হৃদকোঠোরে_রেখেছি_তোমায়🖤(১৫) #Maisha_Jannat_Nura (লেখিকা)

0
522

#হৃদকোঠোরে_রেখেছি_তোমায়🖤(১৫)
#Maisha_Jannat_Nura (লেখিকা)

(৩৪)
রাতের বেলা ,
কুশল বিছানার পাশে সোফায় বসে কিছু দরকারী কাগজ পত্র চেইক করছে। তরুনিমা বিছানায় বসে বসে ফোনে ভিডিও দেখতে দেখতে ধীর কন্ঠে বললো….

—“ইসস আজকের আকাশের চাঁদটা কত্তো সুন্দর। সকলেই নিজ নিজ ফোন দিয়ে পিক উঠিয়ে, ভিডিও করে অনলাইন সাইডে আপলোড করছে। আর আমি ২৪ ঘন্টা রুমে বিছানায় শুয়ে-বসে থেকে থেকে বোর ফিল করছি।”

এই বলে তরুনিমা ওর চেহারায় বিষন্নতার ছাপ ফুটিয়ে হাতে থাকা ফোনটি বেডসাইড টেবিলের উপর রেখে বসাবস্থাতেই চোখ বন্ধ করে নেয়৷ তরুনিমার ধীর কন্ঠে বলা কথাটুকু কুশলের কান এড়িয়ে যেতে পারে নি। কুশল তরুর দিকে তাকাতেই ওর মুখশ্রীতে ফুটে থাকা বিষন্নতাপ ছাপ দেখতে পায়। পরক্ষণেই কুশল ওর কাজের কাগজপত্র গুলো গুছিয়ে রেখে সোফা ছেড়ে উঠে বিছানার কাছে এসে দাড়িয়ে তরুকে কিছু না বলেই ওকে নিজের পাজাকোলে তুলে নেয়। কুশলের আকস্মিক এমন কাজে তরু কুশলের দিকে অবাক দৃষ্টি স্থির করে বললো….

—“আরে আরে আপনি আমাকে এখন আবার কোলে নিলেন কেনো? আমার তো ওয়াশরুম যাওয়ার প্রয়োজন নেই এখন।”

কুশল তরুর প্রশ্নের কোনো প্রতিত্তুর না করে ওর দৃষ্টি সামনের দিকে স্থির রেখে হাঁটতে শুরু করে। কুশল তরুকে নিয়ে রুম থেকে বের হলে তরু আবারও বললো…

—“বাসায় গুরুজনরা সবাই আছেন। হুটহাট আমাকে কোলে নিয়ে বাহিরে আসলেন কেও দেখে ফেললে কতোটা লজ্জাজনক পরিস্থিতির মাঝে পড়তে হবে আপনি কি তা বুঝতে পারছেন না?

কুশল সামনের দিকে অগ্রসর হতে হতে শান্ত কন্ঠে বললো….
—“অন্যের বউকে কোলে নিয়ে ঘুরছি নাকি যে কেও দেখলে মান-সম্মান নষ্ট হওয়ার ভ*য় কাজ করবে! আমার বউকে আমি যখন তখন কোলে নিতেই পারি, কে দেখলো বা কে কি ভাবলো তার ধার এই কুশল চৌধুরী ধারে না। তাই এখন উল্টো-পাল্টা প্রশ্ন করে কানের পো*কা না খেয়ে চুপচাপ থাকো৷ নয়তো এই দোতলা থেকে সোজা নিচে ফে*লে দিবো তোমায়।”

তরু কুশলের কথায় চোখ-মুখ কুঁচকে নিয়ে বিরবিরিয়ে বললো….
—“এতোদিন ধরে একে শুধু খা*রু*শ মনে করে ভু*ল করেছিলাম। এ তো আস্ত খা*রু*শ অগুনিত প্রো ম্যক্স।”

কুশল তরুকে নিয়ে ছাদে উঠার সিঁড়ির সামনে এসে হাতের বাম পার্শে থাকা সুইচবোর্ডের দিকে ঘুরে দাঁড়িয়ে তরুকে বললো….

—“সিড়ির লাইটের সুইচে চাপ দাও।”

তরু কুশলের কথানুযায়ী সুইচ এ চাপ দিতেই পুরো সিঁড়ি আলোকিত হয়ে উঠে। অতঃপর কুশল তরুকে নিয়ে সিঁড়ি বেয়ে ছাদের দিকে অগ্রসর হয়। কিছুসময় পর সবগুলো সিঁড়ি অতিক্রম করে কুশল তরুকে নিয়ে ছাদের দরজা খুলে ভিতরে প্রবেশ করে। সম্পূর্ণ ছাদের কর্নার দিয়ে নানান ধরণের ফুলের গাছ লাগানো রয়েছে। রাতের প্রথম প্রহরে খোলা আকাশের নিচে কুশল তরুকে পাঁজাকোলে নিয়ে ছাদের মাঝবরাবর দাঁড়িয়ে আছে। ওদের মাথার উপর দূর আকাশে লক্ষ লক্ষ তারার মাঝে বেশ খানিকটা জায়গা দখল করে গোল প্লেটের মতো অনন্য সৌন্দর্যের অধিকারী চাঁদ রয়েছে। সম্পূর্ণ পরিবেশকে ফুলের মিষ্টি গন্ধ আরো রোমান্ঞ্চিত করে তুলেছে। তরু দূর আকাশের ঐ চাঁদের উপর দৃষ্টি স্থির রেখে ঠোঁটে তৃপ্তির হাসি ফুটিয়ে বললো….

—“আজ পূর্ণিমা তাই না! কি অপূর্ব সুন্দর লাগছে আজকের চাঁদটি দেখতে।”

কুশল তরুর মুখশ্রীর উপর নিজের দৃষ্টি স্থির রেখে শান্ত স্বরে বললো…
—“তোমার কাছে ঐ দূর আকাশের চাঁদটা দেখতে বেশি সুন্দর লাগছে আর আমার কাছে আমার কোলে থাকা এই চাঁদটির সৌন্দর্যের কাছে দূর আকাশের ঐ চাঁদের সৌন্দর্য ফিঁকে লাগছে।”

কুশলের কন্ঠে এমন কথা শুনে তরু চাঁদের উপর থেকে দৃষ্টি সরিয়ে কুশলের চোখের উপর দৃষ্টি স্থির করলো। কুশলের হালকা বাদামী রংয়ের চোখের মণির উপর তরুনিমা নিজের মুখশ্রী দেখতে পারছে।

(৩৫)
রায়হানুলের ব্লা*ড স্যম্পল নিয়ে নিলাদ্র ক্লিনিকে এসে নিজের বিশস্ত একজন পুরুষ নার্সকে তা দিয়ে দুই ধরণের পরীক্ষা করার কথা বুঝিয়ে দেয় এবং খুব তাড়াতাড়ি রিপোর্টটি তার কেবিনে দিয়ে যেতে বলে নিলাদ্র নিজের কেবিনে চলে যায়। বেশ কিছুসময় পর নিলাদ্রের কেবিনের দরজায় নক করার শব্দ হলে নিলাদ্র তাকে ভিতরে আসার অনুমতি দেয়। সেই পুরুষ নার্সটি রায়হানুলের রিপোর্ট হাতে নিয়ে কেবিনের দরজা ঠেলে ভিতরে প্রবেশ করে নিলাদ্রের ডেস্কের সামনে দাঁড়িয়ে ওর দিকে রিপোর্টের ফাইলটি বাড়িয়ে দিয়ে বললেন….

—“স্যার রিপোর্ট দুইটি এই ফাইলের ভিতরে আছে।”

নিলাদ্র পুরুষ নার্সটির থেকে ফাইলটি নিয়ে তাকে চলে যেতে বলে। নার্সটি চলে যেতেই নিলাদ্র ফাইলটি খুলে রিপোর্ট দুইটি চেইক করতেই অবাকের চরম পর্যায়ে পৌঁছে যায় সে। নিলাদ্র শব্দ করে ফাইলটি বন্ধ করে ডেস্কের উপর ছুঁ*ড়ে মা*রে। ডেক্সের উপর দুই হাত রেখে চেহারায় চিন্তার ছাপ ফুটিয়ে তুলে বললো…..

—“আমার সন্দেহই বাস্তবরূপ নিলো। দীর্ঘ সময় ধরে বড় বাবার শরীরে একটি কড়া ডোজের ক্ষ*তি*কর ঔষধ ইনজেক্ট করা হচ্ছে। আর এই ঔষধের প্রভাব এর ফলেই বড় বাবা আজও কো*মায় রয়েছেন। এই ঔষধটি যদি বড় বাবার শরীরে ইনজেক্ট করা না হতো তাহলে অনেক আগেই হয়তো তিনি সুস্থ হয়ে উঠতে পারতেন। নিজের রক্তের কাছেই যদি দিনশেষে বে*ই*মা*নীর স্বীকার হতে তাহলে এই স্বা*র্থ*পর পৃথিবীতে আর কাকে বিশ্বাস, ভরসা করা যাবে? আমাকে যে করেই হোক সরষের মাঝের এই ভূ*ত*টিকে খুব তাড়াতাড়ি খুঁজে বের করতে হবে। আর চৌধুরী পরিবারের বাকি সদস্যদের তাঁর হাত থেকে রক্ষা করতে হবে। এই বিষয়ে এখনি কুশলকে কিছু জানানো যাবে না। নাহলে কুশল অনেক কষ্ট পাবে। কাকে ছেড়ে কাকে স*ন্দে*হ করবে তারও কোনো নিশ্চয়তা থাকবে না। তখন সেই অজানা শ*ত্রু*টি কোনো ভাবে আমাদের স*ন্দে*হ সম্পর্কে সামান্যতমও ইঙ্গিত পেলে সতর্ক হয়ে যাবে।”

নিলাদ্র চেয়ারের সাথে পিঠ ঠেকিয়ে ডান হাত কপালের উপর ভাঁজ করে ভাবতে শুরু করে পরবর্তীতে সঠিক কোন পদক্ষেপটি নেওয়া যায়।

(৩৬)
সন্ধ্যার রুমে বিছানায় বসে সাবরিনা সন্ধ্যাকে ওর জন্য বানানো কিছু ইউনিক ডিজানের স্বর্ণের গহনা দেখাচ্ছে। সেইসময় সন্ধ্যার ফোনে একটি কল আসে। সন্ধ্যা বিছানার অন্যপাশে বসে থাকায় সাবরিনা হাত বাড়িয়ে বেডসাইড টেবিলের উপর থেকে সন্ধ্যার ফোনটা নিতেই দেখে ফোনস্ক্রিণে নিলাদ্রের ছবি ভাসছে। মূলত নিলাদ্রই সন্ধ্যাকে কল করেছে। সাবরিনা সন্ধ্যাকে ফোনটা দেয়। সন্ধ্যা ফোনটি হাতে নিয়ে রিসিভ করে কানে ধরে বললো…

—“হুম বলুন।”

ওপাশ থেকে নিলাদ্র শান্ত স্বরে সন্ধ্যাকে প্রশ্ন করলো….
—“বড় বাবা যেই ক্লিনিকে এতো বছর ধরে ভর্তি ছিলেন সেই ক্লিনিকের নাম, ঠিকানাটা, আর যেই ডাক্তার বড় বাবার চিকিৎসার দায়িত্বে ছিলেন সেই ডাক্তারের নামটা আমাকে মেসেজ করে দাও তো এক্ষুণি।”

—“হঠাৎ এসব জানার কি প্রয়োজন পড়লো আপনার?”

—“যেহেতু দীর্ঘ সময় যাবৎ একজন ডাক্তার বড় বাবার চিকিৎসার দায়িত্ব পালন করে এসেছেন তাই আমাকে সেই ডাক্তারের সাথে কথা বলে সবকিছু জেনে নিতে হবে। তাহলে নতুন করে বড় বাবার চিকিৎসা শুরু করাটা আমার জন্য সহজ হয়ে যাবে।”

—“ঠিক আছে আমি মেসেজ করে পাঠিয়ে দিচ্ছি।”

—“হুম দাও।”

এই বলে নিলাদ্র ফোন কেটে দেয়। সন্ধ্যা নিলাদ্রকে ক্লিনিকের ঠিকনা আর ডাক্তারের নাম মেসেজ করে পাঠিয়ে দেয়। সাবরিনা সন্ধ্যার উপর তীক্ষ্ণ দৃষ্টি স্থির করে প্রশ্ন করলেন…..

—“কি মেসেজ করে পাঠাতে বললো নিলাদ্র বাবা তোকে?”

সন্ধ্যা সাবরিনাকে সবটা খুলে বলে। সাবরিনা শান্ত স্বরে বললেন….
—“ওহহ আচ্ছা।”

পরক্ষণেই সন্ধ্যার ফোনের মেসেজ টোন বেজে উঠলে সন্ধ্যা ফোন হাতে নিতেই দেখে নিলাদ্র ওকে মেসেজ করে বলেছে ‘ঠিকানা নেওয়ার বিষয়টা যেনো সে কাওকে না জানায়।’

সন্ধ্যা নিলাদ্রের মেসেজটা দেখে মনে মনে বললো….
—“আমি তো মা-কে ইতিমধ্যে বলে দিলাম। এই কথা এখন এই ডে*ভি*ল*টাকে জানালে যদি আমাকে বকা দেয়! থাক বাবা জানাবো না। আমার তো কোনো দো*ষ নেই। নিজেই যদি এই না জানানোর কথাটা আগেই বলে দিতেন তাহলে তো আর আমি মা-কে বলতাম না। হুহহহ!”

অতঃপর সন্ধ্যা নিলাদ্রের মেসেজের কোনো রিপ্লাই না করে আবারও গহনাগুলো দেখায় মনোনিবেশ করে।

(৩৭)
নিলাদ্র ওর চেয়ার ছেড়ে উঠে কাঁচের দেওয়ালের সামনে গিয়ে প্যন্টের পকেটে দু’হাত রেখে সোজা হয়ে দাঁড়িয়ে বাহিরের দিকে দৃষ্টি স্থির রেখে বললো….

—“আগামীকাল ঐ ডাক্তারকে চে*পে ধরলেই জানতে পারবো সরষের মাঝের এই ভূ*ত*টা আসলে কে!”

চলবে ইনশাআল্লাহ…………….

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here