এক_শহর_প্রেম💓 লেখনীতেঃ #নুরুন্নাহার_তিথী #পর্ব_৩৫

0
634

#এক_শহর_প্রেম💓
লেখনীতেঃ #নুরুন্নাহার_তিথী
#পর্ব_৩৫
টসে আহনাফের নাম আসলে আহনাফ তো মহা খুশি। সে ভ্রুঁ নাচাচ্ছে মাহির দিকে তাকিয়ে। মাহি রাগে ফোঁসফোঁস করে নিঃশ্বাস ছাড়ছে।

–দাভাই তুই চিটিং করেছিস। তুই ইচ্ছে করে আহনাফের সাইড নিয়েছিস। তুই তোর বোনের সাথে এটা করতে পারলি? কেমন ভাই তুই?

মারসাদ প্রচণ্ড বিরক্ত হয়ে মাহিকে একটা ধ*মক দিয়ে বলে,
–কয়েন টসের সময় কী আমি কোনো পৃষ্ঠ উপরের দিকে রেখেছিলাম? তাহলে চিটিং কিভাবে করলাম? এখন চুপচাপ আহনাফের সাথে বস। আমি যেন সামনে থেকে কোনো টুঁশব্দ না পাই। শব্দ পেলে দুইটাকে বাসের ছাদে বসিয়ে দিবো। বাসের উপরে কোনো র‍্যাক নেই যে বসবি তাছাড়া এই রাতের বেলাতে নিশ্চয়ই বাস সুস্থভাবে চলবে না!

মাহি ঠোঁট উল্টে কিউট ফেস করে চুপ করে জানালার পাশে বসে পরল। আহনাফ একটু পরে বসবে। বাস ছাড়তে আরও পনেরো মিনিটের মতো বাকি ছেলেরা একটু বাহিরে গেছে সিগরেট টানতে। যথাসময়ের পাঁচ মিনিট পরে বাস ছেড়ে দেয়। মারসাদ ও আহনাফ সেন্টার ফ্রেশ দিয়ে মুখ ফ্রেশ করে আসলেও বাকিরাতো করেনি। বেচারা রাহিন রিন্তির পাশে বসার সাথে সাথে রিন্তি মুখ কুঁচকে বলে উঠে,

–ছিহঃ আপনি আমার পাশ থেকে সরেন। সিগরেটের বিশ্রি গন্ধ আসছে।

রাহিন থতমত খেয়ে যায়। আমতা আমতা করে বলে,
–না মানে আসলে আমি বুঝতে পারিনি।

রিন্তি নাক চেপে ধরেই বলে,
–আপনি আহনাফ ভাইয়ের সাথে সামনের সিটে বসেন যান। মাহিকে এখানে দেন।

সামনে থেকে আহনাফ রাহিনের কোলের উপর একটা সেন্টার ফ্রেশ ছুঁড়ে দিয়ে বলে,
–এটা মুখে দে। তাহলে আর সমস্যা হবেনা। যত যাই হোক তুই তোর জায়গা থেকে সরবি না।

রিন্তি মুখ ফুলিয়ে জানালার দিকে তাকায়। মাহিও মুখ ফুলিয়ে রেখেছে। আহনাফ নিজের পকেট থেকে একটা মাঝারি সাইজের ডেইরিমিল্ক সিল্ক চকলেট বের করে মাহির ডান হাতটা ধরে তাতে দেয়। মাহি চকলেট দেখে নিজের ওষ্ঠদ্বয় প্রসারিত করে হেসে উঠে। বাসে এখনও আলো নেভানো হয়নি বলে আহনাফ মাহির হাসিটা দেখল। আহনাফ এই হাসির বিনিময়ে মুচকি হাসল। মাহি প্যাকেটটা খুলে প্রথম বা*ইট আহনাফকেই দেয়।

এদিকে মারসাদ পকেট থেকে কয়েক পদের চাটনি আদিরার হাতে দেয় আর বাস বারবার ঝাঁকি খাবে বলে আদিরার মাথা নিজের কাঁধে এনে রাখে। আদিরা নিঃশব্দে মুচকি হাসে। মারসাদ তার মনোহরিণীকে তার বাম হাত দ্বার আগলে নেয়।

________
সুন্দর শুভ্র সকাল। রোদের আনাগোনায় প্রাণোচ্ছল প্রকৃতি। সাজেক যাবার জন্য খাগড়াছড়ি থেকে চান্দের গাড়িতে উঠেছে ওরা ১০জন সাথে আরও দুইজন নিয়ে সাজেকের উদ্দেশ্যে রওনা করেছে। খাগড়াছড়ি থেকে দীঘিনালা আর্মি ক্যাম্প হয়ে সাজেক ভ্যালি যেতে হয়। গাড়ি চলছে আর মেয়েরা উঠে দাঁড়িয়েছে। আদিরা বসেই আছে। বসে বসে সে প্রকৃতি উপভোগ করছে। রাস্তার ধারের দৃশ্যগুলোও চলন্ত গাড়ি থেকে দেখতে অসাধারণ দেখায়। মনে হচ্ছে, কোনো সবুজের বিস্তৃত চাদর দৌঁড়ে চলেছে অবিরত। দীঘিনালা নেমে আধা ঘণ্টার জন্য হাজাছড়া ঝরনা ঘুরে আসল। সেখানে ছেলেরা ইচ্ছামতো ভিজে গোসলও সেরে নিয়েছে। সাজেকে এমনিতে পানির অভাব। হাজাছড়া ঝরনা রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার বাঘাইহাট এলাকায় অবস্থিত। সেখানে হীমশিতল জলপ্রবাহ পর্যটকদের হৃদয় কেড়ে নেয়। সবুজ ঘেরা ঝিরিপথ আরও আকর্ষণীয়। দীঘিনালা আর্মি ক্যাম্পে নাম এন্ট্রি করিয়ে আস্তে আস্তে গাড়ি উঁচুতে উঠতে থাকে।

ঘন্টা দুয়েকের মধ্যে ওরা সাজেক পৌঁছে যায়। রিসোর্টে ফ্রেশ হয়ে দুপুরের খাবার খেয়ে নিলো।
আশিক ও মৌমি ফোন করে জানিয়েছে ওরা আজ সকালেই চট্টগ্রাম এসেছে বিমানে তারপর বিআরটিসি বাসে করে খাগড়াছড়ি এরপর একটা সিএনজি নিয়েছে।
মারসাদরা ভাবে ভালোই হয়েছে সাজেকে আজ, কাল ঘুরে পরশু সকালে চট্টগ্রাম যাবে সেখান থেকে কক্সবাজার। আজকে ওদের ঘোরাফেরা হলো না অতোটা। আজ ওরা রিসোর্টের আশেপাশে একটু ঘোরাঘুরি ও ছবি তুলে নিল সাথে সাজেক ০ পয়েন্টের কাছে একটু ঘোরাঘুরি করল বিকেলে। মৌমিরা বিকেলে এসে পৌঁছেছে। ওরা রিসোর্টে ব্যাগ রেখেই ঘুরতে চলে এসেছে। রাতে পাশের রেস্তোরায় ডিনারে সবাই বেম্বো চিকেন অর্ডার করে। কাল সকালে ভোরে ওরা সাজেক হ্যালিপেডের উদ্দেশ্যে যাবে সূর্যোদয় দেখতে।

সারাদিন জার্নিতে টায়ার্ড সাথে আগামীকাল জলদি উঠে তৈরি হতে হবে বলে ঘুমোতে যাবে। মাহি রিসোর্টের বাগানে যেখানে বনফা*য়ার জ্বালানো সেখানে বসে আছে সবার চলে যাবার পরেও। আহনাফ সেটা দেখে এগিয়ে গিয়ে পাশে বসে। মাহি কোনো বাক্যব্যয় না করে আহনাফের কাঁধে মাথা রাখল। কিছু সময় অতিবাহিত হওয়ার পর আহনাফ বলে,

–ঘুমাবে না? জার্নি করে এসেছ এখন না ঘুমালে সকাল ভোরে কিভাবে উঠবে?

মাহি তারপর চুপচাপ বাধ্য মেয়ের মতো উঠে চলে গেল। আহনাফ মাহির যাওয়ার পানে চেয়ে রইল। মাহির মাঝে মাঝে কী হয় তা সে নিজেও বুঝে না তো আহনাফ কিভাবে বুঝবে! আহনাফও উঠে চলে গেল।

এদিকে মৌমির ঘুম ও শরীর দুর্বল লাগাতে সে ঘুমিয়ে পরেছে। আশিক তার ঘুমন্ত স্ত্রীকে দেখে আলতো হেসে বুকে জড়িয়ে সেও ঘুমিয়ে পরে।

মারসাদ যখন রুমে আসে তখন আদিরা ব্যালকনিতো দাঁড়িয়ে। গায়ে জড়ানো পাতলা শাল। হীমশিতল সমীরণে শিহরিত মন ও প্রাণ। মেঘেরা গা ছুঁয়ে যাচ্ছে হালকা করে। আদিরা সাজেকের রাতের নৈসর্গিক সৌন্দর্যে মুগ্ধ হয়ে অন্য ঘোরে ডুবে গেছে। মারসাদের উপস্থিতি সে অনুভব করতে পারল না। মারসাদ এসে আদিরাকে পেছোন থেকে বাহুবন্ধনে আবদ্ধ করল। যার দরুন আদিরার ঘোর ভঙ্গ হওয়ায় সে হকচকিয়ে উঠে কেঁপে উঠল। মারসাদ এর আগে এমনটা করেনি। এই দুই মাসে মারসাদ আদিরার সাথে ভাড়া বাসায় থাকতেও আসেনি। মারসাদ আদিরা কেঁপে উঠা উপভোগ করল।

–তোমাকে একটা নতুন নাম দেয়া যায় বলো? তরঙ্গকন্যা? বারবার তোমার কম্পন আমার ফিজিক্সের তরঙ্গ বিদ্যার কথা স্মরণ করায়।

আদিরা আমতা আমতা করে বলে,
–আপনি হুট করে এভাবে ধরাতে একটু…

আদিরাকে থামিয়ে মারসাদ রম্যস্বরে বলে,
–ভয়? ভয় তো তুমি পাওনি। নাকি অন্যকিছু? হ্যাঁ? প্রকৃতিতেও আজ প্রেমের রঙ লেগে আছে সাথে আমার মনে। ভেজা মেঘ তোমায় বারবার ছুঁয়ে যাচ্ছে যা আমায় বড্ড আকর্ষণ করছে।

মারসাদের এহেনো উক্তিভাবে আদিরার মাঝে লজ্জারা ঝেঁকে বসেছে। মারসাদ আদিরার গুটিয়ে যাওয়া দেখে হালকা হাসল অতঃপর আদিরার কানের কাছে ফিসফিস করে বলল,

–বিয়ের দুই মাস পর আমার তোমার প্রথম একসাথে রাত্রীযাপন। লেটস মেক সাম লাভ ডিয়ার!

আদিরার হৃৎপিন্ড তার সাথেই ধোঁকা করে বারংবার দ্রুত গতিতে লাফাচ্ছে। মারসাদ পেছোন থেকেই আদিরার গালের নিম্নাংশে নিজের ওষ্ঠ স্পর্শ করালে আদিরা জমে যায়। এই সুযোগে আদিরাকে নিজের দিকে ঘুরিয়ে নেয় মারসাদ। তারপর রেলিংয়ের সাথে ঠেকিয়ে নিজের দুইহাত দিয়ে আদিরার উড়ন্ত কেশাগ্র কানের পিঠে গুঁজে আরেকপাশের গালের নিম্নাংশে নিজের অধর স্পর্শ করায়। তারপর আদিরার আঁখিপানে নজর সরালে দৃষ্টিগোচর হয় রমণীর বদ্ধ লোচন ও কাঁপতে থাকা আঁখিপল্লভ। মারসাদ আদিরাকে কোলে তুলে নিলে আদিরা নিজের মুখ লুকাতে ব্যাস্ত হয়ে পরে।

______________
দীর্ঘ রজনীর সমাপ্তিতে নতুন ভোরের সূচনা। আবছা আলোয় ওরা রওনা করেছে সাজেক হ্যালিপেডের উদ্দেশ্যে। সেখানে সূর্যোদয় দেখবে বলে। সেখান থেকেই তারপর কলাংক পাহাড়ে যাবে ট্র্যাকিং করে। হ্যালিপেড থেকে যেনো মনে হচ্ছে সুবিশাল এক মেঘের সমুদ্র। সমুদ্রের বিস্তর জলরাশির মতো মেঘেরা ভেসে আছে। সূর্য উদিত হলো মেঘের বুক চিড়ে। সোনালি আভায় মনোমুগ্ধকর পরিবেশ সাথে মেঘদের বিচরণ। যে কেউ এসে মুগ্ধ হবেই। পুরো সাজেক প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। সময় বাড়তে বাড়তে মেঘগুলো আস্তে আস্তে উপরের দিকে উঠবে। হ্যালিপেড থেকে পুরো সাজেককে এক সবুজের সমারোহে মেঘেদের বিচরণ পরিলক্ষিত। উঁচু নিচু টিলা ও পাহাড়ের সমন্বয়ে হৃদয়স্পর্শী দর্শণ। এই সৌন্দর্য ক্যামেরাবন্ধী করে ওরা নিজেদের নয়নেও বন্ধী করে নিল।

কালরাতের পর আদিরা লজ্জার কারণে সুমি, মাহিদের সাথেই থাকছে বেশি বেশি। মারসাদ বারকয়েক ভ্রুঁ কুঁচকে লক্ষ্য করে আবার প্রকৃতি দেখে। শেষমেশ আদিরার আসার কোনো লক্ষণ না দেখে সে আদিরাকে ডাক দেয়। আদিরা মারসাদের ডাকে কেঁপে উঠে। দ্বিতীয়বার আবার ডাক দিলে আদিরা আস্তে ধীরে নিচের দিকে তাকিয়ে মারসাদের কাছে যায়। মারসাদ আহনাফের হাতে ক্যামেরা দিয়ে বলে ছবি তুলে দিতে। মেঘমল্লারের রাজ্যে যুগল ছবি ফ্রেম বন্ধী করার মতো।

ছবি তুলা শেষে মারসাদ আদিরাকে একটু একপাশে নিয়ে গিয়ে বলে,
–তুমি এতো লজ্জা পাচ্ছ কেনো? বি নরমাল প্লিজ। নাহলে এখানকার কিছুই উপভোগ করতে পারবে না। আমার সাথে সাথে থাকবে। ওই দেখো, মাহি একের পর এক ছবি তুলেই চলেছে। রঙ-তুলি আনলে হয়তো এখানেই আঁকতে বসে যেত।

আদিরা এবার সামনের দিকে তাকিয়ে অধর প্রসারিত করে হাসল। দূর থেকে আহনাফ মারসাদের কথামতো এই মোমেন্টের অপেক্ষা করে ছবিটা তুলে নিলো। সবাই সবার মনমতো উপভোগ করে নাস্তা করে কলাংক পাহাড়ের উদ্দেশ্যে যেতে থাকে। বর্ষা কাল হলে ট্র্যাকিংয়ে অনেক রিস্কি। পিচ্ছিল পথ থাকে বর্ষা কালে। শীতকাল হওয়াতে শুষ্ক। ১ঘণ্টা ট্রাকিং করে ওরা কারণ মাঝে মাঝে থেমে ছবি তুলেছে কিছু। কলাংক পাহাড়ের চূড়া থেকে পুরো সাজেককে দেখাটা অনেকটাই সুন্দর।

সাজেকের সর্বোচ্চ চূড়া কংলাক পাহাড়। চূড়ায় উঠতে উঠতে দেখতে পাবেন মিজোরাম সীমান্তের পাহাড় আর সবুজের মিতালি। কংলাকের চূড়ায় উঠে চারপাশে তাকালে সত্যি ভুলে যাবেন, যান্ত্রিক শহরের কোলাহল। বিশুদ্ধ বায়ুতে মন-প্রাণ পুলকিত হবে। কলাংক পাহাড়ের চূড়া থেকে ভারতের লুসাই পাহাড় দেখা যায়।

আদিরা একটা ছোটো গাছ ধরে দাঁড়িয়ে আছে সেটা মারসাদ ক্যামেরায় বন্ধী করে নিলো। তখন রোদের আলো ঠিকরে পরছিল আদিরার চোখে-মুখে। সুমি, সাবিহা, রিন্তি, রাহিন, রবিন, মৃদুল এরা সবাই নিজেদের মতো ছবি তুলছে সাথে একে অপরের সাথে কথা বলা, গ্রুপ ছবি তোলা। রাহিন অনেকক্ষণ ধরে চাইছে রিন্তির সাথে একটা ছবি তুলবে কিন্তু রিন্তি আছে কী সুযোগই দিচ্ছে না! আহনাফ ও মাহি কয়েকটা ছবি তুলে নিয়েছে। সাজেক আসার পর থেকে মাহি খুব খোশমেজাজে আছে। কোনো ঝগড়া করছে না আহনাফের সাথে। আহনাফেরও ইচ্ছে করছে না রাগিয়ে দিতে। মৌমি তো আশিকের হাত ধরে হাঁটছে আর সেলফি তুলে চলেছে। সুমিদের সাথেও কিছু ছবি তুলেছে। এবার মৃদুল সবাইকে উদ্দেশ্য করে বলে,

–আমাদের পাঁচ বন্ধুর একটা গ্রুপ ছবি তুলে দেও এরপর আশিক ভাইকে নিয়েও। তোমাদের মেয়েদেরও ছবি তুলে দিবো। তারপর একটা গ্রুপ সেলফি হবে।

সূর্যাস্ত ওরা কলাংক পাহাড়েই দেখবে বলে কলাংক পাড়ায় কিছুক্ষণ ঘোরাফেরা করে ও দুপুরের খাবারও খেয়ে নিয়েছে। সূর্যাস্তের রক্তিম আভা বড্ড সুন্দর দেখায় কলাংকের চূড়া থেকে। সারাদিন ঘোরাফেরা করে কিছুক্ষণ রেস্ট নিয়ে রাতের বেলাতে আশেপাশে হাঁটাচলা করে রাতের খাবার খেয়ে যার যার রুমে গিয়ে ঘুমিয়ে পরে। এতো ট্রাকিং ও পাহাড় চড়ার কারণে এখন সবারই পা ব্যাথা করছে তাছাড়া ক্লান্তও লাগছে। কাল সকালে হালকা ঘোরাঘুরি করে চট্টগ্রামের জন্য চলে যাবে।

চলবে ইনশাআল্লাহ,
ভুল ত্রুটি ক্ষমা করবেন। কার্টেসি ছাড়া কপি নিষিদ্ধ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here