোবেসে যাবো আর মৃত্যুর আগ পযন্ত ও ভালোবেসে যাব আজকের পর থেকে।

#চলবে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here