মনের_অরণ্যে_এলে_তুমি #তাহিরাহ্_ইরাজ #পর্ব_৯ ( শেষাংশ )

0
724

#মনের_অরণ্যে_এলে_তুমি
#তাহিরাহ্_ইরাজ
#পর্ব_৯ ( শেষাংশ )

হৃদির আকস্মিক কাণ্ডে হতবাক সেথায় উপস্থিত নীতি! পরক্ষণেই ফিক করে হেসে উঠলো। আপন নীড়ে ফিরে খুশিতে বাকবাকুম হৃদি। তাই তো দ্বার উন্মুক্ত করা মাত্রই চাচাতো বোন নিদিশাকে দু হাতে আলিঙ্গন করে গোল গোল ঘুরতে লাগলো।

” দিশা! মাই বেহনা! ”

উচ্ছ্বাসে কতরকম শব্দ নিঃসৃত হচ্ছে। তা কর্ণ কুহরে পৌঁছাতেই ফারহানা এবং নাজরিন দ্রুত পায়ে কিচেন হতে বেরিয়ে এলেন। মাতৃ হৃদয় আবেগপ্রবণ হয়ে পড়লো মেয়েকে দেখে। অক্ষিকোলে জমায়েত হলো বিন্দু বিন্দু জল। ইরহাম এতক্ষণ বাহিরেই ঠাঁয় দাঁড়িয়ে ছিল। দেখছিল তার পা গ লী বউয়ের পা*গলামী! তবে ওকে লক্ষ্য করে অপ্রস্তুত হয়ে পড়লেন দুই জা।

” আরে জামাই বাবা! তুমি বাহিরে দাঁড়িয়ে কেন? এসো এসো ভেতরে এসো। ”

নাজরিনের কণ্ঠ শ্রবণ হওয়া মাত্র থমকে গেল মেয়েটি। ফারিজাকে কোলে নিয়েই পিছু ঘুরে তাকালো। স্বামীকে এখনো দরজার বাহিরে দাঁড়ানো দেখে বেশ লজ্জিত বোধ করলো। কি লজ্জাজনক কাণ্ড! নাজরিন এবং ফারহানা এগিয়ে গেলেন। নতুন জামাইকে সাথে নিয়ে ভেতরে প্রবেশ করলেন। ইরহাম তাদের সালাম দিয়ে কুশলাদি বিনিময় করলো। ওর কণ্ঠ শুনে কক্ষ হতে বেরিয়ে এলেন রায়হান সাহেব। প্রসন্ন চিত্তে জামাতার সাথে কথোপকথনে লিপ্ত হলেন। সোফায় বসলো শ্বশুর জামাই যুগল। হৃদি এসবে যুক্ত না হয়ে নিজ কক্ষের উদ্দেশ্যে পা বাড়ালো। সাথে খুদে সদস্য ফারিজা।
.

নিজ কক্ষে পৌঁছানো মাত্র শীতল হলো হৃদয়। আনন্দে নৃত্য করলো অন্তরাত্মা। হাতে থাকা পার্সটি বিছানায় ছুড়ে ফেলে দু হাত দু’দিকে প্রসারিত করে দু পাক ঘুরলো হৃদি। আঁখি পল্লব বন্ধ করে নাসিকা গ্ৰন্থিতে টেনে নিলো আপন নীড়ের সুবাস। অতঃপর চক্ষু মেলে কক্ষের আনাচে কানাচে তাকাতে লাগলো। মাত্র ক’দিনের দূরত্ব। তাতেই কেমন অতিথি অতিথি অনুভূতি আসছে। তবে সবটা সে-ই পূর্বের ন্যায় বিদ্যমান। আম্মু খুব যত্ন করে গুছিয়ে রেখেছে দেখেই বোঝা যাচ্ছে। বিছানা, স্টাডি টেবিল, ড্রেসিং টেবিল। সব আগের রূপেই রয়েছে। নিজস্ব প্রিয় কক্ষে চোখ বুলাতে বুলাতে এক পর্যায়ে দৃষ্টি নিবদ্ধ হলো দেয়ালের একাংশে। তার সবচেয়ে প্রিয় অংশে। বৃহদাকার ওয়াল ফটো ফ্রেম সেটি। দেয়ালের বিশাল লেখিকা তাহিরাহ্ ইরাজ অংশ জুড়ে ফটো ফ্রেমটি লাগানো। সেথায় বাহারী ফটোর মিলনমেলা। হৃদি লাজুক চিত্তে মন্থর পায়ে সেদিকে অগ্রসর হলো। গুটিগুটি পায়ে পৌঁছে গেল ফ্রেমের সম্মুখে। সেথায় হাজির হতেই লাজুকতার ন্যায় গুটিয়ে নিলো নিজেকে। অবনত দৃষ্টি একটু করে তুলছে। আবার ফটো সমূহ দেখে নত করে নিচ্ছে। হঠাৎই দু হাতের তেলোয় লাজে রঙিন মুখখানি লুকিয়ে সরল স্বীকারোক্তি পেশ করলো,

” আই মিসড্ ইউ জান্স। ”
.

দুপুরের ভোজন পর্ব চলছে। নতুন জামাই হিসেবে ইরহামের জন্য সে এক বি শা ল আয়োজন। টেবিলে বাহারী খাবারের উপস্থিতি। স্বাস্থ্য সচেতন ইরহামের প্লেটে এখনো যথেষ্ট খাবার। তবুও ফারহানা কিংবা নাজরিন মাছ অথবা মাংস প্লেটে তুলে দিচ্ছেন। অবস্থা এমন যে আর একটু খেলেই পেট ফেটে বি-স্ফোরণ হবে। ওর ছেড়ে দে মা কেঁদে বাঁচি অবস্থা দেখে বিপরীত দিকের চেয়ারে বসে থাকা হৃদি তো প্রচুর বিনোদন পাচ্ছে। মুখ টিপে হাসছে আর নিজের মতো এটা সেটা নিয়ে খাচ্ছে। কখনো আবার পাশের চেয়ারে থাকা আদুরে পুঁচকের মুখে খাবার তুলে দিচ্ছে। সবটাই তীক্ষ্ণ চাহনিতে অবলোকন করলো ইরহাম। তবে রইলো বরাবরের মতো নীরব। গম্ভীর।

” এ কি বাবা খাচ্ছো না কেন? বেশি ঝাল হয়েছে কি? ”

ফারহানা উৎকণ্ঠা প্রকাশ করলেন। ইরহাম জোরপূর্বক অধরে চিকন হাসির রেখা ফুটিয়ে তুললো।

” না মা। অল ওকে। ”

স্বস্তির নিঃশ্বাস ফেললেন উনি। মমতাময়ী কণ্ঠে বললেন,

” আচ্ছা বাবা। তুমি খাও। কিছু লাগলে নিসংকোচে বলো। লজ্জা পেয়ো না কেমন? ”

ইরহাম খাবার ভর্তি প্লেটে তাকালো। এতকিছুর পর আরো কিছু দরকার পড়তে পারে কি? অসম্ভব!
.

ভোজন পর্ব সমাপ্ত হলো আধ ঘন্টার মতো হবে। ইয়া বড় ঢোলের মতো পেট হয়েছে মেয়েটার। আজকে একটু বেশিই খাওয়া হয়ে গেছে। পেট ফুলে এমন অবস্থা যেন সে ক মাসের গর্ভবতী নারী! পেট নিয়ে যার হাঁটাচলা মুশকিল। লিভিং রুম পেরিয়ে মন্থর গতিতে হেঁটে নিজ কক্ষে অগ্রসর হলো‌। ভেজানো দ্বার বহু কষ্টে ঠেলে অন্দরে প্রবেশ করলো। সহসা আঁতকে উঠলো চরমভাবে!

” এ কি! এসব ক্ কি করছেন! ”

অগ্নিতে’জা মানবের দু হাত এলোপাথাড়ি ভঙ্গিমায় দেয়ালে নৃ*শংস কাণ্ড ঘটিয়ে চলেছে। চোখেমুখে কাঠিন্যতা মিশ্রিত অভিব্যক্তি। শক্ত তার চোয়াল। পেশিবহুল দু’টো হাত নেমে নেই। আজ সব ধ্বং-স করে তবেই ক্ষ্যা ন্ত হবে। নভোনীল চক্ষু জোড়ায় কোনো দুর্বোধ্য অনুভূতি উপস্থিত। শক্ত দু হাতের মুঠো। ভেসে উঠেছে নীল রঙা শিরা উপশিরা। এখনো হস্ত কারুকার্য বহমান। আ’তঙ্কিত রমণী দ্রুত পায়ে ছুটে গেল স্বামীর পানে। থামানোর সর্বোচ্চ চেষ্টা চালিয়ে গেল। এটা ওটা বলে বাঁধা প্রদান করার প্রয়াস চালালো। তাতে বিন্দুমাত্র লাভ হলো না। নিজ ধ্বং-সলীলা সমাপ্ত করে তবেই থামলো সে গুরুগম্ভীর রহস্য মানব। ঘন ঘন শ্বাস ফেলে ভেতরকার আ-গ্নেয়গিরি শান্ত করার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে মানুষটি। সে চায় না তার কাঠিন্যতা, ক্রো*ধের সাক্ষী হোক এ চঞ্চল সরল মেয়েটি। আস্তে ধীরে সময়ের সঙ্গে সঙ্গে নদীর শান্ত জলের ন্যায় অচঞ্চল রূপে রূপান্তরিত হলো ইরহাম। পূর্ণ দৃষ্টিতে তাকালো অর্ধাঙ্গীর পানে। নয়নে নয়ন মিলিত হতেই ধক করে উঠলো মেয়েটির আত্মা। মানুষটির আঁখি যুগলের সফেদ অংশে তখন আর’ক্ত আভা। নভোনীল অক্ষি জোড়া স্বল্প সময়ের মধ্যেই তাকে সম্মোহিত করে ফেললো। নিষ্প্রাণ কাঠের পুতুলের ন্যায় থমকে মেয়েটি। মধ্যকার সামান্য দূরত্বটুকু ঘুচিয়ে সন্নিকটে এলো ইরহাম। কিঞ্চিৎ ঝুঁকে গেল অর্ধাঙ্গিনীর পানে। ওষ্ঠ ঠেকালো ওর কর্ণ কুহরে। সেথায় ছাড়লো তপ্ত শ্বাস। শিরশির করে উঠলো কোমল কায়া। বুজে গেল অক্ষিপুট। অতি শান্ত অথচ সম্মোহনী স্বরে নিজস্ব অনুভূতি ব্যক্ত করলো মানুষটি,

” ঘরের দেয়াল হোক কিংবা মনের। সেথায় কোনো পরপুরুষের অস্তিত্ব বরদাস্ত করার মতো মহানুভব নই আমি। তোমার মন ও মস্তিষ্কে থাকবে শুধু একজনেরই পদচারণা। সে.. তোমার একান্ত জন। ”

আবেগময় অনুভূতি ব্যক্ত করাকালীন কর্ণ পাতায় অতি সুক্ষ্ণ রূপে নরম স্পর্শ অনুভূত হলো। শিরদাঁড়া বরাবর তড়িৎ প্রবাহ বয়ে গেল। নিজেকে আবিষ্কার করলো এক ধূ ধূ মরুর মাঝে। যেথায় সে বিহীন নেই অন্য কেউ‌। একাকী লক্ষ্যহীন পথভ্রষ্ট সে। নেই তার কোনো নির্দিষ্ট গন্তব্য। আস্তে ধীরে মরুর বুক হতে ফিরে এলো মেয়েটি। ফিরে পেল জাগতিক চেতনা। ধীরে ধীরে অক্ষি পল্লব মেলে তাকালো। নিজেকে খুঁজে পেল একাকী এ কক্ষে। কিয়ৎক্ষণ পূর্বের তু ফান স্মরণে আসতেই ডানে তাকালো। শূন্য তার প্রিয়তমদের মিলনমেলা। ফটো ফ্রেমটা খাঁ খাঁ করছে। ছোট-বড় আকৃতির সব কয়টি ফটো বি!ধ্বস্ত রূপে মেঝেতে পড়ে। রণবীর সিং, আরমান মালিক, রণবীর কাপুর, জেইন ইমাম, ওয়াহাজ প্রমুখ সকলের মুখখানা ছিঁড়ে খানখান। তন্মধ্যে ইরহাম চৌধুরীর একটি ফটোও রয়েছে। অগ্নিতে’জা মানবের দৃষ্টিগোচর হয়নি বোধহয়। তাই তো বাকি সবের ন্যায় ছিঁড়ে মেঝেতে লুটোপুটি খাচ্ছে। অভিমানী কন্যার গণ্ডস্থল শুকিয়ে গেল। টলমল করে উঠলো নয়ন জোড়া।

আঁধারিয়া রজনী। বিছানায় শুয়ে মেয়েটি। দৃষ্টি নিবদ্ধ খোলা জানলায়। তাকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে পাশের জন। আনমনা মেয়েটি একদৃষ্টিতে তাকিয়ে। জ্বালা করছে নয়ন জোড়া। তবুও পলক ফেলছে না। নিজেকে নিজেই বুঝি কষ্ট দিচ্ছে। দেবে না? সে যে ভেতরকার যাতনা লুকোতে বাহ্যিক রূপে নিজেকে কঠিন দেখানোর প্রয়াস চালিয়ে যাচ্ছে। তবে কতটুকু সফল হচ্ছে নিজেরও জানা নেই বোধহয়। ঘুমের ঘোরে পাশের জন আরেকটু গাঢ় আলিঙ্গনে আবদ্ধ করলো। তাতে ঘোর কেটে গেল। বাঁয়ে তাকালো সে। নিদিশা ঘুমের ঘোরে শক্ত বাঁধনে বেঁধে ফেলেছে। মেয়েটা ওর মতোই। ঘুমের ঘোরে হাত-পা চলে বেশি। কিছু আলিঙ্গনে আবদ্ধ না করলে ঘুম হয় না। কষ্ট মিশ্রিত হাসলো মেয়েটি। এখানে আজ কার থাকার কথা আর কে থাকছে। মানুষটি তো এখন নিজ গৃহে। হয়তো ঘুমিয়ে কিংবা জেগে। আর সে? নিজের ঘরে আনমনে কষ্টে ভুগছে। কার জন্য কষ্ট পাচ্ছে সে? তার অভিমান, অনুভূতি কি আদৌও বিপরীতে থাকা মানুষটির কাছে মূল্য পায়? পায় না তো। এজন্যই তো একরাত এখানে কাটিয়ে কর্মব্যস্ততার দোহাই দিয়ে পরদিন ই বিদায় নিয়েছে মানুষটি। তার সঙ্গে কোনোরূপ ভাব বিনিময় করার চেষ্টা অবধি করেনি। অভিমানে সেও নিস্ক্রিয় রূপে হাজির হয়েছে। আজ দু রাত সে এখানে। কোনো যোগাযোগ নেই মানুষটির সঙ্গে। সে বোধহয় ভুলেই গেছে বিবাহিতা স্ত্রী বলে একজনের অস্তিত্ব রয়েছে। তাই তো এমন নির্লিপ্ততা। যোগাযোগহীনতা। হাহ্!

অভিমানী কন্যা অন্তরে দাবিয়ে রাখা সবটুকু অভিমান অন্তরেই ধামাচাপা দিলো। বুজে নিলো আঁখি পল্লব। চেষ্টা করতে লাগলো নিদ্রায় তলিয়ে যাওয়ার।

সূর্যের আলোকছটা ছড়িয়ে ধরনীর বুকে। ক্যাম্পাসে বন্ধুদের সঙ্গে আলাপচারিতায় লিপ্ত মেয়েটি। প্রকাণ্ড এক বৃক্ষতলে দাঁড়িয়ে ওরা। সূর্যের উত্তাপ হতে মিলছে সাময়িক স্বস্তি।

” ওই ব্যা টা আর.এস নির্ঘাত আজকে বউয়ের সাথে ঝগড়া করে আসছে। এজন্য যত ঝাল আমাদের ওপর ঝাড়ছে। ব্যা’টা আস্ত এক খাঁ.টাশ। কোনো মায়া দয়া নাই। ”

আফরিনের কথার রেশ ধরে সাবিত বললো,

” ইগ্লা আইজ জানলি? ওই ব্যা টা সেই ফার্স্ট ইয়ার থে আমগো জিন্দেগী ত্যা*নাত্যানা করে আইতেছে। সেকেন্ড ইয়ারে উঠছি। তা-ও রেহাই নাই। খালি বকবক বকবক। ”

হৃদি শুধালো,

” আচ্ছা তাহলে শেষমেষ কি দাঁড়ালো? অ্যাসাইনমেন্ট জমা দেয়ার লাস্ট ডেট কবে? ”

” কবে আবার? চারদিন পর। ” বললো নাবিল।

” ইশ্! চারটা দিন বেশ খাটুনি খাটতে হবে। কতগুলো লেখা। ” চিন্তিত হয়ে পড়লো হৃদি।

দিয়া বললো, ” আর.এস তো এমনই। আগেভাগে কিছু বলবে না। সময়কালে ক.ফিনে পেরেক ঠু কে দেবে। ”

ইভা বিরক্তি প্রকাশ করলো, ” ধ্যাৎ! ক্যামনে যে এত লেখা কমপ্লিট করবো! ”

সাবিত বললো, ” ক্যামনে আবার? হাত দিয়া। না মানে মুখ দিয়া লিখতে পারলে আলাদা ম্যাটার। তাই না? ”

বোকা হেসে বললো সাবিত। ব্যাস। পিঠে এক ঘা লাগিয়ে দিলো ইভা। হৃদি সহ বাকিরা হেসে উঠলো। এমন হাসির মুহূর্তে হৃদির হাতে থাকা মোবাইলে নোটিফিকেশনের ধ্বনি নিঃসৃত হলো। কৌতুহলী হয়ে মোবাইলের স্ক্রিনে তাকালো সে। ভ্রু কুঞ্চিত হলো খুদে বার্তা দেখে। খারুস চৌধুরী নামে সেভ করা নম্বর হতে খুদে বার্তা এসেছে,

” আম্মু ও দাদি কারোর অপেক্ষায় দিন গুনছে। ”

বার্তা প্রেরক কে বুঝতে বিন্দুমাত্র অসুবিধা হলো না। দ্বৈত অনুভূতির মিশ্রনে মুখ বাঁকালো মেয়েটি।

‘ আনন্দাঙ্গন ‘ এ হৃদি ফিরে এসেছে তিনদিন হলো। এসেই ব্যস্ত হয়ে পড়লো অ্যাসাইনমেন্ট নিয়ে। এত লেখা স্বল্প সময়ে সমাপ্ত করতে গিয়ে হুলস্থূল অবস্থা। মাথার ঘাম পায়ে ফেলে যথাসময়ে লেখা সমাপ্ত করতে সক্ষম হলো। আগামীকাল জমা দেবে। অবশেষে স্বস্তি! জানালা গলিয়ে বাহিরে তাকালো হৃদি। আঁধারে তলিয়ে বসুধা। ঘড়ির কাঁটা তখন আটের কাছাকাছি। দীর্ঘশ্বাস ফেলে বিছানা ছেড়ে উঠে দাঁড়ালো। পটু হাতে বিছানায় ছড়িয়ে ছিটিয়ে থাকা বইপত্র গুছিয়ে ফেললো। রাখলো যথাস্থানে। অতঃপর হাত-পা নাড়িয়ে অঙ্গচালনা অর্থাৎ একটুআধটু ব্যায়াম করে নিলো। অবসাদ দূরীকরণ হলে বেরিয়ে গেল কক্ষ হতে।
.

লিভিং রুমে সোফায় পাশাপাশি বসে ননদ ভাবী যুগল। মনোযোগ নিবদ্ধ টেলিভিশনের পর্দায়। একসাথে উপভোগ করছে হলিউড মুভি ‘ বেবিস্ ডে আউট ‘. জনপ্রিয় পুরনো হলিউড মুভি এটি। এতবার দেখেছে। তবুও দেখতে মন চায়। তাই তো ননদিনীর সঙ্গে দেখতে বসা। দু’জনে দেখছে এবং হাসতে হাসতে লুটোপুটি খাচ্ছে। ওদের হাস্য কলরব কিচেনে দাঁড়িয়ে শুনছেন মালিহা। ওদের হাসিতে সংক্রমিত হয়ে উনিও হেসে উঠলেন। মুভিতে ছোট্ট বেবিটার কাণ্ড দেখে হৃদির অবস্থা করুণ। সোফায় রীতিমতো মিশে যাচ্ছে মেয়েটি। এত পরিমাণে হাসছে। আকস্মিক এ হাসাহাসিতে ব্যাঘাত ঘটলো। কেননা..

চলবে.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here