কাব্যের_বিহঙ্গিনী #পর্ব_৫৪ #লেখিকা_আজরিনা_জ্যামি

0
278

#কাব্যের_বিহঙ্গিনী
#পর্ব_৫৪
#লেখিকা_আজরিনা_জ্যামি

মেহবিনের কথায় শেখ আমজাদ চমকে উঠেন আর বলেন,

“মানে?”

“মানে হলো, উনি আপনার ছেলেকে একজন ধর্ষক বানিয়েছেন। উনি আপনার ছেলেকে এমন একটা ওষুধ দিতো যার কারনে সায়িদ নারী সঙ্গ ছাড়া থাকতে পারতো না। এবং রাতের অন্ধকারে হিংস্র পশুর মতো হয়ে উঠতো। আর ওর জন্য কতো মেয়েরা যে এ ধর্ষনের স্বীকার হয়েছে আপনি জানেন না। আর সেই মেয়েগুলোর আলাদাভাবে উনি অর্গান সেল করেন। আর এক সময় সায়িদ ওনার বিষয়ে জেনে গেলে। তখন উনি সায়িদকে মেরে ফেলার সিদ্ধান্ত নেন। শেষ বার নিশাচর হিসেবে তো উনিই আমার সাথে কথা বলেছিলেন। আর একটা গোপন খবর জানেন কি? আরিফ জামান এর কিন্তু আপনার বউয়ের ওপর নজর ছিল ফাঁক পায়নি তাই কিছু করতে পারেনি।

মেহবিনের কথায় শেখ আমজাদের পায়ের তলা থেকে মাটি সরে যায়। কিন্তু আনফরচুনেটলি এখন আরিফ জামানের মুখ দিয়ে কোনো কথা বের হচ্ছে না। তা দেখে মেহবিন হাসলো। পর্দা উঠানোর আগে তাকে একটা ইনজেকশন দেওয়া হয়েছে। যার কারনে তার ত্রিশ মিনিট পর কথা বন্ধ হয়ে গেছে। তবে তিনি চিৎকার অবশ্যই করতে পারবেন। আরিফ জামান চিৎকার করছে আর মাথা দিয়ে না না করছে। তবে তিনি সত্যি সত্যি সায়িদের সাথে এটা করেছিল। আর সত্যিই আমজাদের বউয়ের দিকে নজর ছিল। এমনিতে তো মেহবিনের মায়ের দিকেও ছিল ‌। মেহবিন শেখ আমজাদের দিকে তাকিয়ে বলল,,

“কি শেখ আমজাদ এখন কি করতে ইচ্ছে করছে? হাজার হোক নিজের ছেলে আর ছেলেরা সবসময়ই বাবাদের কাছে প্রিয় হয়।”

“আমি খারাপ কাজ করেও সায়িদকে এসব থেকে দূরে রেখেছি। কিন্তু ও কি করে পারলো এমনটা করতে। ওকে নিজের হাতে শাস্তি দিতে পারলে শান্তি লাগতো। আফসোস হয়তো পারবো না।”

শেখ শাহনাওয়াজ বললেন,,

“পারবি আমজাদ পারবি। আমরা দেব তোকে সুযোগ।”

মেহবিন বলল,,

“আপনি তো ডক্টর এতো দিন কতো মানুষের অর্গান বের করেছেন। আজ না হয় একটা একটা করে উনার শরীর থেকে সবকিছু বের করুন। মানে একটা চোখ, একটা কিডনি, পারলে দুই টা হাত ,দুইটা পা কেটে দিন আর হার্ট না হার্ট টা থাক ওটা নিয়ে বাঁচতে হবে তো। তবে হ্যা এসব কিন্তু কোন অবশ করার ইনজেকশন দিয়ে হবে না। এমনিই করতে হবে।”

মেহবিনের কথা শুনে শেখ আমজাদ আঁতকে উঠলেন। এরকমটা একটা মানুষের সাথে করলে বাঁচবে তো। মেহবিন বলল,,

“আরে ভয় পাবেন না আরিফ জামান মরবে না। সেই ব্যবস্থা আমি করবো।”

শেখ আমজাদের সামনে সব রাখা হলো। তিনি চোখ বুঝলো তখন সায়িদের মুখটা আর ওর অবস্থা মনে পড়লো। তিনি চিৎকার করে উঠলো। ছেলের ঐ অবস্থা কোন বাবাই সহ্য করতে পারবে না। তিনি এগিয়ে গেলেন ততক্ষণে মেহবিন এর লোক একটা টেবিলের ওপর আরিফ জামান কে শুয়িয়ে দিয়েছে আর টেবিলের সাথে হাত পা লোহার শেকলের মতো কিছু দিয়ে আটকে দিয়েছে। যদিও ওটা একটা সুইচের মাধ্যমে আটকানো ও খোলা হয়। যার মাধ্যমে আরিফ জামান কিছুই করতে পারছেন না। উনি মাথা দিয়ে না না করছে‌ । শেখ আমজাদ প্রথমে কিডনি বের করলো আর আরিফ জামান গগন বিদারক চিৎকার করতে লাগলো। মেহবিন আর শেখ শাহনাওয়াজ সেদিকে শান্ত ভাবে দেখলেন। এরপর চোখ ও তুলে ফেলল। আরিফ জামান এর চেহারা দেখে আমজাদ ভয় পেল ওর আর সাহস হলো না। তখন হুট করেই আরিফ জামানের হাত পা খুলে গেল। আরিফ জামান হিংস্র পশুর মতো হয়ে উঠলো। সামনে যা পেল তাই দিয়েই শেখ আমজাদ কে ছুড়ে মারতে লাগলো। শেখ আমজাদ নিজেকে বাঁচাতে তার ওপর হামলা করলো। কারন তারা এখন যে রুমে আছে সেই রুমটা বন্ধ। আরিফ জামান ও কম নন সে ও একটা ছুরি নিয়ে শেখ আমজাদের কিডনি বরাবর ঢুকিয়ে দিল। তিনি অনেক জোরে চিৎকার করে উঠলো‌। এতোক্ষণ এগুলোই মেহবিন আর শেখ শাহনাওয়াজ আয়নায় বাইরে থেকে দাঁড়িয়ে দেখছেন। মেহবিন বলল,,

“এরা নিজেকে বাঁচানোর জন্য একে অপরের সাথে লড়াই করছে। অথচ এতো দিন এতো গুলো মানুষ কে নির্ধিদ্বায় মেরে ফেলেছে। এই জন্যই বলে মানুষ বড্ড স্বার্থপর।”

শেখ শাহনাওয়াজ বললেন,,

“এভাবেও শাস্তি দেওয়া যায় হাত না দিয়েও!”

“সবসময় হাত দিয়ে শাস্তি দিতে পারলেই যে আপনি অনেক বড় কিছু একটা করে ফেললেন তেমনটা কিন্তু নয়। বুদ্ধি খাটিয়েও কিছু করতে হয় আল্লাহ তায়ালা এমনি এমনিতো আমাদের মস্তিষ্ক দেয় নি তাই না। মা বলেছে শাস্তি দেবে কিন্তু অন্যায়ভাবে নয়। এখানে আমি কোন অন্যায় দেখছি না। আমি শুধু সত্যি গুলো সামনে তুলে ধরেছি যা করার এরা নিজেরাই করছে। তবে আমি নিজের হাতে শাস্তি দিলে এরা নিশ্চয়ই মরে যেত। কিন্তু আমি তা চাইনা। আমি চাই তারা বাঁচুক কিন্তু প্রতিটা মুহূর্তে নিজের মৃত্যকামনা করুক। ঐ যে দেখেন শেখ আমজাদ আরিফ জামানের হাত কেটে ফেলেছে। আর আরিফ জামান শেখ আমজাদের পা। পুরো শরীরে জখম।এর থেকে পচন ধরবে আর দুজনে বেড রেস্ট থাকতে থাকতে এভাবেই দুজনে একদিন পৃথিবীর মায়া ত্যাগ করবে।”

মেহবিন ভেতরে কিছু লোক পাঠালো তাদের থামিয়ে হাসপাতালে নেওয়ার জন্য। তাদের সরিয়ে ফেলা হলে। শেখ শাহনাওয়াজ বললেন,,

“এরপর?”

“মুখর শাহরিয়ার ওদের দুজনকে গ্ৰেফতার করবেন এবং রিভিল করবেন। প্রমান সব পৌঁছে গেছে মুখর শাহরিয়ার এর নিকট। কালকের ব্রেকিং নিউজ নিশাচর নামক চুরাবালিকে উড়িয়ে নিয়েছে কোন ঝড়। এদের দুজনের কোনকিছু নিয়ে কথাকাটাকাটি হয় এর পর হাতাহাতি এরপর খুনাখুনি‌। তখন মুখর শাহরিয়ার গিয়ে ওনাদের থামিয়ে হাসপাতালে ভর্তি করে।

“অতঃপর আপনাকে শুভেচ্ছা আপনি আপনার মনজিলে পৌঁছে সেটাকে জিতে গেছেন ।”

“আমার আর আপনার পার্টনারশিপ এখানেই ভেঙ্গে গেল শেখ শাহনাওয়াজ ওরফে চেয়ারম্যান সাহেব।”

“এখনো একজন কে শাস্তি দেয়া বাকি এখনি কিভাবে ভাঙে?”

“তার শাস্তিটা না হয় আপনার ওপরেই ছেড়ে দিলাম।”

“আপনি কি ফিরবেন না আম্মা?”

“কেন ভালোবাসি, কেন কষ্ট পাই
আপনিও যেমন জানেন আমিও তো তাই!
তবুও তো ভালোবাসি, তবু ভেজে চোঁখ
এভাবেই বেঁচে থাকা, এভাবেই শোক!

~নূর মহল ( কাব্যের বিহঙ্গিনীর পাঠক মেহবিনের কষ্ট তুলে ধরার জন্য লিখে পাঠিয়েছেন)

বলেই মেহবিন সেই ঘর থেকে বেরিয়ে এলো। শেখ শাহনাওয়াজ এর চোখ থেকে দুই ফোঁটা পানি গড়িয়ে পরলো। মুখরকে মেহবিন আগেই জানিয়েছিল সে তাই বাইরেই অপেক্ষা করছিল। ওনাদের নিয়ে যাওয়া হলে মুখর ও তাদের সাথে চলে যায়। মেহবিন বাড়ি ফিরেই দেখলো তাজেল টেডিবিয়ার জড়িয়ে ঘুমিয়ে আছে। কালকেই মেহবিন তাজেলকে বাড়ি নিয়ে এসেছে। এই তিনদিনে মেয়েটা আগের মতো একটাও কথা বলেনি। আজ মেহবিন একটা টেডিবিয়ার এনে দিয়েছে। আর যাওয়ার আগে ঘুম পারিয়ে দিয়ে গেছে। মেহবিন তাজেলের কপালে একটা চুমু দিয়ে বলল,,

“আল্লাহ তায়ালা উত্তম পরিকল্পনাকারী নেত্রী। তাই তো ডাক্তারের কাছে তার নেত্রীকে পার্মানেন্ট ভাবে পাঠিয়ে দিয়েছে। এখন এই নেত্রী নিজের আকাশ নিজে তৈরি করবে মুক্ত বিহঙ্গিনীর মতো উড়ে বেড়ানোর জন্য। আর পেছনে থাকবে নেত্রীর ডাক্তার যাতে নেত্রীর পথে কোন বাঁধা না আসে।”

তাজেল মেহবিনের হাত জড়িয়ে ধরলো। তার আজ আনন্দে কাঁদার কথা থাকলেও সে কোন রিয়াক্টই করছে না। মেহবিন শুয়ে পড়লো কিন্তু ঘুম কি আসবে। উঁহু আজ তার রাতটা নির্ঘুম যাবে। এই মুহূর্তে ওর মুখরকে দরকার ছিল। ওর মানসিক শান্তি। কিন্তু এখন সম্ভব নয় তবে তার নেত্রী তো আছে। মেহবিন নেত্রীকে ওর বুকের ওপর উঠালো আর ওকে জড়িয়ে ঘুমানোর চেষ্টা করলো।

_____________

সকাল বেলা টিভি অন করতেই সারা দেশ বাকরুদ্ধ। নিশাচর তার নাম সবাই শুনে এসেছে তার কৃর্তিকলাপ সব ফাঁস। আরিফা জামান দেখেই পরে গেলেন সাতদিন ধরে দুজন নিখোঁজ হওয়া ব্যক্তি দুজন শেষ মুহূর্তে এই। তার ভাই এসব করতো ভেবেই আরিফা জামান স্তব্ধ হয়ে গেলেন। শেখ বাড়িতে শোকের ছায়া। অথচ চারিদিকে মুখর শাহরিয়ার এর জয়জয়কার। তবে সে বলেছে তাকে দুজন মানুষ সাহায্য করেছে কে করেছে সেটা কাউকে বলে নি‌।পুলিশ থেকে মুখর কে সম্মাননা দেওয়া হবে সেই সাথে সেই আরো দুজনকে‌। মুখরের আবারো প্রমোশন হয়েছে সে এখন ওসি থেকে ডিসি হয়েছে। যা দেখে শাহরিয়ার পরিবারে খুশির জোয়ার। তবে শেখ শাহনাওয়াজ এর পরিবারের জন্য তারা দুঃখ প্রকাশ করেছে। তাই বলে সেই পরিবারের এতোবড় স্ক্যাম দেখে তারা কিন্তু বিয়ে ভেঙে দেয় নি।

আরিফা জামান খবর দেখে স্তব্ধ হয়ে নিচে বসে আছে। তখন শেখ শাহনাওয়াজ তার সামনে বসে মুচকি হেসে বললেন,,

“ওরা তো ওদের শাস্তি পেয়ে যাবে আরিফা তবে তোমার? তোমার কি শাস্তি হওয়া উচিত বলো তো? তুমিও তো খুনী আমার মেহেরের।”

আরিফা জামান চমকে শেখ শাহনাওয়াজ এর দিকে তাকালো। আর পুরো শেখ পরিবার চমকে উঠলো। মিশু আর আরবাজ ও বাদ যায় নি। মিশু বলল,,

“বাবা এসব মামনি মানে?”

শেখ শাহনাওয়াজ এতো বছরের রাজ সবাইকে বলে দিল। মিশু আর আরবাজ কাঁদতে লাগলো। মিশু আরিফা জামান এর সামনে গিয়ে বলল,,

“কেন মামনি? আমি তো তোমায় মামনি বলি আর মায়ের আসনেই বসিয়েছিলাম তাহলে তুমি একজন মা হয়ে কি করে আরেক মা কে মেরে ফেললে? আচ্ছা মা কি ক্ষতি করেছিল তোমার যার জন্য তার ইতি এভাবে ঘটলো? আচ্ছা আমার ছোট বোনটা কি দোষ করেছিল কেন ওকে এতিমের মতো বড় হতে হলো? জবাব দাও?”

তখন শেখ শাহনাওয়াজ বলল,,

‘আমি সবজানি আরিফা সেই উনিশ বছর ধরেই আমি জানি ‌। আর এই সব তিক্ত অভিজ্ঞতা নিজের মনে চেপে রেখেছিলাম শুধুমাত্র আমার মেয়ের জন্য। আচ্ছা তুমি তো নিজ ইচ্ছেতে মেহেরকে আমাদের সাথে জড়িয়েছিলে তাহলে কেন তার সাথে এমনটা করলে? কি ক্ষতি করেছিল ও তোমার। ও তো চায় নি আমাদের সাথে ওর জীবন জড়াতে তোমরাই জোর করে এনেছো ওকে। তাহলে নিজের স্বার্থ হাসিলের পর ওকে ছুড়ে ফেললে কেন? ও তো তোমায় নিজের বড় বোন মনে করতো তাহলে তুমি কি করে পারলে তার বড় বোনের জায়গা নিয়ে তাকে মেরে ফেলতে?”

তখন আরিফা জামান চিৎকার করে বললেন,,

“তাহলে কি করতাম আমি‌। আপনি তো আপনার ভালোবাসাকে অন্য কারো সাথে দেখেন নি। আপনি কি করে বুঝবেন ভালোবাসার মানুষের ভাগ দেওয়া কতোটা যন্ত্রনার। কতোদিন আমি আপনাদের দরজার বাইরে দাঁড়িয়ে থাকতাম আর ভেতরে আপনাদের প্রেমের আলাপ শুনতাম। আপনি কি করে বুঝবেন এতটা কতোটা ভয়ঙ্কর যন্ত্রনা দেয়। শুধু কি আমি জড়িয়েছিলাম সেখানে তো আপনার ও স্বার্থ ছিল ‌ আপনিও তো আপনার ভালোবাসার মানুষকে কাছে পাওয়ার জন্য বিয়ে করেছিলেন। একটা পুরুষ কে বিয়ের বিষয়ে কেউ কোনদিন জোর করতে পারে না। যারা ভাবে যে পরিবারের চাপে পরে করেছে এটা ভুল। একটা পুরুষকে কেউ কোনদিন জোর করতে পারে না। আপনি আমার থেকে মেহেরকে ভালোবাসতেন এটা আমি কি করে সহ্য করতাম। তবুও ও তো ওকে আমি বারো বছর মানে এক যুগ সহ্য করেছি। সহ্য হচ্ছিল না আমার ওকে ‌। আমি মাতৃত্বের স্বাদ পাওয়ার জন্য ওকে এনেছিলাম। কিন্তু তখন বুঝিনি ভালোভাসার ভাগ দেওয়ার কথা যতটা সহজ ভাবে বলা গেলেও করা কতটা কঠিন। আপনি ওর সাথে কত সুন্দর ভাবে কথা বলতেন তেমনি ভাবে কোনদিন করেছেন। হ্যা আপনি সমতা রক্ষা করে চলতেন তবুও আমার মনে হতো মেহেরের দিকে ভারী। নিজেকেই নিজের কাছে ছোট মনে হতো। আপনি যখন ওর সঙ্গে রাত কাটাতেন সারারাত আমি ছটফট করতাম। কখন সকাল হবে আর আপনাকে আমি দেখবো। আমি তো আপনাকে ভালোবাসি আমি কি করে আপনাকে কারো সাথে ভাগ করতাম। নিজের ভালোবাসার মানুষ কে একান্ত করে একেবারে নিজের করে চাওয়া টা কি অন্যায়?

তখন পেছন থেকে কারো আওয়াজ আসলো,,

‘না অন্যায় নয়, কাউকে একান্ত করে একেবারে নিজের করে চাওয়া টা অন্যায় নয়। তবে এর জন্য কাউকে পৃথিবী থেকে উচ্ছেদ করা অন্যায়।”

সবাই পেছনে তাকাতেই দেখলো মেহবিন সে চকলেট খেতে খেতে আসছে। মেহবিন এসেই সোফায় বসলো আর আয়েশ করে চকলেট খেতে লাগলো। ব্যপারটা সবাইকে অবাক করলো। মেহবিন চকলেট খেতে খেতে বলল,,

“আপনার বিষয়টা আমি বুঝলাম আরিফা জামান। তবে চেয়ারম্যান সাহেব আপনার দোষ ছিল একটু বই কি? আপনার মেহেরুন্নিসার প্রতি গভীর ভালোবাসার জন্য তাকে জীবন হারাতে হলো। সেই হিসেবে আপনিও দোষী।”

তখন আরিফা জামান চিৎকার করে বলল,,

“এই মেয়ে তুমি আমার পারিবারিক বিষয়ে কথা বলবে না।”

“বিষয়টা তখন পারিবারিক থাকে যখন সেটা শুধু পরিবারের মধ্যে সীমাবদ্ধ থাকে। কিন্তু আপনার পারিবারিক বিষয়টা তো কতো জায়গায় ছড়িয়ে গেছে। এই ধরুন চেয়ারম্যান সাহেব এর শ্বশুরবাড়ি। শেখ আরবাজ শাহনাওয়াজ এর হবু শ্বশুরবাড়ি।”

তখন এন্ট্রি নিল মুখরের পরিবার ও মেহরব চৌধুরীর পরিবার। শেখ শাহনাওয়াজ তাদের আসতে বলেছেন তাই। আরিফা জামান সব দেখে ভয় পেলেন। তার পেছনেই পুলিশ। যা দেখে আরিফা জামানের অন্তর আত্মা কেঁপে উঠলো। তার হাত পা অস্বাভাবিক কাঁপতে লাগলো। মেহবিন মুচকি হেঁসে আরিফা জামান কাছে গিয়ে বসলো আর এর কানে কানে বললেন,,

‘যেই দূরন্ত মেয়েটাকে আপনি সহ্য করতে পারতেন না। মেহেরুন নিসার সাথে মেরে ফেলতে চেয়েছিলেন। সেই মেয়েটা কে জানেন? এই আমি মেহবিন মুসকান শাহনাওয়াজ। আর হ্যা নিশাচর এর সাথে সায়িদের সাথে যা হয়েছে সবকিছু আমি করেছি। নুপুর নুপুরের বাবার সব ধ্বংস করার পেছনেও আমি আছি। আপনার সবকিছু সবার সামনে আসার পেছনেও আমি। আর হ্যা এখন যা হবে এটার পেছনেও আমি।”

কথার সুযোগে মেহবিন কখন ইনজেকশন পুশ করেছে আরিফা জামান টেরই পান নি। সব শুনে আরিফা জামান মেহবিন কে ধাক্কা দিয়ে ফেলে আর ওর গলা চেপে ধরলো। আকস্মিক ঘটনায় সবাই কিংকর্তবিমূড় হয়ে গেল। শেখ শাহনাওয়াজ কোনদিন যা করে নি আজ তাই করলেন। আরিফা জামানকে উঠিয়ে ঠাস ঠাস করে থাপ্পড় মারলেন। এদিকে মুখর তাড়াতাড়ি করে মেহবিন কে ধরলো ওর মুখে অদ্ভুত হাঁসি। মুখর গিয়ে বলল,,

‘ঠিক আছো?”

মেহবিন মাথা নাড়লো। এদিকে আরিফা জামান অস্বাভাবিক আচরন করতে লাগলেন। সবাইকে মেরে ফেলার জন্য তেড়ে গেলেন। মেহবিন আর শেখ শাহনাওয়াজ বুঝতে পারলেন ওনাদের কাজ সম্পূর্ন। পুলিশ এসে আরিফা জামান কে ধরলেন। কিছুক্ষণ পর আরিফা জামান অজ্ঞান হয়ে গেল। পুলিশ তাকে নিয়ে গেল। শেখ শাহনাওয়াজ নিজের ঘরে গেলেন দু’টো চকলেট নিয়ে এলেন। একটা মেহবিনের দিকে এগিয়ে দিয়ে ফিসফিস করে বললেন,,

“লাস্ট চকলেট চিয়ার্স ফর আওর ভিক্টরি পার্টনার।”

না চাইতেও মেহবিন হেঁসে ফেললো। ও চকলেট নিল প্যাকেট খুললো তারপর শেখ শাহনাওয়াজ এর সাথে চকলেট চিয়ার্স করে খেতে লাগলো। এদিকে ওদের দুজনকে এভাবে দেখে সবাই হতভম্ব হয়ে গেল। চকলেট খাওয়া শেষ করে মেহবিন বলল,,

‘তাহলে আমি আসি চেয়ারম্যান সাহেব। আপনাদের পারিবারিক ডিসকাশন না হয় এখন করে নিন।”

তখন শেখ শাহনাওয়াজ বললেন,,

‘মুসকান আম্মা এটা আপনার বাড়ি আপনি কোথায় যাচ্ছেন। আর আপনাকে ছাড়া পারিবারিক ডিসকাশন সম্পূর্ণ হবে কি করে?’

শেখ শাহনাওয়াজ এর এই কথাই মুখরের পরিবার চমকে উঠে। মাহফুজ শাহরিয়ার বললেন,,

“শাহনাওয়াজ ভাইসাব এসব কি?”

শেখ শাহনাওয়াজ মুচকি হেসে বললেন,,

“আপনি একবার বলেছিলেন না আমি মেহবিনের মতো কথা বলি। কারন তো এটাই ও আমার মতো কথা বলে আর ও আমার মেয়ে মেহবিন মুসকান শাহনাওয়াজ। আমার সর্ব কনিষ্ঠ আর আদরের মেয়ে।”‘

মেহবিন শেখ শাহনাওয়াজ এর দিকে তাকিয়ে বলল,,

“আপনার মেয়ে বুঝি? তাহলে এতো দিন কেন বলেন নি?”

‘সবকিছুই আপনার ভালোর খাতিরে?”

“থাক আমাকে আর কিছু বলতে হবে না। আমি গেলাম?”

বলেই মেহবিন হাঁটা ধরলো। শেখ শাহনাওয়াজ সহ সবাই ডাকলো কিন্তু মেহবিন থামলো না। মুখর গিয়ে হাত ধরলো। মেহবিন তার দিকে তাকিয়ে বলল,,

“এমন কোন আবদার করবেন না। যার জন্য আমাদের মাঝে কোন মতপার্থক্য তৈরি হয়। আমার হাত ছাড়ুন। আপনার খুব ইচ্ছে ছিল না রুপকথার কাব্যের বিহঙ্গিনী কে জানার। যান ভেতরে যান চেয়ারম্যান সাহেব এর থেকে অনেকটাই জানতে পারবেন। কারন তিনি এই বিহঙ্গিনীকে ভালোভাবেই জানেন।”

মেহবিনের কথায় মুখর হাত না ছেড়ে আরো শক্ত করে বলল,,

“আমি তো রুপকথার কাব্যের বিহঙ্গিনীর সম্পর্কে আমার বিহঙ্গিনীর থেকেই শুনবো। আজ রাতটা না হয় বিহঙ্গিনী তার কাব্যের নামে লিখে দিক।”

“আজকেই কেন?’

“যাতে আজ আমার ভালোবাসার মধ্য দিয়ে বিহঙ্গিনীর সব দুঃখ ঘুচে যায়।”

মেহবিন মুচকি হেঁসে বলল,,

‘আজ আপনি ভার্সেস নেত্রী যে জিতবে আমি তার সাথে থাকবো।”

“মানে?”

“মানে নেত্রী তো আমার সাথেই থাকে। এবং আমি ছাড়া সে এক পাও ফেলে না। ওর বাবার কথা জানার পর একদম চুপচাপ হয়ে গেছে। আর আমাদের পুরোনো নেত্রী কে আমার ফেরত চাই। এই জন্য আজ আপনি নেত্রীর পুরোনো ভার্সন ফেরাতে সাহায্য করবেন। যদি করতে পারেন। তাহলে কালকের পুরো দিন ও রাত আপনার নামে লিখে দেব প্রমিস।”

‘তাহলে তো করতেই হবে। হাজার হোক বউ আমার বলেছে।”

“ব্যাপারটা যতোটা সহজ ভাবছেন ততটা নয়।”

‘চেষ্টা করা যেতে পারে।”

“ওকে আমি গেলাম নেত্রীকে বলেছি ত্রিশ মিনিটের মধ্যে আসছি।”

“আমিও যাবো।”

“আমি নেব না !”

“তুমি নেত্রীর টোনে কথা কেন বলছো?”

“আমার ইচ্ছে সরুন তো এখন সরুন বাড়ি যেতে হবে।”

“আমি যাবো?”

‘আমি নেব না।”

বলেই মেহবিন হাঁটা ধরলো। মুখর ও পাশে পাশে চলতে লাগলো ‌ আর বলল,,

‘আমার বউয়ের বাড়ি আমি যাবো তাতে কার বাপের কি?”

মেহবিন না চাইতেই হেঁসে উঠলো। মুখর জানে আজ তার বিহঙ্গিনী ভেতরে ভেতরে ভেঙ্গে পরেছে। যদিও প্রকাশ করছে না কিন্তু মুখর বুঝতে পারছে। তাই সে আজ তার বিহঙ্গিনীকে একা ছাড়বে না।

___________

শেখ শাহনাওয়াজ মেহবিন কে সুস্থ স্বাভাবিক রাখতে আলম আহমেদ এর বাড়িতে উঠান। এবং পুলিশ দিয়ে তিনিই ভয় দেখান যার কারনে আলম আহমেদ বাধ্য হয়েই তাকে রাখে। কুসুমকেও ধরে কিন্তু ও শুধু নিশাচর এর নাম বলেই মারা যায়। এতে শেখ শাহনাওয়াজ দিশেহারা হয়ে পরে। মেয়েকে ভালো রাখার জন্য শেখ শাহনাওয়াজ ও মেয়েকে নজরে রাখে। তার কোন অসুবিধা হয় কিনা। দুই বছর পার হওয়ার পর শেখ শাহনাওয়াজ মেহবিনের সাথে দেখা করে। এবং ওকে অন্য কোথাও নিয়ে যেতে চায়। কিন্তু মেহবিন রাজি হয় না। মেহবিন দেখেই মুখ ঘুরিয়ে নেয়। উনি ওকে বোঝাতে থাকে সবকিছু কিন্তু মেহবিন ওনাকে সুযোগই দেয় না। এভাবে মেহবিন বড় হতে থাকে যখন ওর তেরো বছর তখন একজন ছেলে মেহবিনের সাথে অসভ্যতামি করে । তখন শেখ শাহনাওয়াজ ওকে বাচায় আর বলে এসবের জন্য হলেও নাকি তার শেখ শাহনাওয়াজ এর দরকার পরবে। কারন মেহবিন একটা মেয়ে ও একা কিছুই করতে পারবে না। এতে মেহবিনের মনে রাগের সঞ্চার করে যখন ওর সবাইকে দরকার ছিল তখন কেউ ওর সাথে ছিল না। এখন ও ওর কাউকে দরকার নেই। পরে একদিন আরেকটা ছেলে মেহবিনের সাথে অস্যতামি করে শেখ শাহনাওয়াজ এগিয়ে আসবে তা দেখে মেহবিন নিজেই ছেলেটার হাত ভেঙ্গে ফেলে। এভাবেই মেহবিন ওর বাবার সাহায্য যাতে না নিতে হয় একা একা সব শিখছিল। মুলত একা একা নয় শেখ শাহনাওয়াজ ওকে বাস্তবতার মাধ্যমে শেখাচ্ছিলেন। উনি মেহেরুননিসার মৃত্যুর পর এই কারনেই ডাক্তারি ছেড়ে দেন যাতে মেহবিনের ওপরে নজর রাখতে পারে। তবুও কিছু তো করতে হবে। শেখ শাহেনশাহ জিজ্ঞেস করে কিসের জন্য ছাড়লো তখন তিনি বলেন রাজনীতি করবে তাই ছেড়ে দিয়েছে। তার পরেরবার তিনি চেয়ারম্যান পদে দাঁড়ান আর হয়েও যান।

আরবাজ ঢাকায় পড়াশোনা করতো একদিন ওর বাবাকে দেখে মেহবিনের কলেজের বাইরে দাঁড়িয়ে ছিল। তখন মেহবিন ইন্টার ফার্স্ট ইয়ারে পরতো।আরবাজ এগিয়ে যায় আর তার বাবাকে একটা মেয়ের দিকে তাকিয়ে থাকতে দেখে অবাক হয়। যদিও মেয়েটাকে ওর চেনা চেনা লাগে কিন্তু চিনে উঠতে পারে না। এভাবে বেশ কয়েকবার ও ওর বাবার ওপর নজর রাখে। দুই মাসে চারবার দেখার পর সরাসরি বাবার সাথে কথা বলে। তখন তিনি জানান এটাই মেহবিন তিনি খুঁজে পেয়েছে কয়েকদিন ধরে। আরবাজ কে পুরো সত্যি জানায় না। আরবাজ বলে বাড়ি কেন যাচ্ছে না তখন বলে মেহবিনই বাড়ি ফিরতে চায় না। পরে একদিন আরবাজ চকলেট নিয়ে মেহবিনের সাথে দেখা করে মেহবিন ভাইকে দেখে খুশি হয় কিন্তু এটা বুঝতে দেয় না। তবুও আরবাজ জেদ ধরে কয়েকদিন ওর কলেজে যায়। সবাই ভাবে হয়তো ওর বয়ফ্রেন্ড তাই বাধ্য হয়ে মেহবিন আরবাজের সাথে খোলাখুলি কথা বলে। আর এটাও বলে ও যেন না আসে আর ও বাড়ি ফিরবে না। এরপর থেকে আরবাজের সাথে যোগাযোগ হয়। আরবাজ ফোনের মাধ্যমে ওর সাথে যোগাযোগ রাখে আবার মাঝে মাঝে দেখাও করে। মেহবিন কে যখন আলম আহমেদ বের করে দেন। তখন শেখ শাহনাওয়াজ আর আরবাজ অনেকবার চেষ্টা করেছে ওকে টাকা দিতে বা বাড়ি নিয়ে যেতে কিন্তু মেহবিন নারাজ সে কিছুতেই তাদের কোনোকিছুতে হাত লাগাবে না। সে হলে উঠে টিউশনি করিয়ে আর পার্ট টাইম জব করে পড়াশোনা করতে থাকে। এভাবে প্রায় একবছর কেটে যায়। তখন শেখ শাহনাওয়াজ বাধ্য হয়ে মেহরব চৌধুরী কে মেহবিনের ব্যাপারে জানান। মেহরব চৌধুরী ভাগনির খোঁজ পেতেই ছুটে যায় সেখানে। মেহবিনের সাথে কথাও বলে কিন্তু মেহবিন প্রথমে তার কথায় গলে না। পরে মেহেরুনিসা কে নিয়ে ইমোশনাল ব্ল্যাকমেইল করে। মেহেরের তাকে নিয়ে অনেক আশা ইচ্ছে। আর তার ভাগের সব সম্পত্তি তিন ভাগের এক ভাগ মেহবিনের নামে উইল করে দেয়। তবুও সে বলে তাদের সাথে থাকবে না। মেহরব চৌধুরী বলে না থাকুক ও যেন টিউশনি না করে আর জব টা ছেড়ে দেয়। মেহবিন তাতেও প্রথমে রাজি হয় না। তবে যখন মুখর আর ওর বিচ্ছেদ হয় তখন সে তার ভাগের টাকার ওখান থেকে বিদেশে চলে যায় পড়াশোনা করতে। তার সাথে ছোটখাটো একটা বিজনেস ও করে। দেশে ফিরতেই শেখ শাহনাওয়াজ ওর সাথে দেখা এবার মেহবিন সব ঠান্ডা মাথায় শোনে। এবং তার মায়ের মৃত্যুর পেছনে যারা দায়ী তাদের শাস্তির কথা বলে। এরপর থেকেই দুই বাবা মেয়ে হয়ে যায় একে অপরের পার্টনার। যদিও উনি গ্ৰামে যেতে মানা করেছিলেন কিন্তু মেহবিন নিজেই যায় তাই দেখেই শেখ শাহনাওয়াজ প্রথমে অবাক হয়েছিলেন। মেহেরের টিনের ঘর খুব পছন্দের ছিল তাই তিনি মেহেরের জন্য নতুন ঘর দিয়েছিল। কিন্তু মেহের সে ঘরে থাকতে পারেনি। তার আগেই মারা যায় তাই তিনি ঐ বাড়িটাকে আলাদা করে যত্ন করতেন। তিনি জানতেন মেহবিন তার বাড়িতে থাকবে না তাই ঐ বাড়িটার কথা বলেন। মেহবিনের রাগের কারন সে কি তার কাছে নিয়ে তাকে আগলে রাখতে পারতো না। দূর থেকেই কেন ওকে আগলাতে হলো ‌। ওকে যে অবস্থায় ছেড়ে দিয়েছিল তখন সবথেকে বেশি মেহবিনের ওনার দরকার ছিল। আর সেই রাগ থেকেই মেহবিন মুখ ঘুরিয়ে থাকে। এমনকি ও বাড়িতে খাবার অব্দি খায় না। কারন রান্না টা আরিফা জামান করে আর বাজার টা শেখ শাহনাওয়াজ করে। তাছাড়া শেখ পরিবারের জন্য ও ওর মাকে হাড়িয়েছে। মেহবিন তাকে শর্ত দিয়েছিল শুধু ওর মায়ের মৃত্যুর পেছনে যারা আছে তাদের শাস্তি দেওয়ার জন্যই তার সাথে মিলিত হয়েছে অন্য কোন কারন নেই। যেদিন সব শেষ হবে সেদিন ওদের পার্টনারশিপ ও শেষ হয়ে যাবে। আর আজ হলোই তাই। মেহবিন সব ভুলে গেলেও তার মায়ের কথা আর তার বাবার না এগিয়ে আসা ভুলে নি। তাই আজ ও তাদের মধ্যে এতটা দূরত্ব।

~চলবে,,

বিঃদ্রঃ রাত নয়টার দিকে বোনাস পার্ট আসবে। আপনাদের জন্য কতোটা কষ্ট করে বোনাস দিতে হয় সেটা শুধু আমিই জানি। রমজানের আগে গল্পটা শেষ করার সর্বোচ্চ চেষ্টায় আছি। কিন্তু অগোছালো ভাবে তাড়াতাড়ি শেষ করতে চাইনা এর জন্য বোনাস ও দিচ্ছি। কিন্তু এর জন্য বেশ দখল পোহাতে হচ্ছে। এদিকে আপনারাও চুপচাপ গল্প পরে যাচ্ছেন। মানে কিছু বলার নাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here