আড়ালে_অন্তরালে #মাহমুদা_লিজা পর্বঃ৭

0
180

#আড়ালে_অন্তরালে
#মাহমুদা_লিজা

পর্বঃ৭

রিকশা থেকে নেমে রিকশাওয়ালার হাতে ভাড়াটা দিয়ে মায়াকে দুহাতে আগলে ধরে নামতে সাহায্য করলো ফাহিম। চারপাশে তাকিয়ে মায়া বোঝার চেষ্টা করল কোথায় আসলো সে। ততক্ষণে ফাহিমের একটা হাত আষ্টেপৃষ্টে মায়াকে ধরে আছে যাতে মেয়েটা হাঁটতে পারে। মায়ার কাঁপতে থাকা শরীরটা স্পষ্ট ধরা দিচ্ছে ফাহিমের নিউরনে। মেয়েটা হাঁটতে পারছে না ঠিকঠাক। শরীরটায় এতটা আঘাত করা হয়েছে তার। মূল ফটক পেরিয়ে ফাহিম যখন মায়াকে নিয়ে প্রথম ফ্লোরে উঠলো তখনই বাজপাখির মত সামনে আসলো বাড়ির মালিক রহিম হালদার। তীক্ষ্ণ কন্ঠে শুধালেন – এই মা ই য়া ক্যাডা? তোমারেতো ব্যাচেলর ভাড়া দিছি ছাদের রুমে।
ফাহিম যা মনে মনে ভয় পাচ্ছে তাই হলো। এই লোকের চোখে পড়লে শত শত প্রশ্ন তী রে র মত ছুঁড়বে। ফাহিম বিরক্তির সুরে বলল – ব্যাচেলর ভাড়া দিয়েছেন তাই বলে কি জীবনে বিয়ে করতে পারব না এই কথা বলেছি কখনো? নাকি আমার বিয়ে করা বারণ, আজীবন ব্যাচেলর হয়ে কা টা তে হবে?

রহিম হালদার সন্দেহের দৃষ্টিতে মায়ার দিকে একবার তাকিয়ে দেখলেন। চোখের দৃষ্টি মুহূর্তেই ফাহিমের দিকে ঘুরিয়ে আরো জোরালো স্বরে বললেন – তা তো কই নাই পোলা। বিয়াই যদি করছো তাইলে মা ই য়া সোজামতো খাড়াইতে পারতেছে না ক্যান? বিয়ার শাড়ি কই? নাকি অন্য ঘটনা?
ফাহিম ধরতে পারলো অন্য ঘটনার মানে বলতে রহিম হালদার কি বুঝিয়েছেন। ফাহিমের মেজাজ মুহূর্তেই আরো জ্ব লে উঠলো। সে চেঁচিয়ে বলল – একদম উল্টাপাল্টা বলবেন না আপনি। অন্য ঘটনা মানে কি?
রহিম হালদার দমে থাকার মানুষ নয়। তিনিও বললেন – একদম চেঁচাইবা না। তুমি এত ছোড পোলাও না যে আমি অন্য ঘটনা বলতে কি বুঝাইছি তা বুঝবা না।
অবস্থা বেগতিক দেখে ফাহিম মায়াকে আরো শক্ত করে আঁকড়ে ধরে স্বরটা নিচু করে বলল – চাচা, অনেক কাহিনী, বিয়েটা হুট করে অনাকাঙ্ক্ষিতভাবে হয়ে গেছে। আমরা কেউ প্রস্তুত ছিলাম না। আমি ওকে বাসায় রেখে সব বলছি। ও দাঁড়াতে পারছেনা।
রহিম কি একটা ভেবে বললেন – লও আমিও তোমার লগে উপরে উঠমু। সব আগে কইবা। তারপর আমি যামু।
ফাহিম আর কথা বাড়ালো না। মায়ার আরক্ত মুখটার দিকে তাকিয়ে তাকে সাবধানে আগলে ধরে পাঁচতলায় থাকা চিলেকোঠার রুমের সামনে এনে দাঁড় করিয়ে বলল – দাঁড়াও, তালাটা খুলি।
তালাটা খুলতে যতটুকু সময় ব্যয় হলো মায়া ততক্ষণে বসে পড়লো দরজার সামনে। পিছনে থাকা রহিম হালদার ব্যাপারটা খেয়াল করে ফাহিমকে আবারও প্রশ্ন করলেন – এই পোলা, এই মা ই য়া তো সোজা হইয়া খাঁড়াইতে পারতাছে না। কি করছো মা ই য়া ডা রে?
ফাহিম তালা খুলে তালাটা দরজার ছিটকিনি থেকে আলাদা করে দরজাটা খুলতে খুলতে বলল – আসেন চাচা, ভিতরে আসেন। সব বলতেছি।
মায়াকে উঠিয়ে রুমের ভেতরে খাটে বসিয়ে ফাহিম বলল – একটু বস, ঐ আপদটাকে দূর করে আসছি। কষ্ট হলে একটু শুতে পারো। বিছানা একদম ফ্রেশ।
এত কাছাকাছি ফাহিমের মুখটা মায়াকে অপ্রস্তুত করে তুলল। সে মাথা নিচু করে বলল – হুম।
ফাহিম কিছু না বলে ফিরে এলো সামনের রুমটায়। দু রুমের ঘরটায় ছোট্ট একটা রান্নাঘর আছে আর ওয়াশরুমও একটাই আছে। আসবাব বলতে শুধু একটা খাট, ছোট্ট একটা ওয়্যারড্রোব আর ছোট্ট একটা ফ্রিজ। সামনের রুমটায় দুটো চেয়ার। ব্যস, এটাই ছিল ফাহিমের সংসার। আজ যুক্ত হলো মায়া।
পাঞ্জাবির হাতাগুলো টেনে খানিকটা উপরে তুলে ফাহিম এসে বসল রহিম হালদারের পাশে। একটু জিরিয়ে বলতে থাকলো মায়ার সাথে ঘটে যাওয়া সব ঘটনার সারমর্ম। সব শুনে রহিম হালদারের চোখ জ্বলে উঠলো। ফাহিমের মাথায় হাত রেখে বললেন – তুমিও কি ভাবতাছো মা ই য়া ডা রে কষ্ট দিবা? তাইলে ভুইলা যাও। আমি তা হইতে দিমুনা।
ফাহিম ভূত দেখার মত চমকে গেল। এত রাগী লোকটা কি বলল এসব। ফাহিম চমকে থাকায় সে বাকরুদ্ধ হয়ে পড়েছে। রহিম আবারও বললেন – তুমি মাইয়াডার খেয়াল রাহো। আমি তোমার চাচীরে কইতাছি খানা পাঠাইতে।
ফাহিম স্বপ্ন দেখছে ভেবে রহিম হালদারের গায়ে কষে এক চিমটি কাটলো। বেচারা ওমাগো বলে চিৎকার করে উঠে বলল – পা গ ল হইছো পোলা!
ফাহিম হেসে বলল – না চাচা, স্বপ্ন কিনা তাই ভাবতেছি।

রহিম চলে যেতেই দরজাটা ভেতর থেকে আঁটকে দিল ফাহিম। দুরুদুরু বুকে অস্হির কাঁপুনি তাকে বড্ড জ্বা লা চ্ছে। কপাল বেয়ে ফোঁটা ফোঁটা ঘামের কণাগুলো পকেট থেকে টিস্যু পেপার বের করে মুছে নিল ফাহিম। মায়ার সামনে দাঁড়াতে তার এত অস্হিরতা কেন? সে তো কাউকে ভয় পায় না। তাহলে মায়ার বেলায় উল্টো কেন।
এসব ভাবতে ভাবতে দরজার সামনে এসে দাঁড়ালো ফাহিম। দেখলো মায়া ঠাঁয় বসে আছে। আস্তে আস্তে রুমে এসে মায়ার পাশে বসলো সে। মায়া ভয়ে আর লজ্জায় তটস্থ হয়ে আছে। চোখের কোণে টইটম্বুর জল। নিজেকে ধাতস্থ করে ফাহিম বলল – ইচ্ছা বা অনিচ্ছায় হোক, এখন থেকে তুমিই আমার অর্ধাঙ্গিনী। আমাকে ভয় বা লজ্জা পাওয়ার কিছু নেই। যে কোন সমস্যা মন খুলে বলতে পারো আমায়। কথা দিচ্ছি নিজের সবটা দিয়ে আগলে রাখব। কখনো কষ্ট পেতে দিবো না।
ফাহিমের কথাগুলো শুনে মায়া এক নজর তার দিকে তাকালো। দেখতে পেল একজোড়া মায়াবী চোখ। সেই চোখে কোন ছলনা থাকতে পারে না।
এদিকে মায়ার চেখের কোণে জমাট বাঁধা জলের উপস্থিতি দেখে ফাহিম তার দুহাত দিয়ে মায়ার দু বাহু ধরে বলল – কাঁদছ কেন?
মায়া ককিয়ে উঠে বলল – ছাড়েন, আমার হাতে লাগছে।
ফাহিম সঙ্গে সঙ্গে হাত ছেড়ে ব্যস্ত হয়ে বলল – কোথায় লেগেছে?
ব্যাথায় মায়ার চোখের জল আর বাঁধা মানছে না। গাল বেয়ে টুপ করে তারা তার কোলে এসে গলিয়ে পড়ছে। সৎমায়ের করা লাঠির আঘাতগুলো যে তার দু বাহুকে র ক্তা ক্ত করেছে তা বুঝতে ফাহিমের সময় লাগলেও তার ব্যাথা তাকে কাবু করেছে।
ফাহিমের খুব করে ইচ্ছে হচ্ছে মায়ার মাথাটা বুকে ধরে বলতে – কেঁদো না।
ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদছে মায়া। ব্যাথা তাকে বেশ কাবু করেছে। পিঠ, হাত, আর পেটের ডানপাশের আঘাত থেকে বের হওয়া র ক্ত ফোঁটাগুলো শুকিয়ে জায়গায় জায়গায় শরীরের সাথে জামা আঁটকে গেছে।

কিছুক্ষণ মায়ার কান্না দেখে ফাহিম আঁচ করলো মায়ার ব্যাথা বাড়ছে হয়তো। ঘরে থাকা কেক আর পানি বাড়িয়ে দিয়ে ফাহিম বলল – খেয়ে নাও। পেইন কি লা র খেলে ব্যাথা ধরে আসবে।
ওড়না দিয়ে ঘোমটা দেয়া মায়া মুখ তুলে দেখলো ফাহিমের পানে। সে বলতেও পারছে না খেতে পারবেনা, গলায় বড্ড ব্যাথা।

মায়ার হা ল দেখে ফাহিম তার পায়ের কাছে বসে পড়লো। কেকের এক পাশ থেকে ছোট এক টুকরো ভেঙে মায়ার মুখের সামনে ধরে ইশারা করলো খেতে। মুখ হা করতেও মায়ার কষ্ট হচ্ছে। কোনমতে হা করে কেকের টুকরোটা মুখে নিতেই তার চোখের কোল বেয়ে জলগুলো দরদরিয়ে নামতে লাগলো। গলায় হাত দিয়ে শব্দ করে কেঁদে উঠে বলল – খাব না, গলা ব্যাথা করছে।
ফাহিম পানিটা এগিয়ে দিয়ে বলল – একটু কষ্ট করে খাও, আমি ওষুধ দিচ্ছি। ওষুধ খেলে কমে যাবে।
ফাহিমের কথামতো কেকের একটা টুকরো খেয়ে আর খেলোনা মায়া। ফাহিম কথা না বাড়িয়ে ঔষধটা খাইয়ে দিয়ে বলল – তোমার জামা কাপড়তো এখনো আনিনি। আপাতত আমারগুলো দিয়ে চালাও। রাতে এনে দিব সব।
ফাহিম কিছু একটা ভেবে মায়ার মাথা থেকে ঘোমটা সরিয়ে কাঁধের দুপাশে রেখে বলছে – মাথায় একটু তেল দিয়ে দেই। ভালো লাগবে।
কথাটা বলে দৃষ্টি মাথা থেকে ঘাড়ে পড়তেই দেখলো র ক্ত ঘাড় বেয়ে জামার ভেতরে যেতেই জামাকে শরীরের সাথে আঁটকে রেখেছে। চোখটা বন্ধ করে লম্বা শ্বাস নিয়ে সে বলল – তোমার আঘাতগুলোতে ইনফেকশন হতে পারে মায়া। ব্লাডগুলো মুছে এন্টিসেপ্টিক লাগিয়ে দিচ্ছি আমি।
কথাটা শুনে মায়া হকচকিয়ে বলল – না, লাগবে না।
আমি গোসল করলে সব ঠিক হয়ে যাবে।
ফাহিম তার সামনে এসে বসলো, নরম হাতজোড়া নিজের হাতের তালুতে রেখে বলল – ব্লাড শুকিয়ে গেছে, জার্মস এ্যা টা ক হতে পারে। এভাবে নিষেধ করোনা।

মায়াকে কিছু বলতে না দিয়ে উঠে গেল ফাহিম। ওয়্যারড্রোবের উপর থেকে এন্টিসেপ্টিক আর তুলা নিয়ে এসে বসলো মায়ার পিছনে। আবার উঠে জানালাগুলো টেনে পর্দা টেনে দিয়ে ঘরে আলো জ্বেলে নিলো সে। নিজের বড় টাওয়েলটা এনে মায়ার সামনে রাখলো। একটা বাটিতে করে এক বাটি পানি আনলো রান্নাঘর থেকে। পিঠের খোলা অংশে থাকা শুকনো জমাট বাঁধা র ক্ত গুলো পরিষ্কার করতে গিয়ে ফাহিম শুনেছে মায়ার আর্তনাদ। হঠাৎ মায়া শুনতে পেলো ফাহিমের গম্ভীর কণ্ঠ – মায়া! প্লিজ, জামাটা খুলে টাওয়েলটা শরীরের উপর দাও। এভাবে পরিষ্কার করতে খুব একটা সুবিধা হচ্ছে না।
মায়া চিৎকার করে বলে উঠলো – নাআআ।
ফাহিম মোলায়েম কন্ঠে বলল – প্লিজ মায়া, শুধু এন্টিসেপ্টিক লাগিয়ে দিব। আঘাতগুলোতে অয়েন্টমেন্ট লাগিয়ে দিব। আমায় বিশ্বাস করতে পারো।
মায়া মাথা নিচু করে বলল – ব্যাথা হচ্ছে হাতে, খুলতে পারব না।
চিন্তায় পড়ে গেল ফাহিম। কি করে সে মায়াকে এন্টিসেপ্টিক লাগিয়ে দিবে, নয়লেতো আঘাতগুলো শুকাবে না।

চলবে……

(১২৬৮ শব্দযোগে পর্বটা লেখা। বড্ড সময় স্বল্পতা। তাও চেষ্টা করি খুব তাড়াতাড়ি আপনাদের কাছে আমার লেখা পৌঁছাতে। আপনাদের ছোট্ট ছোট্ট কমেন্টগুলো আমার গল্প চালিয়ে যাওয়ার প্রেরণা দেয়।)

টাইপোগ্রাফি: তানহা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here