#তোমার_পিছু_পিছুপর্ব-২

0
603

#তোমার_পিছু_পিছুপর্ব-২

তামান্না বার বার দুই হাতের তালু একত্রে ঘষছে…. রুমটা বিশাল বড়….কারো অফিস রুম যে এতো বড় হতে পারে তা তামান্নার জানা ছিলো না….. তামান্না বসে আছে বড়সড় একটা টেবিলের সামনে…. তামান্নার বরাবরা টেবিলের অপর পাশে একটা কালো লেদার চেয়ার….. এবং চেয়ারের পিছনের দেয়ালের বড় একটা জায়গা জুরে থাইগ্লাসের জানালা….. জানালার কাচে বৃষ্টির ঝাপটা এসে পড়ছে…. এবং রুমেও এসি চলছে…. কিন্তু তামান্না এতো ঘামছে কেনো!!!!
হাতের তালু ঘেমে চিপ চিপ করছে….. কপাল বেয়ে ঘাম পড়ছে…. আশ্চর্য্য!!!! এতো নার্ভাস হওয়ার কি আছে!!!! সামান্য একটা ইন্টারভিউই তো!! বোর্ড এক্সাম তো আর না!!! কথায় আছে….ফার্স্ট ইম্প্রেশন ইস দ্যা লাস্ট ইম্প্রেশন….. আর প্রথমেই যদি ও এমন ঘেমে জুবাজুবা হয়ে থাকে তাহলে তো ইন্টারভিউয়ার আর শেষ পর্যন্ত যাবেই না…… উহহহ!!! রিল্যাক্স তামান্না….. কিন্তু এসব চিন্তায় তামান্নার মন বুঝ মানার বদলে আরো যেনো নার্ভাস হয়ে লাফিয়ে উঠল..,,,,, তামান্না দেয়ালে ঝুলানো গ্রান্ডফাদার ক্লকের দিকে তাকালো…. ১১.৩০ বাজে…. মানে ২৫ মিনিট হতে চলল ও এসেছে….
হঠাৎ পিছনের দরজা খোলার আওয়াজ পেলো তামান্না…. কিন্তু ঘুরে তাকানোর সাহস পেলো না…. শুধু নিজের চেয়ার ছেড়ে উঠে দাড়ালো….. হেটে এসে কেউ একজন তামান্নার সামনে দাড়ালো….. তামান্না মাথা উঠিয়ে তাকালো…. একজন উচা লম্বা বয়স্ক ভদ্রলোক…. মাথার আধ পাকা চুলগুলো খুব সুন্দর করে সেট হয়ে আছে…. ভদ্রলোক নিজের মিড অথবা লেট ফরটিসে আছেন… এর বেশি হবে না…… ওনার বেশ ভুশায় বেশ বুঝা যাচ্ছে,,,ইনিই মি. কাজী…. কাজী এন্ড গ্রুপস এর অওনার….. ভদ্রলোক খুব সুন্দর করে হাসলো তামান্নাকে দেখে….. ভদ্রলোকের হাসি দেখে তামান্না ছোট্ট করে একটা স্বস্তির নিঃশ্বাস ছাড়লো….. যাক… ইন্টারভিউ ততটা কঠিনও হবে না… যতোটা তামান্না ভেবেছিলো….. ভদ্রলোক নিজের ব্লাক লেদার চেয়ারে বসতে বসতে তামান্নাকেও ইশারায় বসতে বলল…..
তামান্না চেয়ারে বসেই নিজের সিভি এগিয়ে দিলো ভদ্রলোকের দিকে….. ভদ্রলোক খুব মনোযোগ সহকারেই সিভি চেক করলেন….. তারপর হালকা একটু কেশে শুরু করলেন…
-মিস তামান্না সুলতানা…..
একটু নড়েচড়ে বসল তামান্না…..
-আপনার সিভি অনুযায়ী আপনার এর আগে কোন জব এক্সপিরিয়েন্স নেই!?…
-জ্বী স্যার…..
-কিন্তু আমরা তো এমন কাউকে চাচ্ছি যার পূর্ব এক্সপিরিয়েন্স আছে…..
-জ্বী স্যার…. কিন্তু নতুন প্রার্থীদের যদি সুযোগ না দেয়া হয়… তাহলে তারা কিভাবে এক্সপিরিয়েন্সড হবে!!!
-ওকে…. কিন্তু আমাকে একটা ভেলিড রিসন দেখাও যে কেনো আমরা তোমাকে এই সেক্রেটারীর পোস্টটার জন্য একসেপ্ট করবো??
-স্যার আমি জানি আমার পূর্ব কোন অভিজ্ঞতা নেই…. কিন্তু আমি আপনাকে এতোটুক আশ্বাস দিতে পারি যে আমি আমার কাজকে কোন প্রকার অবহেলা করবো না…. এবং যথেষ্ট গুরুত্ব সহকারে প্রতিটা দায়িত্ব পালন করবো….. এই জবটা আমার অনেক বেশি প্রয়োজন…. এবং মানুষ নিজের প্রয়োজনের জিনিসকে কখনো হেলায় ফেলে দেয় না….তাই আপনি আমার কাজের ব্যাপারে নিশ্চিন্ত থাকতে পারেন…..
ভদ্রলোক বেশ কিছুক্ষন তামান্নার দিকে তাকিয়ে রইলেন…… তামান্না কলিজা ভিতরে ডিপডিপ করছে…. কিন্তু বাহির থেকে ওকে দেখে কেউ তা বুঝবে না……
-ঠিকাছে মিস তামান্না…. আমরা আপনার সাথে পরে যোগাযোগ করবো….
একটু নিরাশ হয়ে গেলো তামান্না…… ভেবেছিলো হয়তো আজই ওনারা পুরোপুরি সিদ্ধান্ত জানিয়ে দিবে।
-জ্বী,,, থ্যাংক ইউ স্যার। হ্যাভ এ নাইস ডে……
নিজের সিভি নিয়ে উঠে দাড়ালো….. দরজার কাছাকাছি যেতেই ভদ্রলোক আবার পিছন থেকে ডেকে উঠলেন…..
-মিস তামান্না সুলতানা….
তামান্না জায়গায় দাড়িয়েই ঘুরে তাকালো….
-জ্বী স্যার…..
ভদ্রলোক হালকা একটু কেশে,,,, জিজ্ঞেস করলেন….
-আপনি যাওয়ার আগে….. আপনার কাছে আমার একটা ছোট্ট প্রশ্ন ছিলো…..
-জ্বী স্যার….. বলুন…
-লেটস সেয়,,,,, মিস তামান্না, ,,,,,, আমি আপনাকে যদি ২ কোটি টাকা দেই…. তাহলে আপনি কি আমার ছেলেকে বিয়ে করতে রাজি হবেন???
তামান্না কিছুক্ষন বোকার মত ওর জায়গায় দাঁড়িয়ে রইল…. এটা কি কোন প্রকার ফ্রড কোম্পানি…… কিন্তু এতো নামী দামি একটা কোম্পানি তো ফ্রড হওয়ার কথা না….. তাহলে এটা কি ধরনের প্রশ্ন করা হল!!!! তামান্না কনফিউজড হয়ে কয়েকবার চোখের পলক ফেলল…..
-স্যার আমি ঠিক বুঝলাম না…. আপনার প্রশ্নটা!??
-এটাতো খুব সহজ একটা প্রশ্ন….. আপনাকে আমি ২কোটি টাকা দিবো…. ইন রির্টান আপনি আমার ছেলেকে বিয়ে করবেন কি না!!
এবারও ওই একি প্রশ্ন,,,,, তারমানে তামান্না ভুল শুনে নি….. মুহুর্তেই তামান্নার মেজাজ খারাপ হয়ে গেলো…. কিন্তু মুখে হাসি লাগিয়ে রেখেই জবাব দিলো….
-জ্বী না স্যার……
-কিন্তু কেনো!! আমার মনে হয় আমার অফারটা খুব ভালো ছিলো…..
-হতে পারে স্যার…… জব এবং টাকা দুটোই আমার প্রয়োজন….. কিন্তু এর মানে এই নয় যে আমি নিজেকে বিক্রি করবো….. থ্যাংক্স ফর ইউর অফার এনি ওয়ে স্যার…..
বলেই তামান্না কোনো প্রকার উত্তরের আশা না করেই বের হয়ে গেলো…… এলিভেটর দিয়ে সোজা নিচে নেমে এসে কাচের দরজার সামনে দাড়ালো….. বৃষ্টি আপাতত একটু কম দেখা যাচ্ছে…….

তামান্না হাটতে হাটতে কাছাকাছি বাস স্ট্যান্ডের সামনে এসে দাড়ালো….. বৃষ্টির তোড় বাড়ার আগে…. বাসায় ফিরতে হবে…. দুপুরের পর থেকেই টিউশনি শুরু হয়ে যাবে…..
বাসে উঠে তামান্না জানালার পাশে একটা সিটে বসল….. আচ্ছা ওর সাথেই কি শুধু এমন হতে পারে!!! যতবার ওর মনে হয় এবার বুঝি সব ঠিক হয়ে যাবে…. ঠিক ততবার ভাগ্য খুব সুন্দর করে ওর চিন্তা ভাবনায় পানি ঢেলে দেয়…… এই চাকরীটা যে ওর কি পরিমার প্রয়োজন ছিল…. তা একমাত্র তামান্নাই জানে….. তামান্না ধরেই নিয়েছিলো এই চাকরিটা বোধহয় হয়েই যাবে….. আর এখানেই কিনা এসব ফ্রডবাজি….. চাকরি না দিতে চাইলে চাকরি না দিবি কিন্তু তোদের এসব আউল ফাউল প্রশ্নের কি মানে!!! ব্যাটা বদ……হঠাৎ পাশ থেকে গুতাগুতির যন্ত্রণায় তামান্না পাশে ফিরে তাকালো…. পাশের সিটে এক অতি ভদ্রলোক নিজের ভুড়ি নিয়ে বিছিয়ে বসে আছেন…. এবং কিছুক্ষন পর পর সানন্দে তামান্নাকে নিজের কুনই দিয়ে গুতিয়ে যাচ্ছেন…… ওমা!!!! ব্যাটার আবার কি সাহস আড়চোখে আবার তামান্নাকে চেক করছে বারবার…….
মুখ তিতা হয়ে এলো তামান্নার……জানালা দিয়ে মুখ বের করে থু করে এক দলা থুতু ফেলল তামান্না…… পাশের অতিব ভদ্রলোককে কিছু একটা বলতে যেয়েও বলল না….. আজকের দিন এমনিতেই যথেষ্ট খারাপ গেছে…. আর খারাপ করার মানে হয় না….. তাছাড়াও তামান্না এর চেয়েও খারাপ পরিস্থিতির সম্মুখীন হয়েছে….. তাই এখন এ নিয়ে হাউকাউ করতে মন চাইছে না…. তামান্না আরো একটু জানালার দিকে সড়ে বসল…… ওর মাথায় এখন অনেক চিন্তা…. ছোট বোন…. মা…. কিভাবে এদের সাপোর্ট করবে…. টিউশনি গুলোও ততটা ভালো না…… এতো কঠিন কেনো জীবনটা……. পরীক্ষার দুই একটা প্রশ্নের মত মাঝে সাঝে একটু সহজ হতে পারে না!!!

(আসছে)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here