নয়নে_বাঁধিব_তোমায় #আফসানা_মিমি পর্ব: একুশ

0
82

#নয়নে_বাঁধিব_তোমায়
#আফসানা_মিমি
পর্ব: একুশ

দরজায় করাঘাতের শব্দ হচ্ছে সাথে নয়নার বুকের ধুকপুক আওয়াজও বাড়ছে। শাড়ি পরিহিতা নয়না চোখ খিঁচে বন্ধ করে রেখেছে। সে কোনোক্রমে দরজা খুলবে না বলে পণ করেছে। হলুদের অনুষ্ঠান অনেক আগেই শুরু হয়ে গেছে। আজ নয়না সেজেছে, চোখে মোটা করে কাজল লাগিয়েছে, ঠোঁট জোড়ায় লাল রঙের লিপস্টিক দিয়েছে। এতটুকুতেই অপ্সরা লাগছে। হলুদের দিনে হলুদ শাড়ি না পরলেই নয়, তূর্যের পছন্দের প্রশংসা করতে হয়। নয়নার গায়ে হলুদরঙ ফুটে উঠেছে। নয়না অস্বস্তিতে দুই হাতের তালু ঘষছে। সে ঠাহর করতে পারছে দরজার অপরপাশে তূর্য দাড়িয়ে আছে। তাই তো লাজে চোখ বন্ধ করে আছে। কিছুক্ষণ পর মিছিলের কণ্ঠস্বর নয়না শুনলো,” শুনছিস নয়না! তূর্য ভাই এসেছে। তোর হলো নাকি?”

নয়না ফিসফিস করে উত্তর দিলো,” উনার জন্যই তো বের হচ্ছি নারে, মিছিল! তুই বুঝবি না।”

মিছিল আরো কয়েকবার দরজায় করাঘাত করে চলে গেলো। ভাইয়ের বিয়ে, মিছিলের কতো কাজ! তূর্য অদূরেই দাঁড়িয়ে ছিল। নয়নাকে ডাকার জন্য কয়েকবার করাঘাত করেছিল কিন্তু আফসোস মেয়েটা দরজা খুলল না। ইতিমধ্যে মিছিল, নয়না ও তূর্যের সম্পর্কে সমস্ত ঘটনা তার পরিবারকে জানিয়েছে। সবাই নয়নার সুখেই খুশি। তূর্যকে পরিবারের একজন মনে করে নিয়েছে। বিগত দুইদিনে এজন্যই তূর্যের মিছিলদের বাড়িতে আনাগোনা নিয়ে কেউ কিছু বলছে না।
তূর্য এবার নিঃশব্দে দরজার কাছে এসে দাঁড়ালো। সে জানে, নয়না দরজার কাছেই দাড়িয়ে রয়েছে। তূর্য বুকভরা নিঃশ্বাস ফেলে নয়নাকে ডাকলো,” নয়ন! চলে যাবো?”

তৎক্ষনাৎ দরজা খুলে গেলো। তূর্যের চক্ষুদ্বয়ের সামনে প্রদর্শিত হলো হলদে কন্যার। আচ্ছা, আজ হলুদ কার?প্রশ্নটা করা অযাচিত কেননা তূর্যের মনে, প্রাণে নয়না ছাড়া আর কেউ ধরা দিবে না। নয়না নতমুখে এদিক সেদিক তাকাচ্ছে, ভুলেও একটিবারের জন্য তূর্যের দিকে তাকাচ্ছে না। এদিকে তূর্য পলক ফেলার কথা বেমালুম হয়ে নয়নাকেই দেখছে। শাড়ি পরিহিতা নয়নাকে আজ প্রথমই দেখা। লাজরাঙা মুখশ্রীতে হালকা সাজসজ্জা। তূর্য বুকে হাত রেখে বলল,” ওহে রূপসী! আমি ক্ষণে ক্ষণে হারিয়ে যেতে চাই তোমার আঁখিতে। আমার প্রেয়সী, আমার প্রেমময়ী! তুমি কী জানো, তোমার চেহারার মায়ায় প্রতিনিয়ত ডুবে যাচ্ছি; ফেরাতে পারছি না গো মনকে।”

নয়না দুই হাতের তালু ঘর্ষণ করছে। এমন কাব্যিক কথার প্রত্ত্যুত্তরে কী বলতে হয়! তারও কী কাব্যিকভাবে উত্তর দিতে হবে! নয়না মনে মনে ভাবছে, ডাক্তারটা এতো ভালো কেনো? তার প্রতিটা কথায় গভীরতা আছে। নয়নার জন্য তার আকুলতা সাময়িক সময়ের জন্য নাকি সারাজীবনের জন্য? প্রশ্নটা মনে আসতেই নয়না চোখ তুলে তাকালো। তূর্যের চোখে মুখে আকুলতা।নয়নার একটি কথাশোনার প্রবল আকাঙ্খা। নয়না মুচকি হেসে বলল,” ডাক্তার হঠাৎ কবি হলো কীভাবে? পেশা কী চেঞ্জ করে ফেলেছেন?”

তূর্য গাঢ় চোখে তাকিয়ে উত্তর দিলো,” এক সর্বনাশীর প্রেমে পড়ে ডাক্তার এখন কবি হয়ে গেছে।”

” মোহ কে’টে গেলে আগের পেশাই ঠিক লাগবে।”

তূর্য নিগূঢ় হেসে বলল,” এই মোহ কখনেই কাটবে না। একবার ভালোবেসেই তো দেখো!”

” যদি মনঃক্ষুণ্ন হয়! সাধারণ মেয়ের কপালে সুখ আসে না। বেদনাই তাদের নিত্যকার সঙ্গী।”

” আমি সাধারণ, পছন্দ করিও সাধারণ। ওই সাধারণ মেয়ের সুখ দুঃখ ভাগাভাগি করতেই চাই কিন্তু সে তো মন বুঝে না!”

তূর্যর মন শক্ত লোহার মতো। কোনো কথায় বাঁকানো যাবে না। কিন্তু নয়না যে সাহস পাচ্ছে না, একবার মনে হচ্ছে তূর্যকে আঁকড়ে ধরলে বাঁচতে পারবে আরেকবার মনে হচ্ছে তার জীবনে তূর্য আসলে সেও দুঃখের অতলে ডুবে যাবে।

নয়না ও তূর্য পাশাপাশি হাঁটছে। সবসময় তূর্য এই সেই কথা বলে নয়নাকে লজ্জায় ফেলে দেয় কিন্তু এখন সে নিশ্চুপ মনে, বিষয়টা নয়নার একদমই ভালো লাগছে না। সে যেচে কথা বলবে তারও সাহস হচ্ছে না। বারবার মাথা ঘুরিয়ে তূর্যকে দেখছে। নয়নার ভাবভঙ্গি তূর্য সবটাই খেয়াল করছে। নিজের মনকে সে আর আটকাতে পারলো না, পরিশেষে বলল,” বাঁকা চোখে না তাকিয়ে সরাসরি দেখলে আমি মাইন্ড করব না। যতোই হোক! আমার মন তো তোমার কাছেই বন্দী। তুমি যখন ইচ্ছে এই মনকে পড়তে পারো।”
নয়না বেশ লজ্জা পেলো। শাড়ির আঁচল কাঁধ বরাবর শক্ত করে ধরে বলল,” তেমন কিছু না। আজ আপনাকে অন্যরকম লাগছে।”
” কেমন?”

তূর্যের তৃষ্ণার্ত স্বর, নয়নার এক একটি কথা,শেনার প্রবল আকুলতা। নয়না দাড়িয়ে গেলো, তূর্যের হাত শক্ত করে ধরে বলল, আপনার হাতে হাত রেখে হাঁটলে কী আপনার সমস্যা হবে, তূর্য?”

কতোদিনের অপেক্ষা! কতো আকুলতা! হাহাকার করা হৃদয় এই বুঝি শীতল হলো। তূর্যের বিশ্বাস হচ্ছে না। তার শরীর হিম হয়ে আসছে। সে তো নয়নার মনে এভাবেই জায়গা করে নিতে চেয়েছিল! অবশেষে সে স্বার্থক হলো। খুব শক্তকরে নয়নার হাত ধরলো সে। এতোটাই শক্ত যে, নয়না চাইলেই এই বন্ধন ছাড়তে পারবে না৷ নয়না তূর্যের প্রতি অভিমান করে বলল,” চলে যাবো না, তবুও ভয়!”

” ভয় নয়, নিজেকে ঠিক রাখতে আপাতত তোমাকে প্রয়োজন।”
” হাসপাতালে যাবেন না?”
তূর্য পাল্টা প্রশ্ন করলে,” তুমি বলা যায় না? আপনি তো পরকে বলে ডাকে। আমি পর বুঝি?”

নয়না উত্তর দিলো,” আপনি আমার হৃদয়ের সুপ্ত স্থান দখল করে নিয়েছেন। যেই স্থানটা আমি বিশেষজনের জন্য রেখেছিলাম। আপনি নিজেও জানেন না, আপনি আমার জন্য কতোটা ইম্পর্ট্যান্ট, তূর্য!”

একসাথে এতে ধাক্কা তূর্য হজম করতে পারছে না। আপাতত তার বুকভরে নিঃশ্বাস নেয়া প্রয়োজন। নয়নার কথার প্রত্ত্যুত্তরে ভারী নিঃশ্বাস ফেলে বলল,” হাসপাতালে যেতে হবে নয়ন! তোমার এরূপ আমার জান নিয়ে ফেলবে, নয়ন!”

নয়না হাসলো। তূর্যের হাতের বন্ধন নরম করলো। নয়নার চোখে চোখ না মিলিয়ে একপ্রকার নয়নার থেকে পালিয়ে চলে গেলো তূর্য। নয়না একাকী প্রিয় পুরুষের চিন্তায় মগ্ন হয়ে থাকলো।

——————–

আকলিমার বাড়িতে কান্নার রোল, বোরহান উদ্দিন টাকা নিয়ে থানায় ছুটেছেন। রিহানকেও হোস্টেল থেকে নিয়ে আসা হয়েছে, সে আপাতত ভাইয়ের উপর প্রচুর বিরক্ত। রিহান জানে, তার ভাইয়ের মতো মুখোশধারী লোক পৃথিবীতে নেই। তবে সে যে এতোটা নীচু পর্যায়ে চলে যাবে কে জানতো!
আকলিমা ছেলের শোকে পাগল প্রায়। কী থেকে কী করছে নিজেও জানে না। সে খেয়াল করলো, তার ছেলেকে পুলিশ ধরে নিয়ে যাওয়ার পর থেকে মাসুদা একবারের জন্যও ঘর ছেড়ে বের হয়নি। কিন্তু কেনো? প্রশ্নটা মস্তিষ্কে হানা দিতেই আকলিমা ছেলেট ঘরের দিকে এগিয়ে গেলো। মাসুদাকে খুশি মনে আচার খেতে দেখে রাগান্বিত স্বরে বলল,” এই মেয়ে! তোমার স্বামীকে যে বিনা কারণে পুলিশে নিয়ে গেছে, সেই সম্পর্কে কোনো চিন্তা আছে? তুমি কীভাবে এখানে বসে বসে আচার খাচ্ছো?”

মাসুদা আচার চিবোতে চিবোতে উত্তর দিলো,” আপনারা তো আছেনই, তাই চিন্তা করছি না।”

আকলিমা ছেলেকে ভীষণ ভালোবাসে ঠিকই কিন্তু যখন শাশুড়ির চরিত্রে থাকে তখন সে পুরো দজ্জাল শাশুড়ীর মতো ব্যবহার করে। মাসুদার হাত থেকে আচারের বয়াম কেড়ে নিয়ে বলল,” তোমার জন্যই আমার ছেলে থানায়। টাকাটা দিয়ে দিলে কী হতো!”

মাসুদা এবার সোজা হয়ে দাড়ালো। আকলিমার দিকে আঙুল তুলে বলতে শুরু করলো,” আপনার ছেলে আমাকে বাড়ি থেকে পালিয়ে এনে বিয়ে করেছে। আমার ভরনপোষণের খেয়াল তো তারই রাখতে হবে! আমি তো এমন কোনো শর্তে বিয়ে বসিনি যে, বিয়ের পর টাকার গদির উপর তাকে রাখবো!”

” টাকার গরম দেখাচ্ছো? আমার ছেলে একবার আসুক, তোমাকে উচিত শিক্ষা দিব।”
মাসুদা আকলিমার থেকে এক ধাপ এগিয়ে বলল,” কীভাবে শিক্ষা দিবেন! যেভাবে নয়নাকে প্রতিদিন মেরে শিক্ষা দিতেন,সেভাবে?”

আকলিমা বিষ্ময় হয়ে গেলে। অবিশ্বাসের সুরে বলল,” তুমি নয়নাকে কীভাবে চেনো?”

মাসুদা রহস্যময় হেসে আকলিমার কাছে এসে ফিসফিস করে বলল,” ইট’স সিক্রেট।”

—————————

উত্তরা কমিউনিটি সেন্টার, ৬ নাম্বার সেক্টরে অবস্থিত। মারুফের স্ত্রী হেনাকে এখান থেকেই উঠিয়ে দেয়া হবে। মিছিলরা কমিউনিটি সেন্টারে পৌছে গেছে ইতিমধ্যে। বর পক্ষের সকলে উপস্থিত হলেও উপস্থিত নেই নয়না ও তূর্য। তারা দুইজন আলাদা গাড়িতে আসবে। মিছিল বারবার তূর্যের ফোনে কল করেই যাচ্ছে কিন্তু তূর্য ফোন তোলার খবর নেই। এই নিয়ে মিছিলের ক্ষোভের অন্ত নেই সে ফোন হাতে নিয়ে বিড়বিড় করে বলল,” নয়া নয়া আশিক হইয়া আমার বান্ধবীরে নিয়া নিছে। ভবিষ্যতে তোমাকে বাসর ঘরে ঢুকতে দিব না, ডাক্তার ভাইয়া! হুহ।”

কতোটা দুঃখ, কতোটা কষ্ট নিয়ে মিছিল কথাটা বলল। তূর্য শুনতে পেলে কী অবস্থা করতো!
এদিকে নয়না মুখ ফুলিয়ে গাড়িতে বসে আছে। তার পাশেই তূর্য মনের সুখে গাড়ি চালাচ্ছে। ভাবখানা এমন, যেন সে রাস্তায় নয় আকাশে উড়ে উড়ে গাড়ি চালাচ্ছে। নয়নার মান হওয়ার কারণ তূর্য। এই একরোখা জিদ্দি ডাক্তার নয়নাকে অস্বস্তিতে ফেলতে চার হাত পায়ে দাঁড়িয়ে থাকে। নয়নার খুব ইচ্ছে ছিল মিছিলের সাথে কমিউনিটি পর্যন্ত যাবে কিন্তু বদ ডাক্তার মানলে তো! উলটো নয়নাকে ফোর্স করছে তূর্যকে তুমি করে বলতে, যা নয়না কখনোই করতে পারবে না। এদিকে তূর্য নয়নার মুখ থেকে তুমি সম্বোধন না শোনা পর্যন্ত কমিউনিটি সেন্টারে যাবে না বলে পন করেছে। উত্তরার অলিতে-গলিতে ঘুরে বেড়াচ্ছে। নয়নার কোনো কথাই শুনছে না। অগত্যা মুখ ফুলিয়ে বসে রইলো নয়না। তূর্য তা দেখে মুচকি হেসে খালি গলায় গান ধরলো,
“ভালোবাসি বলে দাও আমায়,
বলে দাও হ্যাঁ সব কবুল।
তুমি শুধু আমারই হবে,
যদি করো মিষ্টি এই ভুল।”

নয়না মুগ্ধ হয়ে গান শুনছে। এক ডাক্তার আর কী কী পারে খুব জানতে ইচ্ছে করছে। তূর্য হাসছে নয়নার মুগ্ধতা ছেয়ে যাওয়া মুখটা দেখে। নয়নাকে অস্বস্তিতে ফেলার জন্য একটু কেশে বলল,” কবুল বলে দেখো, তোমার এই লাজ ভাঙার দায়িত্ব আমার। শুধু যে কাটাছেঁড়া করতে পারি তা ভেবে ভুল করো না মেয়ে! আমি কিন্তু আদরও করতে জানি।”

তূর্যের কথা শেষ হতেই নয়না ছিহ্ বলে তূর্যের হাতে আস্তে করে থাপ্পড় বসিয়ে দিলো। তূর্য হু হা করে হাসতে লাগলো। নয়নাও মুচকি হাসছে, সে এমন একজনের পাল্লায় পড়েছে যে নয়নাকে সর্বদা লজ্জায় ফেলে। নয়না বুঝতে পারছে তূর্য আজ তার মুখ থেকে তুমি সম্বোধন না শোনা পর্যন্ত এভাবেই চলতে থাকবে। অগত্যা নিঃশ্বাস আটকে নয়না বলল,” কমিউনিটি সেন্টারে চলো, তূর্য! ”

তূর্য হঠাৎ করে ব্রেক কষলো। নয়নার দিকে তাকাতে নিলে নয়না তার চোখে হাত দিয়ে রাখলো। তূর্য স্মিত হেসে বলল,” আজ তুমি বলেছো, কাল ভালোবাসিও বলবে।”

নয়না ভেঙচি কাটলো। বিড়বিড় করে বলল,” বাঙালিরা বসতে চাইলে খেতেও চায়।”

চলবে………..

[ গত পর্বে আপনাদের দুইতিন লাইনের মন্তব্য পড়ে কী যে ভালো লেগেছে! লেখার উৎসাহ পাচ্ছি। অসংখ্য ধন্যবাদ সবাইকে। এভাবেই আপনার ভালোবাসা প্রত্যাশা করছি। ভালো থাকবেন সবাই। আসসালামু আলাইকুম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here