একটি রূপকথার গল্প’ পর্ব-২

0
320

#একটি_রূপকথার_গল্প’২’
#জেরিন_আক্তার_নিপা

অথৈর সরলতা দেখে আরমান বলতে বাধ্য হচ্ছে আশরাফ স্যারের মেয়ের মধ্যে এই গুণ না থাকলে চলতোই না। কীভাবে প্রথম দেখায় একজন অচেনা লোকের সামনে মনের কথা বলে ফেলতে পারছে। সবথেকে মজার যেটা সেটা হলো, তাকে যে অথৈর পছন্দ হয়নি সেটাও সরাসরিই বলে দিচ্ছে। আবার বিয়েটাও যে সে করতে চাচ্ছে না, বাবার চাপে এসে রাজি হতে হয়েছে এসবের কিছুই গোপন রাখল না।
অথৈ হঠাৎ জিজ্ঞেস করে বসল,

~আচ্ছা আপনি নেশা করেন? মদ গাঁজা টাইপ কিছু খান? জীবনে কখনও খেয়েছেন? সিগারেট তো খানই নাকি!”

আরমান জুসের গ্লাসটা মুখের কাছে তুলেছিল মাত্র। চুমুক দেওয়ার আগেই গ্লাস থেকে ছলকে খানিকটা জুস টেবিলের উপর পড়ল। একটুর জন্য তার সাদা শার্টটা নষ্ট হয়নি। তার এমন আচরণে অথৈ মুখ বাঁকিয়ে বিরক্ত চোখে তাকাল। অথৈর প্রশ্নের ধরণে আরমানের চোখ কোটর থেকে বেরিয়ে আসার উপক্রম। খুব কষ্টে নিজেকে সামলালো সে। অথৈ আগের মত করেই বলল,

~কি খান না?”

~না।”

অথৈ কিছুটা আশাহত হলো। মন খারাপ করে বলল,

~খান না, না?”

~না।”

~কেন?”

~আমার কি ওসব জিনিস খাওয়া উচিত ছিল?”

~হুম খেলে অন্তত বাবাকে এটা বলতে পারতাম আপনি নেশাখোর। এখন তো বানিয়ে বললে দু’মিনিটে বাবা আমার মিথ্যা ধরে ফেলবে।”

আরমানের এই মুহূর্তে কেমন প্রতিক্রিয়া জানানোর প্রয়োজন সে বুঝতে পারছে না। সে কি হাসবে নাকি কাঁদবে? আশরাফ স্যারের মেয়ে এরকম হবে সে ভাবতেই পারেনি। কোন রাখঢাক নেই। যা মনে আসছে বলে যাচ্ছে। তার কি বিয়েটা করা ঠিক হবে? আরেকবার ভেবে দেখা উচিত না!

~ আচ্ছা বাদ দেন ওসব। এখন তো আমাদের হাতে একটা অপশনই বাকি আছে।”

~আর সেই অপশনটা কী?”

~আপনি না করে দিবেন। বলবেন আমাকে আপনার পছন্দ হয়নি। আমার মত মেয়েকে আপনি বউ হিসেবে চান না।”

~স্যার যদি আমার থেকেও আপনাকে অপছন্দ করার তিনটা কারণ জানতে চান তখন?”

~তখন কিছু একটা বলে দিবেন। আপনাকে নিয়ে বাবার যে গর্ব তাতে আপনাকে পছন্দ না বললে হাজার প্রশ্ন করত। কিন্তু আমাকে পছন্দ না বললে সে প্রশ্ন গুলো আর করবে না।”

~আপনাকে কেন পছন্দ না এটা জিজ্ঞেস করলে কী বলব? বলব আপনি সুন্দর না। সেরা দশজন সুন্দরীর তালিকায় যাকে ফেলা যাবে সে সুন্দর না এই কথাটা শুনে স্যার নিশ্চয় রাগ করবেন। তার উপর আবার উনার একমাত্র মেয়ে। আমার এই কথায় কষ্টও পেতে পারেন। যদি বলি আপনার হাইট কম সেটাও তো টিকবে না। কারণ বাংলাদেশ ৫’২ মেয়েদের খাটো বলা চলে না। আপনি তো সেখানে ৫’৩/৪ হবেনই। শুনেছি আপনার পড়াশোনাও ভালো। ক্লাসে কোনদিন দ্বিতীয় আসেনি। রূপবতী, গুণবতী, কোটিপতি বাবার একমাত্র কন্যা। আপনাকে বিয়ে করা যেকোনো ছেলের স্বপ্ন। আপনার সম্পর্কে কোন খুঁতটা স্যারকে বলব আমি?”

অথৈ কতক্ষণ তব্দা খেয়ে আরমানের মুখের দিকে চেয়ে রইল। আরমানও চোখ সরালো না। ভ্যানিটি ব্যাগের ভেতর অথৈর ফোন বাজছে। দ্রুত সময়ে অথৈ আবার নিজের রূপে ফিরেও এলো।

~তাহলে বাবাকে বলবেন আপনি বিবাহিত। অনেক আগে গোপনে বিয়ে করে ফেলেছেন। আপনাদের একটা ছেলেও আছে। ওর বয়স পাঁচ বছর। উম..এটাও বলবেন আপনার ওয়াইফ সেকেন্ড টাইম প্রেগন্যান্ট। ছয় মাস চলছে। অনাগত সন্তান, ছেলে, বউ নিয়ে আপনি ভীষণ ভীষণ ভীষণ খুশি আছেন। এখন প্রথম সংসার ফেলে আমাকে বিয়ে করা আপনার পক্ষে কোনো ভাবেই সম্ভব না।”

বাবার সামনে কী কী বলতে হবে তা এক নিঃশ্বাসে গড়গড় করে বলে ফেলে ব্যাগ থেকে ফোন বের করে কানে নিল।

~ হ্যাঁ বল। বলেছিলাম এই সময়টাতে ফোন দিবি না। ইম্পর্ট্যান্ট কাজে আছি। তারপরও শুনলি না। আজরাইল কাকে নিতে এসেছে হ্যাঁ?”

অথৈর ধমক পেরে কার সাথে যেন কথা বলছে। এদিকে আরমান হতভম্ব, হতবিহ্বল, বাকরূদ্ধ। অথৈ কথা শেষ করে উঠতে উঠতে আরমানের দিকে তাকিয়ে ভীষণ ব্যস্ততায় বলতে লাগল,

~ আমাকে এখন উঠতে হবে। তাহলে ওই কথাই রইল। আসি, আল্লাহ হাফেজ।”

আরমানকে ওই অবস্থায় রেখেই অথৈ রেস্টুরেন্টের দরজা দিয়ে বেরিয়ে গেল। আরমান বিস্মিত চোখে ওর যাওয়ার দিকে তাকিয়ে থাকল। কতক্ষণ সে এভাবে বসে থাকল নিজেও বলতে পারবে না। কেমন যেন একটা ঘোরের মধ্যে চলে গেছে সে। অথৈ নামের মেয়েটা জীবনে প্রথম বারের মত তাকে গোড়া থেকে নাড়িয়ে দিয়ে চলে গেছে। মাত্র কয়েক মিনিটে তার অস্তিত্ব ভুলিয়ে দিয়ে গেছে। এই মেয়েকে দুনিয়ায় এনে বড় করায় স্যারকে কী দিবে সে? না চাইতেও স্যার তাকে জীবনের সবথেকে মূল্যবান জিনিসটা দিয়ে ফেলল। এই মূল্যবান জিনিসের অনাদর সে কখনও হতে দিবে না।
….
রেস্টুরেন্টের দরজায় চোখ রেখে অথৈর ফ্রেন্ডসরা ওর জন্য গাড়িতে অপেক্ষা করছিল। অথৈ গাড়িতে ওঠে বসতেই মিনহা জিজ্ঞেস করল,

~ এত দেরি হলো কেন? কী এত কথা বলেছিল লোকটার সাথে? বিয়েতে রাজি হয়ে এসেছিস নাকি আবার!”

~আরে না রে, রাজি টাজি কিছু না। আর আমার রাজি অরাজি দিয়ে কিছু যাবে আসবেও না। বাবা তার অতি প্রিয় এই ব্রিলিয়ান্ট ছাত্রকেই মেয়ের জামাই বানাবে।”

~ তাহলে তুই এতক্ষণ ভিতরে ঘোড়ার ঘাস কাটছিলি নাকি?”

~ লোকটাকে বোঝাচ্ছিলাম উনার আমাকে বিয়ে করা ঠিক হবে না। তাই উনিই যেন বাবাকে না করে দেন।”

দুই বান্ধবীকে চড়িয়ে প্রাপ্তি ওদের থামিয়ে দিল।

~ এই তোরা থাম, থাম তো।”

অথৈ দাঁত কামড়ে কাঁধ ডলতে ডলতে বলল,

~ মারিস না তুই। কথা বলবি ভাল কথা অন্যকে মারতে হবে কেন?”

অথৈর কথায় পাত্তা দিল না প্রাপ্তি। উৎসাহ নিয়ে সে বলতে লাগল,

~ লোকটা দেখতে কেমন রে? হ্যান্ডসাম? তুর্কি নাকি কোরিয়ান? পাকিস্তানি ছেলেদের মত দেখতে হলেও চলবে অবশ্য।”

মিনহা ফোঁড়ন কেটে বলল,

~ লে আমরা আছি বিয়ে ভাঙার মিশনে আর চরিত্রহীন নারী আছে ওই লোকের লুক নিয়ে।”

মিনহার কথায় প্রাপ্তি রেগেমেগে আগুন হয়ে বলল,

~ তুই চরিত্রহীন। তোর চৌদ্দ গোষ্ঠী চরিত্রহীন।”

অথৈ চেঁচিয়ে উঠে বলল,

~ উফ থাম তো তোরা। ওই লোক তুর্কি, কোরিয়ান কোনটাই না বাঙালিদের মতই দেখতে। আমার জায়গায় অন্য মেয়ে হলে ঠিকঠাক চলে যেত। কিন্তু আমি এখন কাউকেই বিয়ে করতে চাচ্ছি না। তাই ওই লোকটাকে আমার পছন্দ না।”

কথাগুলো প্রাপ্তির তেমন পছন্দ হলো না। মুখ বাঁকাল সে। বলল,

~ কাউকেই তোমার পছন্দ না। কেউ প্রপোজ করলেও রাজি হবি না। বাবার পছন্দের ছেলেকেও রিজেক্ট করবি। তুই আসলে চাসটা কী? এই ছেলের সমস্যা কী? মেরিন ইঞ্জিনিয়ার! তোর বাবার ছাত্র। আঙ্কেল যা বলবে তা-ই শুনবে। বিয়ের পর তুই তোর বাবার কাছেই থাকতে পারবি। শ্বশুরবাড়িতে না থাকলে শ্বশুর শাশুড়ী ননদ অত্যাচার করতে পারবে না। এর বেশি বেটার তুই আর কী চাস?”

অথৈর মন খারাপ হয়ে যাচ্ছে দেখে মিনহা ধমক দিয়ে প্রাপ্তিকে চুপ করিয়ে দিল।

~ তুই থাম তো প্রাপ্তি। বেশি বকরবকর করিস তুই। শুধু অথৈ কেন, আমরা তিনজনই জীবনে বিয়ে করব না। আজীবন চিরকুমারী থাকব। তুই যদি বিয়ে করতে চাসও তাহলে আমি নিজে তোর বিয়ে ভেঙে দিব। বলব তুই লেসবিয়ান। এতদিন আমার সাথে ভালোবাসার নাটক করে আমাকে ঠকিয়েছিস।”

প্রাপ্তি ঘৃণায় চোখ মুখ বাঁকিয়ে বলল,

~ এহহ ছি! এসব কথা বলতে তোর লজ্জা করে না!”

মিনহা হাসছে। অন্য সময় হলে অথৈও এই কথা শুনে হেসে গড়াগড়ি খেত। কিন্তু আজ বিষন্ন মুখে বান্ধবীদের দিকে তাকাল। বলল,

~ বিয়ে করতে আমার কোন সমস্যা নেই। আমি শুধু আরও কয়েকটা বছর সময় চাই। তোরা তো জানিসই আমি ছাড়া আমার বাবার আর কেউ নেই। বিয়ে করে আমি শ্বশুরবাড়ি চলে গেলে বাবা একদম একা হয়ে যাবে।”

গাড়ি স্টার্ট দিতে দিতে অথৈর দিকে ফিরে মিনহা বলল,

~ তাহলে আঙ্কেলকে এই কথাগুলো খুলে বল।”

~ বললেও লাভ হবে না৷ বাবার মাথায় আমার বিয়ের ভূত চেপেছে। তার উপর আবার উনার আদরের ছাত্রকে পেয়েছে। কোনোভাবেই হাতছাড়া করতে রাজি না।”

মিনহাও এবার সিরিয়াস হয়ে কথা বলছে,

~ তাহলে তুই বরং সরাসরি ওই লোকটার সাথে কথা বল। বল বিয়ে করতে তোর কোন অসুবিধা নেই। শুধু উনার তোকে কয়েকটা বছর সময় দিতে হবে।”

~সেটাই করতে গিয়েছিলাম।” অথৈ অন্যমনস্ক হয়ে মনে করতে লাগল আসার আগে সে লোকটাকে কী কী বলে এসেছে। বিড়বিড় করে নিজেকেই ধমকাচ্ছে অথৈ, ” ছ্যাহ! কী বলার ছিল আর কী বলে এসেছি!”
….
আরমান রেস্টুরেন্টে বসেই স্যারকে কল করলো। দু’বার রিং হবার পরেও তুললো না। স্যার হয়তো ব্যস্ত আছে। আরমান উঠতে যাচ্ছিল, ওর ফোন বাজলে আবার বসে পড়ল। স্যারের কল। তাড়াহুড়ো করে রিসিভ করল সে।

~ হ্যাঁ আরমান, অথৈ গিয়েছিল? তোমার সাথে দেখা করেছে ও?”

~ জি স্যার।”

~ তা কী ঠিক করলে তোমরা?”

~ আমার কোন আপত্তি নেই স্যার। আমি আপনার মেয়েকে বিয়ে করতে রাজি।”

~ আলহামদুলিল্লাহ। যাক খুশি হলাম। তোমার থেকে এই উত্তরেরই প্রত্যাশা করছিলাম। তাহলে কাল একবার বাসায় এসো। আজ আমার একটু কাজ আছে।”

~ ঠিক আছে স্যার।”

কল কেটে আরমান অজান্তেই হেসে ফেলল। অথৈ যখন তার বাবার মুখে শুনবে সে বিয়েতে রাজি হয়েছে তখন অথৈর চেহারা কেমন হবে ভাবতেই হাসি পাচ্ছে। অথৈ হয়তো বিশ্বাসই করতে পারবে না। আরমানের উপর প্রচন্ড রাগ হবে তার। পরের বার দেখা হলে নিশ্চয় হাতের সামনে যা পাবে তা-ই দিয়ে মাথা ফাটিয়ে দিবে।

~ কিন্তু আমার যে কিছু করার নেই মিস অথৈ। আপনার ভালোবাসায় আমি এমন ভাবে পা পিছলে পড়েছি এখন যে বিয়ে না করা পর্যন্ত ওই অবস্থা থেকে উঠতে পারব না।”
…..
অথৈ মনে মনে নিশ্চিত ছিল লোকটা বিয়েতে না করে দিবে। লোকটাকে এমনভাবে বুঝিয়েছে যে, উনি কিছুতেই হ্যাঁ বলবেই না। বিয়ে ভেঙে দিতে পারার খুশিতে গুনগুন করতে করতে হেলতে দুলতে ড্রয়িংরুম দিয়ে যাচ্ছিল সে। বাবা মনে হয় এখনও ফিরেনি।

~ অথৈ।”

বাবার ডাক শুনে থেমে গেল সে। হাসিখুশি মুখেই বলল,

~ আজ জলদি চলে এলে?”

~ হ্যাঁ। কারণটাই কিছুটা এমন সামনাসামনি না বললে হতো না। আরমান তার উত্তর জানিয়ে দিয়েছে। বিয়েতে রাজি ও। তোমাকে বিয়ে করতে কোন আপত্তি নেই ওর।”

~ভালো।” অথৈ প্রথমে মনোযোগ দিয়ে শুনেনি। বাবা কী বলল? চোখ বড় বড় করে অবিশ্বাস্য গলায় প্রায় চেঁচিয়ে উঠে বলল,

~ হ্যাঁ! কী বললে? কে রাজি?”

চলবে….

গল্প পড়ে আপনাদের মতামত, অনুভূতি গ্রুপে জানালে খুশি হবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here