সুদর্শন শঙ্খচিল’ [৩৭]

0
340

‘সুদর্শন শঙ্খচিল’
[৩৭]
লেখনীতে:- নূরজাহান আক্তার (আলো)

পরেরদিন সকালে চাঁদ গোসল সেরে ড্রেসিংটেবিলের সামনে এসে দাঁড়িয়েছে। ওর মাথায় ভেজা টাওয়াল পেঁচানো। চাঁদ একদৃষ্টিতে তাকিয়ে আছে ওর প্রতিচ্ছবির দিকে। ওর গলায়, কাঁধে, গালে, কিছু দাগ স্পষ্ট বোঝা যাচ্ছে। চাঁদ ঘাড় ঘুরিয়ে একবার প্রিয়মের দিকে তাকাল। প্রিয়ম উপুড় হয়ে বেঘোরে ঘুমাচ্ছে। ওকে দেখলে কেউ বলবেনা সে এতো টা জেদী।
কালকে রাতে প্রিয়ম জেদের বশে চাঁদকে কাছে টানলেও হিংস্রতা দেখাতে পারেনি। বরং আলতো স্পর্শে চাঁদকে আপন করে নিয়েছে। কালকের কথা ভেবে চাঁদ লাজুক হেসে বেলকণিতে গেল। ওর ভেজা চুলের টাওয়াল খুলে বেলকলির রশিতে মেলে দিল। হঠাৎ চাঁদের চোখ আঁটকে গেল প্রত্যয়ের বেলকণিতে।

তুয়াও বেলকণিতে দাঁড়িয়ে ওর ভেজা চুল মুছছিল। ওদের দু’জন দু’জনের দিকে চোখ পড়াতে দু’জনেই লজ্জা পেয়ে দৌড়ে রুমে ঢুকে গেল। চাঁদ দৌড়ে এসে প্রিয়মের পাশে বসল। তারপর প্রিয়মকে এক আঙ্গুল দিয়ে খোঁচা মেরে বলল,”এই শুনুন না! আমি না খুব লজ্জা পাচ্ছি।” প্রিয়ম বিরক্ত হয়ে একবার তাকিয়ে পাশ ফিরে আবার ঘুমিয়ে গেল। চাঁদ তো বসে থাকার পাত্রী নয়। সে পুনরায় প্রিয়মকে খুঁচিয়ে বলল,”উফ! শুনুন না আমাকে দেখেন না।” প্রিয়ম এবার রেগে দাঁতে দাঁত চেপে ধমকে বলল,” আর একটা টু শব্দ করলে থাপ্পড়ে তোমার সব দাঁত ফেলে দিব। যাও গিয়ে পড়তে বসো।” চাঁদ মুখ ভেংচি দিয়ে গিয়ে পড়তে বসল।

এদিকে তুয়া লজ্জা পেয়ে দূরে দাঁড়িয়ে প্রত্যয়কে ডাকছে। প্রত্যয় আর একটু আর একটু করে ঘুমিয়ে যাচ্ছে। কালকে রাত দু’টোর সময় সে বাসায় ফিরেছে। আর ঘুমিয়েছে ফজরের আজানের একটু আগে। তুয়া এবার বিরক্ত হয়ে কোমরে দুই হাত রেখে বলল,”এই তুমি কি উঠবা? আমি কিন্তু মারাত্মক রেগে যাচ্ছি।” প্রত্যয় আবারও ‘আর একটু সোনা বউ প্লিজ’ বলে চোখ বন্ধ করে নিল। তুয়া রেগে আঙ্গুল তুলে বলল,” আর একটু! আর একটু করে কার্যসিদ্ধি করা তোমার অভ্যাসে পরিণত হয়েছে। তোমাকে আমি হারে হারে চিনি, এখন মানে এখনই উঠবা তুমি।” কথাটা শুনে প্রত্যয় চোখ বন্ধ করে ঠোঁট কামড়ে হাসল। সে এতোক্ষণ ইচ্ছে করে তুয়াকে রাগাচ্ছিল। প্রত্যয় উঠে বসে বাঁকা হেসে বলল,”বরকে কাছে থেকে মৃদু স্বরে ডাকতে হয়। তুমি দূরে দাঁড়িয়ে আছো কেন?” তুয়া বই হাতে নিতে নিতে বলল,”
“দূরে দাঁড়িয়ে ডাকলে কি হয়?”
“পাপ হয়।”
“তা এটা কোন বইয়ের উক্তি শুনি।”
-“এটা জালের বইয়ের জাল উক্তি।”

প্রত্যয়ের কথা শুনে তুয়া হাসল। তারপর বই নিয়ে প্রত্যয়ের বুকে হেলান দিয়ে বসে পড়তে লাগাল। আজকে ওর পরীক্ষা আছে। প্রত্যয় বই নিয়ে কয়েকটা অধ্যয়ের পড়া ভালো করে দেখে নিতে বলল। সকালে যথাসময়ে সবাই নাস্তা সেরে নিল। হাস্যকর ব্যাপার, চাঁদ তুয়া দু’জন দু’জনের থেকে পালিয়ে বেড়াচ্ছে। শুধু মাত্র সকালের ঘটনার জন্য।

কালকে প্রিয়মের মডেলিং শো দেখতে গিয়ে ইচ্ছেও একটা অফার পেয়েছে। ওই শো এর মালিক ইচ্ছেকে দেখে অফারটা দিয়েছেন। উনি ইচ্ছের মতো গলুমলু কিউট একটা বাচ্চাকে খুঁজছিল। বাচ্চাদের ড্রেস নিয়ে বিজ্ঞাপন এবং ম্যাগাজিনে দেওয়ার জন্য। কালকে উনি ইচ্ছেকে বিভিন্ন ড্রেসে ট্রায়ালও দিয়েছিলেন। ইচ্ছে তো নতুন নতুন ড্রেস পরে খুশিতে হেলেদুলে হাঁটছিল। এই ব্যাপারটা ওর কাছে বেশ লেগেছে। ইচ্ছের খুশি দেখে প্রিয়ম প্রত্যয়কে বলে অফারে রাজি হয়েছে। তবে প্রিয়ম এটাও বলেছে, ইচ্ছে প্রিয়ম ছাড়া কারো সঙ্গে শো করবে না। উনারাও তাও রাজি হয়েছেন।
এই বয়সে পাকাপোক্ত স্থান গড়তে পারলে তো মন্দ হয় না।
আর এই অফারটাও তুচ্ছ করার মতো নয়। ইচ্ছের বাবা মা নেই। কিন্তু ওর উজ্জ্বল ভবিষ্যত আছে। আর সেটা প্রত্যয় আর প্রিয়ম গড়ে দিবে। আজ ইচ্ছের শো আছে। প্রিয়ম আর ইচ্ছে রেডি হয়ে সবার থেকে দোয়া নিল। প্রত্যয় ইচ্ছের কপালে আদর দিয়ে বলল,”সাবধানে যেও রাজকন্যা। আর দোয়া রইল, তোমার ভবিষ্যত উজ্জ্বল হোক!”

ইচ্ছে প্রত্যয়ের এতো কঠিন কথা বুঝতে পারল না। তাই সে প্রত্যয়ের গলা জড়িত ধরে বলল, “প্রত্তুয় আমাল জন্য কানাচুর, দই, চককেট, আইকক্রিম, আল ডোলেমণ কেক আনবা।” প্রত্যয় হেসে বলেছে,”জ্বি অবশ্যই! সন্ধ্যায় সব পেয়ে যাবেন।” ইচ্ছে,’ইয়াহু’ বলে খুশিতে প্রত্যয়ের গালে আদর দিল। চাঁদ তখন দাঁত বের করে হেসে বলল, “ভাইয়া আমার জন্য ছানার মিষ্টি আনবেন, প্লিজ!” তুয়াও এবার একই সুরে বলল,”উহুম!উহুম! অনেকদিন রসমালাই খাওয়া হয়নি। কেউ আনলে আমি কিন্তু না করব না।”

প্রত্যয়ের এবার ওর আম্মুর দিকে তাকাল। ওর আম্মু হেসে বললেন,”আমার জন্য একটা মিষ্টি পান আনলেই হবে আব্বু।” প্রত্যয় হেসে, ‘আচ্ছা ‘ বলে চাঁদ তুয়াকে নিয়ে বেরিয়ে গেল। ওদের দু’জনকে নামিয়ে দিয়ে সে হসপিটালে যাবে। আর ইচ্ছে আর প্রিয়ম বাইকে চলল ওদের গন্তব্যে।

ইলার ওর রুমে শুয়ে শুয়ে কাঁদছে। ওর ডাক্তার বফ ওর সঙ্গে ব্রেকআপ করে থাইল্যান্ড চলে গেছে। এতটুকুতে ওর কিছু যায় আসত না৷ যদি না সেই ডক্টর ওর ভিডিও বানিয়ে তার বন্ধুর কাছে সেন্ড করত। ফলস্বরূপ, ডক্টরের বন্ধু রিক ওকে ব্রেকমেইল করে ওর সঙ্গে ঘনিষ্ঠ হতে বলছে। ইলা এখন না পারছে কাউকে বলতে! আর না পারছে সহ্য করতে। রিক পরশুদিন উলাকে ওর ফ্ল্যাটে যেতে বলেছিল ৷ না গেলে নোংরা ভাষায় থ্রেট দিয়েছিল। কালকে ইলা সেখানে গিয়ে গণধর্ষণের স্বীকার হয়েছে। গণধর্ষণ করে রিক এবং তার
বন্ধুরা। ইলার অবস্থা করুণ হওয়াতে হসপিটালে চিকিৎসা নিয়ে সে আজ বাসায় ফিরেছে। সুস্থ হয়ে ওকে আবার রিকের কাছে যেতে হবে। রিক কিছুক্ষণ আগে ফোন করে একথা জানিয়েছে। এজন্য ইলা বালিশে মুখ গুঁজে কাঁদছে। এই মূহুর্তে ওর তুরাগের কথা খুব মনে পড়ছে। তুরাগ ওকে বাঁচাতে পারবে ভেবে ইলা তুরাগকে কল দিল। কিন্তু নাম্বার বন্ধ পেল। ইলা আর পথ না পেয়ে অশ্রু ঝরাতে লাগল। ওর ভুলের মাশুল এখন ওকেই দিতে হচ্ছে। অন্যায়ের শাস্তি ঠিকই পাওয়া যায়। শুধু দুইদিন আগে আর পরে। ইলা সঙ্গেও তার ব্যাতিক্রম হলো না।

ইতালিতে পুলিশ ফোর্স ভিন্ন ভিন্ন পন্থায় রাশেদকে খুঁজছে। রাশেদের বেশ কয়েকটা চক্র আছে। এটাও গোপন তথ্যে জানা গেছে। সায়ন সতর্কতার সাথে রাশেদের খোঁজ চালাচ্ছে। আর মাহিমের এখন অবস্থা করুণ। ওকে সাত দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। প্রথম মুখ না খুললেও মারের চোটে সব বলতে বাধ্য হয়েছে। মাহিমের বলা তথ্য অনুযায়ী রাশেদের দু’টো চক্র ধরা পড়েছে। সাথে গুপ্তচররা প্রতিনিয়ত সায়নকে ইতালির সব খবরাখবর জানাচ্ছে।

চাঁদ পরীক্ষার হলে বসে কলম কামড়াচ্ছে। সে একটা বাদে সব প্রশ্নের উত্তর লিখেছে। প্রশ্নটা নিয়ে ভাবতে ভাবতে ওর চোখ গেল বটগাছের ডালে। একটা বুলবুলি পাখি আরেকটা পাখির মুখে খাবার দিচ্ছে। এটা দেখে তাৎক্ষণিক চাঁদের প্রিয়মের কথা মনে পড়ল। আর কালকে প্রিয়মের ব্যবহারে জন্য চাঁদও দায়ী ছিল। গতরাতে, প্রত্যয়ের আম্মু ইচ্ছেকে নিতে এসেছিলেন। প্রিয়ম ওর উনাকে না বলেছিল। প্রত্যয়ের আম্মু জোর করাতে চাঁদ বলেছিল,”আম্মু যখন চাচ্ছে দিয়ে দেন। আপনার কাছে তো সারাদিনই থাকে।” প্রত্যয়ের আম্মু প্রিয়মের সঙ্গে না পেরে ততোক্ষণে চলে গেছেন। একটুপরে, তুয়া ওদের রুমে নক করে ইচ্ছেকে চাচ্ছিল। প্রিয়ম তুয়াকেও না করল। তুয়া তখন চাঁদকে বিরবির করে বলল,”প্রত্যয় রাতে ফিরে ইচ্ছের কথা জিজ্ঞাসা করে। আর ইচ্ছে প্রায় এই রুমেই থাকে। সেই সাথে তোমাদের প্রাইভেসি বলে একটা কথা আছে। তাই বলছি, চাঁদ ইচ্ছেকে আমার কাছে এনে দাও।”

চাঁদ কথাটা শুনে তাচ্ছিল্যের হাসি হেসে বলল, “আমাদের প্রাইভেসির আর প্রয়োজন হবেনা।” তুয়া তখন প্রিয়মের দিকে অদ্ভুত দৃষ্টিতে তাকাল। এমন চাহনি যেন প্রিয়মকে ভৎস করে দিবে। এদিকে চাঁদের কথা শুনে প্রিয়ম রেগে গেছে। চার দেওয়ালে কথা সে কেন অন্যদের জনাবে? আর এসব বলারই বা কি দরকার? মূলত একারণে প্রিয়ম খুব রেগে গিয়েছিল। চাঁদ যাতে আর আঙ্গুল তুলতে না পারে।
এজন্য প্রিয়ম ইচ্ছেকৃত ভাবে সম্পর্কের আরেক ধাপ এগিয়েছে। এসব ভাবতে ভাবতে চাঁদের পরীক্ষার শেষ ঘন্টা টা বেজে গেল। চাঁদের মনটা আজ বেশ ফুরফুরে। সে প্রিয়মের কথা ভাবছে আর মিটিমিটি হাসছে। চাঁদের বাকি প্রশ্নটার উত্তর আর করা হলো না।

সে খাতা জমা দিয়ে মনে মনে বলল,” সব প্রশ্নের উত্তর করে কি হবে? একদিন তো পড়াশোনা ছেড়েই দিব।” তারপর চাঁদ স্কুল থেকে বেরিয়ে তুয়ার কলেজের সামনে এসে দাঁড়াল। দু’জনে একসঙ্গে বাসায় ফিরবে তাই।

প্রত্যয়ের আব্বু একজন সফল ইঞ্জিনিয়ার। উনি একজন আর্কিটেকচারকে বাসায় এনেছেন। উনারা একটা রুম সাজানোর জন্য আলোচনায় বসলেন। বিশেষ করে বাচ্চারা যাতে সহজে আকৃষ্ট হয়। সেভাবে রুমটা সাজাবেন ভাবলেন।
মূলত এই রুমটা ইচ্ছের জন্য। উনি ইচ্ছেকে বোডিংয়ে নয়। বাসাতে রাখবেন এবং আলাদা রুমে থাকার অভ্যাস করাবেন। রুম দেখে ইচ্ছে যাতে সহজে থাকতে রাজি হয়। তাই উনার এই পরিকল্পনা। যাতে সংসারের সবদিক ঠিক থাকে। উনার কথামতো কয়েকজন মিলে রুম সাজানোর কাজে লেগে গেল।

ওইদিকে, ইচ্ছে পাঁচটা ড্রেস পড়ে আর শো করবেনা জেদ ধরেছে। কিন্তু প্রিয়ম বার বার ওকে করতে বলেছ৷ তাই ইচ্ছে রেগে প্রিয়মে ওর চুল খামছে, কিল, ঘুষি দিয়ে একাকার অবস্থা করেছে। পরে চানাচুর এনে ইচ্ছেকে শান্ত করিয়ে বাকি শো টুকু শেষ করা হয়েছে।

সারাদিন যে যার ব্যস্তটা কাটিয়ে সন্ধ্যায় সবাই বাসায় ফিরেছে। প্রত্যয় সবার আবদারে জিনিস গুলো এনেছে। সবাই একসঙ্গে খেতে বসেছে। কিন্তু সমস্যা বাঁধল দই নিয়ে। প্রিয়মেরও দই খুব পছন্দ। এজন্য প্রত্যয় বড় বড় দুইটা দইয়ের নাড় এনেছে। কিন্তু ইচ্ছে প্রিয়মকে দিবেনা। প্রিয়মও ছাড়ার পাত্র নয়। এই নিয়ে দু’জনের মধ্যে যুদ্ধ চলছে।

একপর্যায়ে ইচ্ছে রেগে প্রিয়মের দিকে আঙ্গুল তুলে বলল,”প্রিউুম তুমি মেলা লোভু মানুস। আল তুমি একটা খালাপ প্যালা।”

ইচ্ছের কথা শুনে সবাই শব্দ করে হেসে দিল। আর প্রিয়ম মুখ ভেংচি দিয়ে দই খেতে লাগল। ইচ্ছের রুমের কাজ এখনও বাকি আছে। তাই রাতে খেয়ে প্রত্যয়ের আব্বু গল্পের লোভে ইচ্ছেকে উনাদের রুমে নিয়ে গেলেন। আর প্রিয়ম রুমে গিয়ে চাঁদকে একটা মেডিসিন খেতে বলল। চাঁদ খাবেনা বলতেই
প্রিয়ম চাঁদের গাল চেপে মুখে মেডিসিন পুরে দিল। তারপর মুখে পানি দিয়ে নাক চিপে ধরল। চাঁদ উপায় না পেয়ে মেডিসিন গিলে নিল। প্রিয়ম তখন বাঁকা হেসে বেডে শুয়ে বলল,”আমাকে কাছে ত্যাড়ামি করলে মেরে ভূত ছুটিয়ে দিব, ফাজিল একটা।” চাঁদ শুয়ে প্রিয়মকে জড়িয়ে ধরে কানে কানে বলল,”কালকে তোমার আদর মেখে আমি পরিপূর্ণ হয়েছি। জানো? আমার আর কিছু চাওয়ার নেই।” প্রিয়ম প্রত্যুত্তর করল না। বরং চাঁদকে বাহুডোরে আবদ্ধ করে চোখ বন্ধ করে নিল। তখন চাঁদের মুখে হাসি ফুটল।

তুয়া প্রত্যয়ের পায়ের পাতার উপর দাঁড়িয়ে গলা জড়িয়ে ধরে আছে। ওর আবদার এখন পুরো রুমজুড়ে এভাবে হাঁটাতে হবে। প্রত্যয় বিনাবাক্যে তুয়ার আবদার মেনে নিল। দু’জনে কথা বলছে আর হাঁটছে। প্রত্যয়ের কল আসায় প্রত্যয় ফোনে কথা বলছে। আর তুয়া সমানে প্রত্যয়কে কাতুকুতু দিয়ে যাচ্ছে। প্রত্যয় ইশারায় নিষেধ করলেও তুয়া শুনছেনা। প্রত্যয় কল কেটে তুয়াকে শক্ত করে জড়িত ধরে আদুরি কন্ঠে বলল,”বকতে পারব না জেনে খুব দুষ্টুমি বেশি করেন, তাই না?”

তুয়া আহ্লাদী কন্ঠে প্রত্যয়ের নাক টেনে বলল,”কেন? বকতে পারেন না কেন শুনি?”

প্রত্যয় হেসে তুয়ার নাক টেনে বলল,”কারণ বউ হলো আদরের পায়রা। বউকে বকতে নেই! শুধু আদর দিয়ে স্বযত্নে বুকে আগলে রাখতে হয়, বুঝলেন?”

তুয়া হেসে হ্যাঁ বোধক মাথা নাড়িয়ে প্রত্যয়ের বুকের মুখ লুকাল। ওদের খুনশুটির মধ্যে ওরা একে অপরের কাছে টানছিল। ঠিক তখন ওদের দরজায় কেউ নক করল। প্রত্যয় ঘাড় ঘুরিয়ে ঘড়ির দিকে তাকাল। এখন বাজে বারোটা একুশ। আর এই সময় তো কারো আসার কথা না।

প্রত্যয় উঠে দাঁড়াতেই ইচ্ছে ছোট ছোট হাতে থাবা দিয়ে ডেকে উঠল ,”প্রত্তুয়! প্রত্তুয়! আমি ডাকচি দলজা খুলো! আমার তোমাল কাচে ধুমাবো।”

To be continue…..!!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here