একই_সুরে_প্রেম_আমায়_কাঁদায় #Part_51 #ইয়াসমিন_খন্দকার

0
81

#একই_সুরে_প্রেম_আমায়_কাঁদায়
#Part_51
#ইয়াসমিন_খন্দকার

প্রণালী চোখ বন্ধ করে জোরে জোরে শ্বাস নিতে থাকে। একটুর জন্য তার শ্বাস প্রায় বন্ধ হওয়ার উপক্রম হয়েছিল। চোখের সামনে যেন নিজের মৃত্যু স্পষ্ট দেখতে পারছিল সে। কিন্তু লারা তাকে ধাক্কা দিয়েই তার হাত ধরে টেনে আবার তাকে বাঁচিয়েছে। অতঃপর নিজেই মাটিতে বসে কাঁদতে শুরু করে দিয়েছে। প্রণালী দম নিয়ে লারার কাঁধে হাত রাখে। লারা উঠে দাঁড়িয়ে প্রণালীকে জড়িয়ে ধরে কাঁদতে শুরু করে দেয়। কাঁদতে কাঁদতে বলে,”আমি এটা কি করতে যাচ্ছিলাম? নিজের উপর ভীষণ রাগ হচ্ছে আমার প্রণালী। এত খারাপ কিভাবে হয়ে গেলাম আমি? আমি তো এমন ছিলাম না। আমি খু**ন..”

বলেই অনবরত কাঁদতে লাগল। কাঁদতে কাঁদতে হেচকি উঠে যায় মেয়েটার৷ প্রণালী লারাকে শান্তনা দিয়ে বলে,”তোমার অবস্থাটা আমি বুঝতে পারছি লারা। কারণ তুমি বর্তমানে যেই পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছ সেটা আমিও একসময় কাটিয়েছি। শান্ত আমার অনুভূতি নিয়েও ঠিক এইভাবে খেলেছিল।”

লারা বলে,”জানো আমি সেই ১২ বছর বয়স থেকে শান্তকে পছন্দ করি। আমার শৈশব, কৈশোর সব ওকে ভালোবেসেই পার করেছি। কিন্তু ও আমার ভালোবাসার কোন মূল্য দেয় নি। শুধু আমায় ব্যবহার করেছে নিজের স্বার্থে।”

“আমি সবটাই বুঝতে পারছি। শান্ত একটা জঘন্য ছেলে। ও শুধু তোমার নয় আমার অনুভূতি নিয়েও খেলেছে৷ তবে দেখো ও একদিন সবকিছুর শাস্তি পাবে। অন্যকে কষ্ট দিয়ে কখনো নিজে সুখী হওয়া যায়না। তুমি নিজেকে সামলাও লারা। আমি জানি, মুখে বলা যতটা সহজ বাস্তবটা এতটা সহজ না। আমি নিজেও এখনও অব্দি নিজেকে সামলে উঠতে পারিনি। তবুও আমি চেষ্টা করছি, তোমাকেও একই পরামর্শ দিব।”

বলে প্রণালী লারাকে শান্তনা দিতে থাকে। অতঃপর লারাকে নিয়ে আসতে থাকে। মাঝপথে শান্তর সাথে তার দেখা হয়ে যায়। প্রণালী ঘৃণার দৃষ্টিতে তাকায় শান্তর দিকে। শান্ত লারাকে বলে,”তুমি প্রণালীর সাথে কি করছ? নিশ্চয়ই আমার বিরুদ্ধে ওর মনটা বিষিয়ে দেওয়ার চেষ্টা করছিলে!”

প্রণালী বলে ওঠে,”লারার এমন কিছু করার প্রয়োজন নেই। কারণ এমনিতেই আমার মনে তোমার জন্য যথেষ্ট বিষ আছে। আর তুমি আমার পেছনে নিজের সময় নষ্ট না করে নিজের স্ত্রীর খেয়াল রাখো। যাকে বিয়ে করেছ তাকে পর্যাপ্ত সম্মানটুকু দাও।”

শান্ত আচমকা প্রণালীর হাত ধরে বলে,”আমি জানি, আমি যা করেছি তাতে তোমার আমার উপর এই রাগ দেখানো স্বাভাবিক। তোমার যায়গায় আমি থাকলেও আমি একই রকম ভাবে রাগ দেখাতাম। কিন্তু তুমি বিশ্বাস করো প্রণালী আমি সবটা বাধ্য হয়ে করেছিলাম। আমার মা আমাকে কসম দিয়েছিল তোমার উপর প্রতিশোধ না দিলে উনি নিজেকে শেষ করে দেবেন। তাই আমি বাধ্য হয়েই…তোমাকে কষ্ট দেওয়ার পর আমি একটা রাতও শান্তি পাইনি। লারাকে তো সহ্য করছি শুধু আমার মায়ের জন্য। নাহলে আমার মনে তো শুধু আর শুধু…”

“ব্যস, অনেক হয়েছে শান্ত। তোমার এসব ফাজুল বাতে বন্ধ করো। আমার এসব শোনার কোন মুড নেই। আর কোন সিনক্রিয়েট নয়। আমার হাতটা ছেড়ে নিজের স্ত্রীর হাতটা ধরো। যাকে বিয়ে করেছ তার দায়িত্ব নিতে শেখ।”

শান্ত কাতর সুরে বলে,”আমার জীবনটা এলোমেলো হয়ে গেছে প্রণালী। তুমি আমার জীবনটা আবার নতুন করে গুছিয়ে দাও।”

প্রণালী রেগে শান্তকে ঠাটিয়ে একটা চ*ড় মা*রে। অতঃপর লারার হাতটা তার হাতে ধরিয়ে দিয়ে বলে,”এই মেয়েটাকে নাও, এই মেয়েটার সাথে গুছিয়ে নাও নিজের জীবন। আর কোনদিন যেন তোমাকে আমি আমার ত্রীসীমানায় না দেখি। নাহলে তোমার এমন অবস্থা করব যা তুমি ভাবতে পারছ না।”

বলেই প্রণালী হনহন করে চলে যেতে থাকে। সমুদ্র প্রণালীর যাওয়ার পানে তাকিয়ে বলে,”তুমি যাই বলো, আমি তোমারই হবো। শুধু আর শুধু তোমারই। ঐ সমুদ্র চৌধুরীর কাছ থেকে আমি তোমায় ছিনিয়ে নেবোই দেখে নিও তুমি।”

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
প্রণালী রিসোর্টে ফিরে আসে। সমুদ্র প্রণালীর চিন্তায় চিন্তায় অস্থির হয়ে ছিল। গোটা এলাকা চষে বেড়িয়েছে, পুলিশ ফাইলসও করেছে। তারপর ক্লান্ত হয়ে ফিরে এসেছিল রিসোর্টে প্রণালী ফিরেছে কিনা দেখার জন্য।

এসেই প্রণালীকে দেখে সে যেন ধরে প্রাণ ফিরে পায়। প্রণালীর সামনে গিয়ে বলে,”কোথায় চলে গিয়েছিলে তুমি প্রণালী? এভাবে আমাকে না বলে কেন গেছিলে? জানো আমার কত চিন্তা হচ্ছিল।”

প্রণালীর মেজাজ এমনিতেই খারাপ ছিল। সমুদ্রের কথায় সে তেতে উঠে বলে,”কেন? আমাকে কি আপনার পারমিশন নিয়ে সব যায়গায় যেতে হবে?”

“এভাবে বলছ কেন? আমার চিন্তা হচ্ছিল তোমার জন্য।”

“কে বলেছে আপনাকে আমার জন্য চিন্তা করতে? আমি বলেছি? বলিনি তো! তাহলে আল্লাহর দোহাই লাগে আমার জন্য এসব চিন্তা-ফিন্তার নাটক করতে হবে না। আমি কাউকে পরোয়া করি না।”

“নাটক? তোমার এসব কিছু নাটক মনে হচ্ছিল? জানো তোমাকে কোথায় কোথায় খুঁজেছি আমি? পুলিশে ডাইরি পর্যন্ত করেছি।”

“কে করতে বলেছিল এসব আপনাকে? আমি বাঁচি মরি তাতে আপনার কি? আপনাকে আমার এত চিন্তা করতে হবে না।”

সমুদ্র অস্থির হয়ে দিকবিদিক জ্ঞানশুন্য হয়ে প্রণালীকে শক্ত করে ধরে বলে,”তুমি স্ত্রী হও আমার। আর আমি তোমার জন্য চিন্তা করব না?”

প্রণালী হতবাক হয়ে সমুদ্রর দিকে তাকায়। সমুদ্র দ্রুত নিজেকে সামলে নিয়ে প্রণালীর থেকে দূরে সরে এসে বলে,”ড্যাড, তোমাকে আমার সাথে পাঠিয়েছে। তোমার কিছু হলে তো উনি আমাকেই প্রশ্ন করবেন৷ তখন আমি কি উত্তর দেব? এই ভেবেই…”

প্রণালী বলে ওঠে,”বললা তো আপনাকে আমার জন্য এত চিন্তা করতে হবে না। আপনি বলেন তো আমি এখনই বন্ড পেপারে সই করে দেই? লিখে দেই যে, আমার কোন কিছু হয়ে গেলে তার দায়ভার আপনার উপর বর্তাবে না। তাহলে তো আপনি শান্তি পাবেন।”

সমুদ্র নির্লিপ্ত চোখে তাকায় প্রণালীর দিকে। মেয়েটার কি তাকে একটুও পরোয়া করে না? সে কি সমুদ্রের চোখ দেখেও বুঝতে পারছে না যে ওর চিন্তায় চিন্তায় মরে যাচ্ছিস সে? সমুদ্রর হঠাৎ করেই নিজেকে ভীষণ অসহায় মনে হয়। প্রণালী বালিশ নিয়ে সোফায় গিয়ে শুয়ে পড়ে। সমুদ্র প্রণালীর দিকে আড়চোখে তাকিয়ে থাকে। কিন্তু তার মধ্যে থেকে চিন্তা দূর হয়না। হঠাৎ করে মেয়েটা কোথায় হারিয়ে গেছল এই চিন্তা তাকে তাড়িয়ে তাড়িয়ে বেড়ায়। এমনিতেই শান্তকে নিয়ে সবসময় চিন্তায় থাকছে। প্রণালীকে দেখেও কেমন জানি বিধ্বস্ত লাগছিল। এসব ভাবতে ভাবতেই সমুদ্রর চোখ লেগে যায়।

মাঝরাতে হঠাৎ কারো গোঙানির শব্দে সমুদ্রের ঘুম ভেঙে যায়। উঠে বসে সে ঘরের লাইট জ্বালিয়ে দেখতে পায় প্রণালী কেমন গুটিয়ে আছে। আর গোঙাচ্ছে। প্রণালীর পড়নে একটা সাদা সেলোয়াড়। সেই সেলোয়াড়ের ওড়না দিয়ে নিজেকে জড়িয়ে রেখেছে৷ দেখে মনে হচ্ছে খুব ঠাণ্ডা লেগেছে। সমুদ্র প্রণালীর কাছে গিয়ে তার হাত স্পর্শ করেই আতকে ওঠে। হাত অস্বাভাবিক গরম। কপাল স্পর্শ করেই বুঝতে পারে মেয়েটা অসুস্থ। এরমধ্যে প্রণালীরও ঘুম ভাঙে। সমুদ্রকে নিজের এত কাছে দেখে এই অসুস্থ অবস্থাতেও সে বেশ জোরে চিতকার করে বলে,”দূরে চলে যান আমার থেকে।”

সমুদ্র যায় না। ঠায় বসে থাকে। ড্রয়ার থেকে ওষুধ বের করে এনে প্রণালীকে খাইয়ে দিতে চায়। প্রণালী সমুদ্রর হাত থেকে ওষুধটা কেড়ে নিয়ে বলে,”আমি একাই খেয়ে নিতে পারব।”

ওষুধটা খাওয়ার পর সমুদ্র প্রণালীর দিকে পানি বাড়িয়ে দেয়। প্রণালী পানিটা খেয়ে নিয়ে বলে,”ইউ ক্যান গো নাও।”

সমুদ্র তবুও যায়না। বলে,”তুমি ঘুমাও। আমি এখানেই আছি।”

“আপনাকে আর নতুন করে কোন নাটক করতে হবে না। আমার কোন দরকার হলে আমি নিজেই সেটা মিটিয়ে নেব।”

“তুমি অসুস্থ।”

“আপনি এখানে বসে থাকলে তো আমি আর সুস্থ হয়ে যাব না। প্লিজ যান এখান থেকে আমাকে শান্তিতে ঘুমাতে দিন।”

সমুদ্র প্রণালীকে বলে,”তুমি বিছানায় গিয়ে শুয়ে পড়ো। এখানে থাকলে আরো অসুস্থ হয়ে যাবে।”

“আমি এখানেই ঠিক আছি।”

“বেশি জেদ করো না নাহলে তুলে নিয়ে যাব।”

প্রণালী অনেক কষ্টে উঠে বসে। সমুদ্র বলে,”চলো আমি তোমায় বিছানা অব্দি নিয়ে যাচ্ছি।”

“তার কোন প্রয়োজন নেই। আমি একাই পারব।”

এই বলে উঠতে গিয়ে সে পড়ে যেতে নেয়। এরপর সমুদ্রই তাকে ধরে ধরে বিছানায় নিয়ে গিয়ে শুইয়ে দিয়ে নিজে সোফায় এসে শুয়ে পড়ে।

to be continue…..

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here