কাননবালা,১৭,১৮

0
386

#কাননবালা,১৭,১৮
#আয়েশা_সিদ্দিকা
পর্বঃ১৭

সুরভি বেসিনে শব্দ করে থালাবাসন মাজতাছে।মুখে অনবরত গজগজ করে চলছে।নিখিল আজ অফিসে যায়নি।শরীরটা ভালো না। থালাবাসনের শব্দে টিভি থেকে মনোযোগ সরিয়ে কিচেনে এসে জিজ্ঞেস করে,”আহা!সুরভি কি করছো?এত আওয়াজ করে কেউ কাজ করে?”
সুরভি আগুন চোখে স্বামীর দিকে তাকায়। রাগে শরীর জ্বলে পুড়ে যায়।সুরভি তেজ নিয়ে বলে,”বান্দির মত কাজও করবো আবার তোদের কথাও শুনবো।কেন? কিসের এত ঠেকা আমার?”
নিখিল ঠান্ডা স্বভাবের মানুষ কিন্তু ঠান্ডা মানুষই যখন রাগ করে তারা ভয়ানক হয়ে যায়।তাই কিছুটা গলা চড়িয়ে বলে,”মুখ সামলে কথা বলো সুরভি।তুই তোকারি করবে না।বাসায় দুজন বয়স্ক মানুষ অসুস্থ। আর তুমি এরকম বিহেভ করছো।এই সংসার তোমার নয়? নিজের কাজ করাকে বান্দি বলে?”
বোবার মুখে বুলি ফুটতে দেখে সুরভি কোমড়ে আচল পেচিয়ে বলে,”এই সংসার মোটেও আমার নয়।ঘাড়ের উপর কেউ না কেউ থাকে।তাদের কাজ আমি কেন করবো?”
নিখিল ভীষণ আহত হলো।সুরভির দিকে অবাক চোখে তাকিয়ে রইলো।বুঝতে পারলো অনেক আগেই হাত থেকে রশি ফসকে গেছে এখন আর লাগাম ধরে কাজ নেই!
“আমার বাবা মা তোমার কাছে বোঝা?মা দুদিন ধরে অসুস্থ নতুবা সেই তো করে সব কাজ।দুদিনেই তুমি হাঁপিয়ে উঠছো?বাবা মাকে তুমি বাড়তি মানুষ বলে বিবেচনা করছো?”

“করছি।সব অসুখের বাহানা।তোমার শয়তানি বোনদের কানপড়া! একেকটা ডাইনি…আগে ঘরে থেকে জ্বালাইত এখন দূরে গিয়ে জ্বালায়।”

তরকারি পোড়ার গন্ধ নাকে লাগতেই নিখিল গ্যাসের চুলাটা অফ করে দেয়।তারপর বলে,”আমার বোনদের নিয়ে কোন বাজে কথা বলবেনা।ওরা তোমার মত কুৎসিত মনের না।”

সুরভির মনে হলো তার শরীরে কেউ ফুটন্ত তেল ঢেলে দিয়েছে।প্রচন্ড শব্দে হাতে থাকা আধোয়া কাচের প্লেট ফ্লোরে ছুড়ে মেরে বলে,”থাক তুই তোর মা বোন নিয়ে। এই সংসারে আর এক মুহুর্ত থাকবো না।”

“আমার পরিবারের সাথে যদি থাকতে না পারো তবে তোমার চলে যাওয়াই ভালো।”

সুরভি থপথপ পা ফেলে নিজের রুমে চলে গেলো। ছেলে আর ছেলে বউয়ের সব কথা কানে গেলেও এতক্ষণ রুম থেকে বের হননি মহিমা বেগম।এবার জ্বর শরীর নিয়ে উঠে পড়লেন।ছেলেকে নতুন করে সবজি কাটতে দেখে বললেন,”নিখিল বউমার কাছে যা।আমি রান্না করছি।”

“মা সাবধানে পা ফেলো কাচের টুকরা ফ্লোরে।পা কেটে যাবে।তুমি ঘরে যাও। রান্নাঘর পরিষ্কার করে আমিই রান্না করবো।”

সুরভিকে এক কাপড়ে বের হয়ে যেতে দেখে মহিমা বেগম আৎকে উঠে বললেন,”নিখিল সুরভিকে আটকা।ওকে যেতে দিস না।রাগ করেছে মেয়েটা।যা বাবা!”

নিখির নড়লো না একচুল।সবজি কাটা রেখে ঝাড়ু হাতে ফ্লোরের কাচ উঠাতে শুরু করলো।মাকে দাঁড়িয়ে থাকতে দেখে বলে উঠলো,”মা অসুস্থ শরীরে দাঁড়িয়ে থেকো না।যে যাবার সে যাবেই।এরকম করে আর কত?আমারই ভুল ছিল।চুপচাপ সব মেনে নিয়েছি।এবার সুরভিকে বেছে নিতে দাও ওর সঠিক স্থানটা!”

মহিমা বেগম ভারাক্রান্ত মন নিয়েই ধীর পায়ে রুমে ফিরলেন।
চকচকে কাঁচের টুকরোর পাশে এক ফোঁটা চোখের জল এসে পড়লো নিখিলের।নিখিল সেদিকে তাকিয়ে দীর্ঘ শ্বাস ফেললো!জটিলতা নিখিল পছন্দ করে না।এতদিনের চুপ থাকার মানে এই না যে নিখিল নির্বোধ!সুরভিকে যদি ফিরতেই হয় এবার সরল মনেই ফিরতে হবে! নীতুর সাথে সেতুর সাথে যা তা ব্যবহার মেনে নিলেও মা বাবার সাথে খারাপ ব্যবহার কিছুতেই নিখিল মেনে নিবে না।

*************
নীতু নিজের ডেস্কে বসে কাজ করছিল। হটাৎই পলাশ এসে নীতুর সামনে বসে একগাল হাসি দিলো।নীতুও প্রতিত্তোরে মৃদু হাসলো পলাশের দিকে তাকিয়ে। অভীক বড় স্যারের রুমের দিকে যাচ্ছিল।তখনই দেখতে পেলো নীতুর পেলব ঠোঁটে স্নিগ্ধ হাসি।অভীক একমুহূর্তের জন্য থমকে দাঁড়িয়ে পড়লো।পরক্ষণেই কাঁচের দরজা ঠেলে বড় স্যারের কেবিনে ঢুকে পড়লো। বড় স্যারের সাথে গুরুত্বপূর্ণ আলোচনা শেষে অভীক বিশ মিনিট পর বের হলো।তখনও দেখলো পলাশ নীতুর সাথে হাত নাড়িয়ে নাড়িয়ে কথা বলছে আর নীতুও হেসে জবাব দিচ্ছে। অভীকের কেন যেন এই দৃশ্যটা পছন্দ হলো না।চোখের তারা ধিক করে জ্বলে উঠলো!
অভীক গত একটা মাসে নীতুকে খুবই ভালোভাবে পর্যবেক্ষণ করেছে।মেয়েটা প্রকৃতির মত শান্ত কিন্তু চালচলনে ঝড়ের মত নিষ্ঠুরতা!কৃষ্ণবর্ণ মেয়েটির মুখশ্রীতে আত্মবিশ্বাসের দৃঢ় ছাপ! তিনবছর আগের সেই নত মস্তকে জড়োসড়ো হয়ে বসে থাকা নীতুর সাথে আজকের নীতুর অনেক পার্থক্য!
নীতুর আচরণ অভীককে মুগ্ধ করে।নিজেকে নিজে মিথ্যে বলতে পারে না অভীক।নীতুর আচরণ তাকে সত্যিই মুগ্ধ করে।কর্মক্ষেত্রে ভীষণ মনোযোগী।এখন পর্যন্ত অভীক কোন ভুল ধরতে পারে নি।এই অফিসের সবার সাথে নীতুর ব্যবহার খুবই আন্তরিক! সবথেকে যেটা ভালো লাগে নীতু তার আপনজনদের আগলে রাখতে পছন্দ করে।এই দিকটা অভীককে মুগ্ধ করেছে।
অভীক ফোন কানে তুলে গমগমে স্বরে বলে,”মিস নীতু আমার কেবিনে আসুন।”

পলাশ গায়ে পড়া টাইপের লোক।একবার কথা বলতে শুরু করলে থামে না।এতক্ষণে পলাশের হাত থেকে ছাড়া পেয়ে নীতু স্বস্তির নিঃশ্বাস ফেলল।মনে মনে অভীক স্যারকে ধন্যবাদও দিয়ে ফেলে।
অনুমতি নিয়ে অভীকের কেবিনে প্রবেশ করেই নীতু থমকে যায়। অভীক চেয়ারের উপর বাম হাতে রেখে একপায়ে ভর দিয়ে দাঁড়িয়ে আছে।সীগ্রীন কালারের শার্টের হাতাটা কনুই পর্যন্ত গুটানো।চোখে মুখে কঠোরতা।টেবিলে রাখা পানির গ্লাসটা তুলে অভীক তাতে চুমুক দেয়।সরু দৃষ্টি নীতুর দিকে নিবদ্ধ। হাতের ইশারায় বসতে বলে।নীতুর কেমন যেন বেক্ষাপ্পা লাগে অভীকের আচরণ। পানি পান করে টিস্যু দিয়ে ঠোঁট মুছে একটা ফাইল হাতে তুলে নীতুর কাছে এসে দাঁড়ায় অভীক। নীতু আড়ষ্ট ভঙ্গিতে বসে আছে।কেন যেন তার অভীকের সামনে এলেই এমন অদ্ভুত রকমের অস্বস্তি হয়!অভীক ফাইলটা টেবিলে উপর মেলে নীতুর পাশে দাঁড়ায় টেবিলে একহাতে ভর রেখে।নীতু এতকাছে অভীককে দেখে আরো আড়ষ্ট হয়ে পড়ে।শিরদাঁড়া বেয়ে ঠান্ডা স্রোতের ঢল নামে! অভীকের শরীরের পারফিউমের স্মেল পাওয়া যাচ্ছে এতটা কাছে অভীক দাঁড়িয়ে আছে!
নীতু বারকয়েক চোখের পলক ফেলে বড় করে দম নেয়।সম্পূর্ণ মনোযোগ ফাইলের উপর নিবদ্ধ করে।অভীক ব্যস্ত স্বরে নীতুকে ডকুমেন্টস বুঝিয়ে দিচ্ছে। আঙুল দিয়ে প্রতিটা লাইন দেখিয়ে দিচ্ছে। নীতুর পায়ের তলা শিরশির করে ওঠে। পুরুষের হাতও এত সুন্দর হয় বুঝি?নিজেকেই নিজে প্রশ্ন করে।টানা দশমিনিট বুঝানোর পর অভীক নীতুর মুখের দিকে তাকিয়ে বলে,”আপনি বুঝতে পেরেছেন নীতু?আমার সম্পূর্ণ কাজই কিন্তু এমন চাই।”
নীতু প্রতিত্তোরে ঘাড় কাত করে বুঝায় সে বুঝেছে। সবটা বুঝে নিয়ে নীতু চলে যেতে নিলেই অভীক আদেশের স্বরে বলে,”এক মিনিট মিস নীতু?”
নীতু দরজার কাছে দাঁড়িয়ে পরে।অভীক হেটে কয়েকপা নীতুর দিকে এগিয়ে বলে,”অফিসটা কাজের স্থান।এখানে খোশগল্প করার জন্য বেতন দেয়া হয় না।একান্তই ব্যক্তিগত কোন আলোচনা করার জন্য অনেক কফিশপ আছে।কফিশপের মালিকেরও তাতে লাভ হবে আর আপনাদের হাসিঠাট্টাও হবে।বুঝতে পেরেছেন?”
নীতু কিছুই বুঝতে পারেনি।বোকা বোকা চোখে তাকিয়ে রইলো কেবল।অভীক নিজের চেয়ারে বসে পড়ে বললো,”এবার আপনি আসতে পারেন!”

নীতু কিছুই বুঝতে পারলো না।বোকার মত হেটে নিজের চেয়ারে বসে পড়ে ঢকঢক করে পানি পান করলো। শুকিয়ে কাঠ হয়ে যাওয়া গলা ভিজিয়ে বড়সড় দম ফেললো।

নীতু চলে যেতেই অভীক ক্লান্ত ভঙ্গিতে শরীর এলিয়ে দিল চেয়ারে।তার এমন কেন লাগছে বুঝতে পারলো না।এমন তো না নীতু আগের থেকে সুন্দরী হয়ে গেছে।বাহ্যিক নীতু একইরকম আছে।কেবল শরীরের অতিরিক্ত মেদ ঝড়িয়ে ছিপছিপে লতানো দেহের অধিকারী হয়েছে।শরীরের কৃষ্ণবর্ণ রঙটা আগের থেকে কিছুটা উজ্জ্বল হয়েছে। হয়তো অতিরিক্ত যত্নের ফলেই।হাটাঁচলায় এসেছে আশ্চর্য রকমের আভিজাত্য!অভীকের হুট করে মনে হলো,নীতুর এত পরিবর্তন কার জন্য হয়েছে?কে সে? অভীকের কাছে পূর্বের নীতুই গ্রহণযোগ্য মনে হলো।যাকে সে অযোগ্য বলে একসময় আখ্যায়িত করেছিল।অভীকের পুরুষালী জহুরীর চোখ নীতুকে খুব সুক্ষ্ম ভাবে মেপে ফেলেছে।এই বদলে যাওয়া নীতু তাকে যতটা অবাক করেছে তার থেকে ঐ জড়সড় হয়ে বসে থাকা নীতুকেই অচেতন মন দেখতে চাইছে।কেন?এই প্রশ্ন কার কাছে করবে?

************
তাজ অফিস থেকে ফিরেই অফিসের পোশাকে বিছানায় শুয়ে পড়ে।সেতু তাকিয়ে দেখলো তাজকে বড় ক্লান্ত দেখাচ্ছে কিন্তু এগিয়ে এসে তাজকে জিজ্ঞেস করলো না।
তাজের মনটা আজ বড় অস্থির।রোজ নিয়ম করে একবেলা তাজের নীতুকে দেখতেই হয়।হয়তো সকালে অফিসে যাওয়ার আগে নতুবা পরে। নীতুর অফিসের সামনে থেকেই চুপিচুপি দেখে চলে আসে। কখনো সামনে গিয়ে দাঁড়ায় না।সেই অধিকারও নেই।নীতুকে দেখেই তাজ বুঝতে পেরেছে এই নীতু সেই শান্ত মেয়েটি নয়।এই নীতু তার পত্যাখানের পরে পুনরায় জ্বলে ওঠা নীতু!বড়ই আরাধ্য এই নীতু!
আজ নীতুর সাথে দেখা হয়নি।তাজের অফিসে কাজের প্রেসার ছিল।পরে গিয়ে আর নীতুকে পায়নি। তাজের এই কর্মকান্ড হয়তো সমাজ সংসারের কাছে অন্যায়।কিন্তু তাজের কাছে তা মনে হয় না।যে মুখটা দেখলে বুকের ভিতর অদ্ভুত শান্তি লাগে, সেই মুখের মানুষটাকে দেখা কোন অন্যায় হতে পারে না।কখনো না!

অনেকটা সময় চোখ বুজে শুয়ে ছিল তাজ।চোখ মেলতেই সেতুকে দেখতে পেল লাগেজ গুছাচ্ছে।তাজের জানতে মনে চাইলো না কেন সেতু লাগেজ গোছাচ্ছে তবুও বলে বসলো,”কি ব্যাপার কাপড় চোপড় প্যাক করছো কেন? কোথাও যাচ্ছো নাকি?”

সেতু হতাশ হলো না।যেই মানুষটার তার থাকা আর না থাকায় কিছু যায়-আসে না। সেই মানুষটা ভুলে যেতেই পারে তার কাল বাড়ি যাওয়ার কথা পরিক্ষার জন্য! সেতু তাজের প্রশ্নের উত্তরে ত্যাড়া ভাবে বললো,”মরতে যাচ্ছি।”

তাজ টিটকারির সুরে বলে, “মরতে গেলে যে লাগেজ নিয়ে যেতে হয় তা জানতাম না তো?”

“আপনি অনেক কিছুই জানেন কিন্তু না জানার ভাব ধরে বসে থাকেন। ঠিক ভ্যাদা মাছের মত!”

তাজ আর কিচ্ছু বললো না।সেতু নিজেই মনখারাপের সুরে বললো,”আমি কাল বাড়ি যাচ্ছি আপনার কি তা সত্যিই মনে নেই।”

তাজ উদাসিন ভাবে বলে,”সরি মনে ছিল না।”

সেতুর চোখের পানি এসে গেলো।মনে মনে প্রতিজ্ঞা করে বসলো তাজ না ডাকা অবধি আর ফিরবে না।

**********
জায়েদ এসেছে নীতুর সাথে দেখা করতে।লাঞ্চ টাইম চলছে।নীতু আর তাজ বসে আছে একটা রেস্তোরাঁয়। নীতুর সাথে দেখা করে জায়েদ সেতুকে নিয়ে ফিরবে খুলনা।নীতু খাবারে হাত বুলাতে বুলাতে বলে,
“দাদাভাই, মায়ের জন্য দুটো শাড়ি আর বাবার জন্য ফতুয়া কিনে দিলাম।আর এই টাকা গুলো মায়ের হাতে দিবে।বলবে হাত খরচের টাকা।এই টাকা দিয়ে যা খুশি তা যেন মা করে।কেউ কৈফিয়ত চাইবে না।”

জায়েদ স্নেহের দৃষ্টিতে নীতুর দিকে তাকালো।নীতু লজ্জা পেলো।জায়েদ হেসে দিয়ে বললো,”আচ্ছা আর কাচুমাচু করতে হবে না।মায়ের কাছে সব পৌঁছে যাবে।”

নীতু ইতস্তত করে বললো,”দাদাভাই আর একটা কথা।”

“বল…”

“তোমার মোবাইলে আমি রিচার্জ করে দিয়েছি কিছু মনে করবে না প্লিজ! ”

“আমাকেও হাত খরচ দিচ্ছিস?ভালোই হলো এখন থেকে আর আমায় টাকা লোড করতে হবে না।সবার সাথে আর কিপ্টামি করে কথা বলতে হবে না”

নীতু হেসে ফেললো কিন্তু মনে পড়ে গেলো একটা সময় দাদাভাই হাত খরচের টাকা দিত, মোবাইল রিচার্জ করে দিয়ে বলতো,”তুই তো কিপ্টা রাণী।নিজে থেকে ফোন দিসনা। রিচার্জ করে দিলাম এবার অন্তত কল টল করিস।”

নীতু ফের বললো,”দাদাভাই মায়ের জন্য যে টাকা দিয়েছি সেখানে একহাজার টাকা তোমার।সিগারেট খরচা!”

জায়েদ খাওয়া থামিয়ে অবাক দৃষ্টিতে তাকিয়ে বললো,”তুই এটা কি করলি নীতু?এমনিতেই তোর বোন সিগারেট খেতে দেয় না তারউপর তুই তাকে বিধবা বানাতে চাইছিস।তোর বোন জানলে আমাদের দুজনের গর্দান নিবে তার মাছ কাটা বটি দিয়ে। ”

নীতু আৎকে উঠে বললো,”বালাইষাট!আমার আয়ুও আল্লাহ আমার দাদাভাইকে দিক।আমি তো জানি তুমি সিগারেট ছাড়তে পারবে না।বউয়ের থেকেও তোমার সিগারেট পছন্দ।তাই দিলাম,কিছু মনে করো না।আমার দেখা শ্রেষ্ঠ দ্বিতীয় পুরুষটি তুমি।আমার দাদাভাই!”

জায়েদের গলা ধরে আসলো।কে বলে তার বোন নেই।এইতো তার সামনে বসা মেয়েটি তার বোন। তারপর বলল,
“প্রথম পুরুষটি বুঝি তোর বাবা?”

“হুম!”….. বলেই নীতু মাথা নত করে ফেললো।তার চোখে পানি এসে গেছে বাবার কথা মনে হতেই।বাবাকে কতদিন হলো দেখে না….

***********
গতকালের প্রতিজ্ঞা সেতু বেমালুম ভুলে গেলো।কমলাপুর স্টেশনে বসে শত লোকের মাঝেও কেঁদে ফেললো। সেতুর প্রচন্ড খারাপ লাগছে।তাজকে ছেড়ে যেতে মনে চাইছে।মানুষটার অবহেলাকেও ভালোবেসে ফেলেছে। স্ত্রী জাতি কি অদ্ভুত! তাজ সেতুকে উঠিয়ে দিতে এসেছে।জায়েদের সাথে দাঁড়িয়ে সৌজন্যেমূলক কথা বলছিল। সেতুর কি হলো কে জানে? ওত লোকের মাঝেই লজ্জা শরম ভুলে তাজকে জরিয়ে ধরে হু হু করে কেঁদে ফেললো।তাজ প্রথমে অবাক হলো তারপর বিরক্ত। সবাই তাকিয়ে দেখছে সেতুর পাগলামো।জায়েদ মৃদু হেসে লাগেজ নিয়ে ট্রেনে উঠে পড়লো। তাজ ধমকের সুরে বলে,” এসব কি সেতু?কি করছো?ছাড়ো।”
সেতু ছেড়ে দিলেও সরে গেলো না।তাজের পাশ ঘেঁষে দাঁড়িয়ে কাঁদতে লাগলো।তাজ অধৈর্য্যের সাথে বললো,
“কাঁদছো কেন সেতু?”

“আপনি খারাপ।চরম লেবেলের খারাপ। আমার চলে যাওয়াতে আপনি খুশি হয়েছেন, তাই না?”….. সেতুর কন্ঠে অনুনয় ঝড়ে পড়লো!

” তুমি ঠিক সেতু।আমি মানুষটা খুবই খারাপ।”

“আমি না ফিরলে কি আপনি খুশি হবেন?বলুন না?” ….কান্নাচোখে তাকিয়ে প্রশ্ন করে সেতু।

” আমার খুশি-সুখ তুমি থাকায় বা না থাকায় বিদ্যমান না।তবে আমি চাইবো তুমি ভালো থাকো।সেটা যেখানেই থাকো না কেন?আমি কখনো নিজেকে বদলাতে পারবো না।এরকম একটা মানুষের কাছে তোমার না ফেরাই ভালো।”

“আমি আপনার কাছেই ভালো থাকবো।আমার যেতে ইচ্ছে করছে না।”…. একগুঁয়ে কন্ঠে বলে সেতু।

” তোমার তো পরিক্ষা। ঠিকাছে কান্না থামাও।পরিক্ষা শেষ হলেই ফিরে এসো।”

সেতু দুই হাতে চোখের জল মুছে।তাজ একটা খাবারের দোকানের দিকে ইশারা করে বলে,”তোমার কিছু লাগবে সেতু?”

“আমার আপনাকে লাগবে।”….. ফট করে বলে বসে সেতু।কেন যেন বলতে পেরে ভালো লাগলো সেতুর।

তাজ বিরক্তির নিঃশ্বাস ছাড়ে। এই মেয়ে ত্যাঁদোড় টাইপের।কান্না থামানোর জন্য ভালো ব্যবহার করতেই আহ্লাদ করতে বসেছে।ট্রেনের হুইসাল পড়তেই তাজ ঠেলে সেতুকে ট্রেনে উঠিয়ে দেয়। ট্রেন ছেড়ে দিতেই তাজ টেক্সট করে সেতুর নম্বরে, ” আমি কোন খেলনা সামগ্রী নই সেতু।যে ফট করে চাইলেই পাওয়া যায়।কখনো কাউকে চাইতে নেই সেতু।অভিজ্ঞতা থেকে বলছি, আকাঙ্ক্ষার মানুষ বা বস্তু যখন শত আরাধনা করেও পাওয়া যায় না।তখন এই পৃথিবীতে স্বস্তির শ্বাস ফেলে বেঁচে থাকা কষ্টের হয়ে পড়ে।”

সেতু মেসেজটা দেখে ঠোঁট ভেঙচায়।পরক্ষণেই লিখে ফেলে,”আপনি কোন ব্রান্ডের মাল?হু?যে চাওয়া যাবে না।ওসব ব্রান্ড এই সেতু পরোয়া করে না।আপনাকে আমি শতবার চাইবো।দেখি আপনি কতবার ফিরাতে পারেন।”

মেসেজটা দেখে তাজের রাগ হওয়ার কথা কিন্তু রাগ করতে গিয়েও হেসে ফেললো।

***********
জায়েদ বড় বড় চোখ করে সেতুর দিকে তাকিয়ে আছে।সেতু জানালার দিকে মুখ করে বললো,”ভাইয়া এভাবে তাকাবে না।আমার লজ্জা করছে।”

“ভরা স্টেশনে জামাইকে জড়াই ধরে ভে ভে করে কাঁদতে লজ্জা লাগেনি আর এখন লাগছে?তুই আসলেও অদ্ভুত! বড় দুলাভাইয়ের সামনে তারও দ্বিধা নেই তোর।দুদিনেই এত প্রেম।”

“নিজের সিল করা জামাই।তাকে জড়াই না ধরে কোলে বসে থাকবো তাতে কার কি?মুখ বন্ধ রাখবে ভাইয়া।এমনিতেই একমাত্র বর ফেলে চলে আসার দুঃখে আমি বিরহী।তুমি কি করে বুঝবে বর ফেলে চলে আসার কি কষ্ট?”

জায়েদ গলা ছেড়ে হো হো করে হেসে দিল।পরক্ষণেই একরাশ মায়া নিয়ে জিজ্ঞেস করলো,”তুই সত্যি সত্যি ভালো আছিস সেতু?”

সেতু কিছু বলতে পারলো না।জায়েদের কাঁধে মাথা রেখে হু হু করে অনবরত কাঁদতে থাকলো।

চলবে,

#কাননবালা!
#আয়েশা_সিদ্দিকা
পর্বঃ১৮

সময় সকাল এগারোটা। নীতু সবজি কাটতে ব্যস্ত।সাথি ফোলা পেটে গোমড়া মুখো হয়ে বললো,”আপু আজ কি রান্না করবে?”

“টমেটোর ডাল।তোর জন্য কবুতরের ঝোল।আর ডিম ভুনা।চলবে?”

“চলবে।তুমি যাই রাঁধো অমৃত লাগে আর আমি রান্না করলে করল্লা ফিলিং আসে।চুলে কি দিয়েছো?”

নীতু মাথায় হেয়ার প্যাক দিয়ে সবজি কাটতে বসেছিল।
“হোম মেড হেয়ার প্যাক দিলাম।একটু নিজের যত্ন,বুঝলি?”
সাথি হাসলো।বললো,”কি কি দিয়ে তৈরি করলে?”

“গতকাল অফিসে যাওয়ার আগে তিন চামচ মেথি ভিজিয়ে রেখে গিয়েছিলাম।আজ সেই মেথি আর তার নির্গত রস একসাথে ব্লেন্ডারে দিলাম।সাথে একটা পেঁয়াজ, ডিম, এলোভ্যারা দিয়ে ব্লেন্ড করে এক চামচ ক্যস্টার অয়েল।ব্যস তৈরি।”

“তুমিও পারো আপু।এত ঝামেলা আমার সয় না!এমনিতেই তোমার চুল সুন্দর।”

নীতু কেটে রাখা টমেটোর এক টুকরা সাথির মুখে ঠেসে দিয়ে বললো,”সবসময় নিজের যত্ন নিতে হয়।বুঝেছিস? অন্যকে ইমপ্রেস করার জন্য আমরা যতটা প্রচেষ্টা করি নিজের জন্য তার এক আনাও করি না।আমিও আগে এই কাজটাই করতাম।নিজেকে সাজাতাম অন্যের চোখে কি করে ভালো লাগবে তার জন্য। আর এখন নিজেকে সাজাই, যত্ন নেই আমার স্যাটিসফেকশনের জন্য।সবকিছুর যত্ন প্রয়োজন। সেটা হোক সম্পর্কে বা নিজের দৈনন্দিন ছোট ছোট কাজে।তোর কাছে সুন্দর শোপিস আছে বলে যত্ন নিচ্ছিস না,দেখবি একটা সময়ে এসে সেই জিনিসটা হয়তো নষ্ট হয়ে যাবে, না হলে মরিচা পড়ে যাবে।তখন সেই সুন্দর শোপিসটাও তোর কাছে বিদঁঘুটে লাগবে।সম্পর্ক গুলোর ক্ষেত্রেও তাই…. আর তোকে দিয়ে দিতাম কিন্তু ঠান্ডা লাগতে পারে তাই দিলাম না।”

সাথি নীতুর কথায় অবাক হলো না।বললো,”আপু তোমার কাছ থেকে অনেক কিছু শেখার আছে আমার।”

“তোর কাছেও আমার শিখার আছে।”

“কি?”

নীতু হাসতে হাসতে বললো, “কি করে বরকে জ্বালাতে হয়!”
সাথি কাঁদো কাঁদো চেহারায় তাকাঁলো।নীতু সাথির সেই কাঁদো কাঁদো মুখেই আবার একটা টমেটোর টুকরা ঠুসে দিল হাসি মুখে।

***********
নীতু আর সাথি বসে আছে অভীকদের ফ্লাটে।নীতুর অস্বস্তি হলেও সাথি খুবই চনমনে বসে আছে।অনবরত রুশিয়া বেগমের সাথে কথা বলে যাচ্ছে।আর নীতু চুপচাপ তাদের কথোপকথন শুনছে। এখানে আসার মোটেও ইচ্ছে ছিল না নীতুর কিন্তু অভীকের মা গতকাল থেকে দুবার তাদের চায়ের দাওয়াত দিয়ে গেছে।প্রতিবেশী মানুষ না আসলে অভদ্রতা হয়। তাই এখানে আসা।কিন্তু এসেও নীতু বিপাকে পড়েছে কিছুতেই নিজেকে সহজ করতে পারছে না।মনে হচ্ছে চুড়ি করে বিয়ের দাওয়াত খেতে এসেছে সেরকম ফিল হচ্ছে। ভদ্রমহিলা তাদের বসতে বলে কিচেনে চলে গেলো। সাথি বলে বসলো,”আপু তুমি এমন আনসসোশালের মত বিহেভ কেন করছো?আসার সময়েও গড়িমসি করলে, এখন তোমাকে দেখে মনে হচ্ছে কিডন্যাপ করে এনেছি আমি।”
নীতু সাথির কথার জবাব দিতে পারলো না তার মধ্যেই রুশিয়া বেগম হাতে ট্রে নিয়ে ফিরলেন।নীতু গোপনে দীর্ঘ শ্বাস ছাড়লো। অভীককে দেখতে না পেয়ে অস্বস্তি কম হলেও একেবারে পুরোপুরি কাটছে না।আজ তো শুক্রবার।তারও তো বাসায় থাকার কথা। যদি নীতুকে এখানে দেখতে পেয়ে রাগারাগি করে?নীতুর গলা শুকিয়ে আসে।নিজেকে প্রবোধ দেয়, রাগারাগি কেন করবে? নীতু তার কি ক্ষতি করেছে?
এমনিতেও অফিসে বসে সবসময় নীতুর সাথে চিবিয়ে চিবিয়ে কথা বলে।নীতু আবার ঘামতে শুরু করে!

রুশিয়া বেগম বলে ওঠে, “নীতু তুমি তো কিছুই নিচ্ছো না।শরীর খারাপ? এভাবে ঘামছো কেন?”

নীতু ফ্যাকাসে হাসলো।সেই হাসি দেখে যে কেউ বলবে, নীতুকে মেরে পিটিয়ে হাসানো হচ্ছে!নীতু বড় করে দম ফেলে বললো,”আমি ঠিক আছি আন্টি।”

নীতু টি টেবিলের দিকে তাকিয়ে দেখলো বড়সড় ট্রেতে তিন পদের ফল, ডিম পোঁচ, মিষ্টি, শরবত সব রাখা।নীতু শরবতের গ্লাস হাতে তুলে নিল।সাথির দিকে তাকিয়ে দেখলো। সাথির মুখ মেশিনের মত চলছে।নীতু সাথির হাতে চিমটি কাটলো।তাতে সাথির খাওয়ায় ব্যঘাত ঘটলো না একটুও।
ভদ্রমহিলা আবার উঠে গিয়ে আমস্বত্ব নিয়ে এলেন।দুজেনর হাতে ধরিয়ে দিয়ে বললো,”আমার ননদের হাতের আমস্বত্ব।খুবই ভালো খেতে, খেয়ে দেখো।”
তাদের কথার মাঝেই অভীক সদ্য ঘুম ভাঙা চোখে এলোমেলো চেহারা নিয়ে ড্রয়িং রুমে প্রবেশ করলো। প্রবেশ করেই বড়সড় ধাক্কা খেলো নীতুকে তাদের বাসায় দেখে।
রুশিয়া বেগম চিৎকার করে বললেন,”তুই এভাবে ন্যাংটো হয়ে আছিস কেন?”

অভীক গেঞ্জি পড়ে ঘুমাতে পারে না।থ্রী কোয়াটার প্যান্ট পড়ে ঘুমিয়ে ছিল।তাই দেখে তাকে কোন হিসেবে মা ন্যাংটো বললো?অভীক বুঝতে পারলো না। অভীক মায়ের এসব বেহিসেবী কথায় বিরক্ত হয়ে রাগী চোখে তাকালো।
ছেলের চাহনি দেখে রুশিয়া বেগম থতমত খেয়ে বলে উঠলেন,”আরে ওভাবে তাকাচ্ছিস কেন?আমি বলেছি মেহমানের সামনে এভাবে কেউ আসে?”

অভীক কিচ্ছু বললো না।গটগট করে নিজের রুমে ফিরে গেলো।
রুশিয়া বেগম নীতুর উদ্দেশ্যে বলে উঠলো,”মা তোমরা সময় সুযোগ করে এসো আমার কাছে।আমি বুড়ো মানুষ সারাদিন এই বাসায় থাকি।তোমরা আসলে আমার ভালো লাগবে।”

ঠিক তখনই অভীক গেঞ্জি পড়ে সোফায় এসো ধপ করে বসলো।নীতু মনে মনে গুটিয়ে গেলেও স্বাভাবিক থাকার আপ্রাণ চেষ্টা করছে।অভীক বসেই বললো,”মা চা দিলে না তোমার মেহমানদের।”
রুশিয়া বেগম চা আনতে উঠে গেলেন।অভীক সাথির দিকে তাকিয়ে বললো,”কেমন আছো সাথি?”

“ভালো ভাইয়া।আপনি কেমন আছেন?”

“ভালো আছি।মাঝে মাঝে মায়ের কাছে এসো সাথি। আর কোন সমস্যায় পড়লে কখনো সঙ্কোচ করো না।জানিও আমাকে।”
সাথি হাসলো।নীতুকে সম্পূর্ণ ইগনোর করে অভীক কথা বলছে।নীতু বুঝতে পারলো। সাথি বললো,”ভাইয়া আমরা তো এলাম আপনাদের বাসায়, আপনারা কবে যাবেন?”

অভীক দুই হাত প্রসারিত করে সোফার উপরের অংশে রেখে বললো,”না বললে কি যাওয়া যায়?মা বলেছে তবেই না এসেছো।”

“এখন তো বললামই। ”

অভীক একবার নীতুর দিকে তাকিয়ে বললো,”বলেছো কিন্তু একশো পার্সেন্ট সম্মতি আমি পাইনি।”

“মানে?”….. সাথি বুঝতে না পেরে বললো।

” আমি তোমার বাসায় গেলে তোমার সমস্যা না হলেও অন্যকারো সমস্যা হতে পারে!”

সাথি বুঝতে না পেরে বোকার মত তাকিয়ে রইলো। নীতু বুঝতে পারলো না,মি.অভীক সবসময় এমন ডিপ্লোমেটিক কথা কেন বলে?
রুশিয়া বেগম চা বিস্কিট চানাচুর নিয়ে এলো।সাথি চানাচুরের প্লেট হাতে তুলে খাওয়া শুরু করলো।নীতু সেদিকে তাকিয়ে বিরক্ত হলো।দিনদিন প্রেগ্ন্যাসির সময় যত বাড়ছে সাথির তত খাওয়া বেড়ে যাচ্ছে।হয়তো হরমোনাল চেইঞ্জের কারণে। অভীক চা পানে মনোযোগ দিল।চোখ মোবাইলের স্ক্রিনে। রুশিয়া বেগম নীতুর পাশে বসে নীতুর হাত ধরে বললো,”নীতু জানি আমরা তোমার সাথে অন্যায় করেছি কিন্তু ইচ্ছাকৃত ভাবে না।তুমি সেসব ধরে রেখো না মা।মাঝে মাঝে আমার কাছে এসো।আমার ভালো লাগবে।”

নীতুর অস্বস্তি হলো এসব কথায়।নীতু তাকিয়ে দেখলো অভীক মোবাইল নিয়ে ব্যস্ত।হয়তো শুনতে পেয়েছে সবটাই।নিজেকে ধাতস্থ করে বললো,”আন্টি আপনি কষ্ট পাবেন না।আমি ওসব মনে রাখিনি।পুরানো সব কিছু ভুলতে না পারলে আমি আপনার সামনে বসে থাকতাম না।আমি বহুবার ভেঙেছি কারো কথায়, কারো কাজে, কারো ঘৃণ্য ব্যবহারে কিন্তু নিঃশেষ হয়ে যায় নি।এই যে আমাকে দেখছেন, অনেক কিছু ত্যাগ করে আজ আমি এখানে।সবটা সহজ ছিল না কিন্তু হয়েছে।আজ আমাকে ভাঙবার সাহস কারো নেই….সময় পেলে অবশ্যই আসবো আপনার কাছে।”

নীতুর কন্ঠে কিছু একটা ছিল।যা শুনে অভীক কেঁপে উঠলো।চোখের দৃষ্টি নিবদ্ধ হলো নীতুর কৃষ্ণবর্ণ মুখশ্রীতে!মুহুর্তেই অভীককে শেষ করে দিল নীতুর শক্ত, কঠিন ইস্পাতের মত ধারালো ব্যক্তিত্ব।একরাশ অপরাধবোধ ঝেকে বসলো অভীকের শুভ্র মুখটিতে!

****************

সেতু এসেছে শুনে ইতু এসেছে ছেলেকে নিয়ে দেখা করতে।মহিমা বেগম তাদের সাথে কথা বলে মেয়েদের জন্য নাস্তা বানাতে উঠে পড়লেন। সুরভি এখনো ফিরে নি।নিখিল সকাল সন্ধ্যা অফিস করে আর রাত হলে ছেলেকে বুকে নিয়ে ঘুমিয়ে পড়ে। ছেলে আর ছেলের বউয়ের চিন্তায় মহিমা বেগম নিজের প্রেসার হাই করে ফেলেছেন।

মা উঠে যেতেই দু বোনে অনেক্ক্ষণ গল্প করলো।ইতু কথা বলতে বলতেই পর্বেক্ষণ করলো সেতুকে।সেতু আগের মত ফটফট করে কথা বললেও চঞ্চলতা কোথাও যেনো মিয়িয়ে গেছে। ইতু সেতুর মাথায় হাত রেখে বললো,”সেতু ওবাড়ির সব ঠিক আছে?কোন সমস্যা নেই তো?তাজ স্বামী হিসেবে কেমন? ”

সেতুর গলার কাছে কান্না এসে দলা পাকালো।আজ দুদিন হলো এসেছে মাত্র একবার কল করেছে তাজ।তাও জানতে ঠিকঠাক পৌঁছেছে কিনা? আর কোন খবর নেয় নি।অথচ ওই নিষ্ঠুর মানুষটার জন্যই সেতুর ক্ষণে ক্ষণে কান্না পাচ্ছে, বুকের ভিতর অস্থির লাগছে।বাড়িতে এসেও সবার সাথে ঠিকমত কথা বলতে পারছে না।হাসতে পারছে না,খেতে পারছে না।সবখানেই তাজকে অনুভব করে। ইতু পুনরায় একই কথা জিজ্ঞেস করলে সেতু হাসিমুখে বলে,”এমন গোয়েন্দার মত কথা বলছো কেন আপু?চিন্তা করো না সব ঠিকাছে।তাজ খুবই ভালো মানুষ। আর শাশুড়ীও খারাপ না কেবল একটু অহংকারী তা সামলে নিতে আমি নিজেই একশো।”……বলে সেতু তুতুনের সাথে খেলায় মেতে উঠলো।
আর ইতু বিস্ফোরিত চোখে তাকিয়ে রইলো বোনের দিকে।ইতু সেতুর চোখের দিকে তাকিয়েই বুঝতে পেরেছে কিচ্ছু ঠিক নেই।তারপর তো এখন পুরোপুরি সিওর হলো।আগের সেতু হলে অভিযোগ করতো,কান্না করতো,আবদার করতো কিন্তু বর্তমানের সেতু তা কিছুই করলো না।যে মেয়ে ছোটবেলা থেকে সবকিছু বেশি বেশি পেয়েও অভিযোগ করতো তোমরা আমাকে ভালোবাসো না।আজ সে কি সুন্দর হাসি মুখে বলে দিল, সব ঠিক আছে। শুধুমাত্র বিয়ে নামক বন্ধনে জড়ালেই কি এতটা পরিবর্তন করে দিতে পারে মেয়েদের?

***********
একটা উন্নত ধরনের রেস্তোরাঁয় বসেছে আজকের মিটিং।অভীক, নীতু পলাশ,রিপা আরো তিনজন আছে আজকের সৌজন্য মূলক মিটিংয়ে।সামনে বসা ক্লায়েন্টদের সাথে অনবরত কথা বলে যাচ্ছে অভীক।নীতু এই অভীককে দেখে আশ্চর্য হয়।একটা মানুষ কাজকে কতটা প্রাধান্য দিলে এভাবে পরিশ্রম করতে পারে।স্বচক্ষে না দেখলে নীতু তা জানতো না।
দুই ঘন্টার মিটিং শেষে চললো খাওয়া দাওয়া।এত ব্যস্ততার মাঝেও অভীক ঠিকই খেয়াল করলো পলাশ আজকে মিটিংয়ের থেকেও নীতুকেই দেখতেই বেশি মগ্ন। অভীক খেতে খেতেই নীতুর দিকে তাকালো।ল্যাভেন্ডা রঙের শাড়ি, চোখে কাজল, কপালে ম্যাচিং টিপ,মাঝখানে সিঁথি করে লম্বা চুল গুলো ছড়িয়ে দেওয়া পুরো পিঠজুড়ে ।ঠোঁটে হালকা রঙের ছোঁয়া, এক হাতে ঘড়ি আর একহাতে চারটে কাচের চুড়ি।যাতে বর্তমানে রিনরিন শব্দ হচ্ছে চামচ নাড়িয়ে খাওয়ার ফলে। কাঁচের শার্সি ভেদ করে মধ্য দুপরের দুপুরী রোদ এসে পড়েছে নীতুর মুখের বাম পাশে। যেন একরাশ মিঠের রোদ্দুরের স্নিগ্ধতা!
অভীক দৃষ্টি সরিয়ে নিল।
ক্লায়েন্টরা চলে যেতেই নীতুরাও উঠে পড়লো।ঠিক সেই সময় ঘটলো অঘটনটা।নীতুর জুতোর সাথে শাড়ি পেঁচিয়ে পড়ে যেতে নিল আর খুব দ্রুততার সঙ্গে পলাশ নীতুকে ধরে ফেলল কোমড় পেঁচিয়ে। যেন পলাশ এই মুহুর্তের জন্যই তৈরি ছিল।অভীকের হাতের মুঠো শক্ত হয়ে গেলো,চোখের তারায় ঝিলিক দিল ক্রোধের আগুন।

পলাশ উদ্বিগ্ন কন্ঠে বলে উঠলো,”তুমি ঠিক আছো নীতু?”
নীতু সাথে সাথেই সরে গিয়ে বললো,”আমি ঠিক আছি।”….বলে অভীকের দিকে তাকিয়ে কেঁপে উঠলো। রক্তাভ চোখ দুটিতে যেন অজস্র রুক্ষতা!
অভীক গমগম স্বরে বলে ওঠে, “এবার যাওয়া যাক।”

সবাই যে যার মত সামনে এগালে পলাশ এক্সকিউজ মি বলে ওয়াশরুমের দিকে চলে গেলো।রিপা আর বাকি তিনজন একটু সামনে এগোতেই অভীক নীতুর দিকে ফিরে তাকালো।নীতু অভীকের পিছন পিছন হাঁটছিল।অভীকের এমন আকস্মিক দাঁড়িয়ে পড়ায় নীতু বিভ্রান্তের দৃষ্টিতে তাকিয়ে দাঁড়িয়ে পড়লো।অভীক কিছুটা নীতুর দিকে ঝুঁকে হিসহিসিয়ে কিন্তু রাগী স্বরে বলে,”জানেন তো মিস নীতু সবাইকে সব কিছুতে শোভা পায় না।কাক কে যেমন ময়ুর সাজালে সুন্দর লাগে না তেমন ময়ুর কখনো কাক সাজে না।যার যতটুকু যোগ্যতা তার ততটুকু পর্যন্তই সীমাবদ্ধ থাকা উচিত!হাই হিল পড়ে যদি হাঁটতেই না পারেন তবে কেন মিছে মিছে আধুনিক সাজার চেষ্টা করা?সুন্দর শাড়ি পড়লে, হাই হিল পড়লেই কেউ বিশ্বসুন্দরী হয়ে যায় না। সৌন্দর্য বিষয়টা কখনো এভাবে আসে না!”

মুহূর্তেই নীতুর চোখে পানি এসে গেলো।এতবড় অপমানে শরীর বিষিয়ে উঠলো।নাক মুখ রাগে লাল হয়ে গেলো।সমস্ত রাগ গিয়ে পড়লো সাথির উপর।কতবার বলেছিল উচু জুতো পরবে না তবুও বলে কিনা শাড়ির সাথে এটাই মানানসই।আজকে মিটিং… হেনতেন বলে রাজি করালো।আর অপমানিত কার হতে হলো?নীতুকেই তো।

অভীক চলে যেতে নিলেই নীতু ছলছল চোখে দৃঢ় কিন্তু শান্ত কন্ঠে বলে উঠলো,”স্যার আমার যোগ্যতা কতটুকু তা আমি জানি।আমার অফিশিয়াল যোগ্যতা সম্পর্কে বলার রাইট আপনার থাকলেও আমার ব্যক্তিগত কোন কিছু সম্পর্কে বলার রাইট আপনার নেই।আমি নীতুই ঠিক আছি, আমার বিশ্বসুন্দরী হবার প্রয়োজন অতীতেও ছিল না বর্তমান, ভবিষ্যতেও হবে না।বিশ্বসুন্দরীদের দরকার পড়ে আপনাদের। যারা মানুষ বিবেচনা করেন সৌন্দর্যের পারদ দিয়ে! আর ময়ুর হয়ে খাঁচায় বন্দী হয়ে থাকার থেকে আমার কাকই সই!”…….বলে নীতু গটগট করে হেঁটে বেড়িয়ে গেলো।নীতু ফিরে তাকালেই দেখতো পেতো অভীকের ঠোঁটের কোণে ঈষৎ হাসির রেখা!

চলবে,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here